IPL 2022: রানে ফিরলেন ‘রানমেশিন’ কোহলি, হার্দিকদের হারিয়ে প্লে অফের আশা বেঁচে রইল আরসিবির

৮ বল বাকি থাকতেই ১৭০ রান তুলে ফেলে আরসিবি। গুজরাতের বিরুদ্ধে ৮ উইকেটে আরসিবির জয় আইপিএলের প্লে অফের আশা বাঁচিয়ে রাখল।

IPL 2022: রানে ফিরলেন 'রানমেশিন' কোহলি, হার্দিকদের হারিয়ে প্লে অফের আশা বেঁচে রইল আরসিবির
IPL 2022: রানে ফিরলেন রানমেশিন কোহলি, হার্দিকদের হারিয়ে প্লে অফের আশা বেঁচে রইল আরসিবিরImage Credit source: RCB Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 12:12 AM

গুজরাত টাইটান্স ১৬৮-৫ (২০ ওভার)

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৭০-২ (১৮.৪ ওভারে)

মুম্বই: খারাপ ফর্ম থেকে মহারথীদের বেরিয়ে আসা দেখতে কার না ভালো লাগে। যেমনটা আজ হল। আইপিএলের (IPL 2022) ম্যাচে আজ ওয়াংখেড়ে স্টেডিয়ামে কখনও বিরাট… বিরাট… তো কখনও কোহলি… কোহলি… এই রবটাই শোনা গেল। আর অনেকদিক পর মেগা শো দেখিয়ে দিয়ে গেলেন রানমেশিন বিরাট কোহলি (Virat Kohli)। আজকের ম্যাচে গুজরাতকে (GT) হারিয়ে প্লে অফের আশা টিকে রইল আরসিবির (RCB)। পাশাপাশি কোহলি প্রমাণ করে দিয়ে গেলেন সত্যিই তাঁর ফর্মে ফেরাটা শুধু সময়ের অপেক্ষা ছিল। কোহলির করা ৭৩ রানটা তাঁর সমর্থকদের কাছে প্রায় সেঞ্চুরির সমান। তবে শেষ অবধি তিনি মাঠে থাকতে পারলে আজ একটা সেঞ্চুরি চলে আসত ভিকের ব্যাট থেকে। চলতি আইপিএলে ১৪টি ম্যাচে খেলে মাত্র দুটো হাফসেঞ্চুরি পেয়েছেন কোহলি। আর ঘটনাচক্রে দুটোই গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। এখন কোহলির শেষ ৫টি ইনিংসে চোখ রাখলে দেখা যাবে ৭৩, ২০, ০, ৩০, ৫৮। এই পরিসংখ্যানটা খুব নজর না কাড়লেও কিছুটা স্বস্তি দেবে বিরাটপ্রেমীদের।

টসে জিতে শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন গুজরাতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া। শুরুটা আজ খুব একটা ভালো হয়নি টাইটান্সদের। তৃতীয় ওভারেই ওপেনার শুভমন গিলের উইকেট তুলে নিয়ে গুজরাতকে প্রথম ধাক্কা দেন জস হ্যাজেলউড। পাওয়ার প্লে-র শেষ ওভারের দ্বিতীয় বলে ম্যাথু ওয়েডকে ফেরান গ্লেন ম্যাক্সওয়েল। রিভিউ নিয়েও ওয়েড রক্ষা পাননি। ড্রেসিংরুমে ব্যাট ছুড়ে যার ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় ওয়েডকে। এরপর অধিনায়ক হার্দিকের সঙ্গে জুটি বাঁধেন ঋদ্ধিমান সাহা। তবে ক্যাপ্টেনের সঙ্গে ভুল বোঝাবুঝি হওয়ায় রান আউট হয়ে যান ঋদ্ধি (৩১)।

পাপালি ফিরলে ডেভিড মিলারের সঙ্গে চতুর্থ উইকেটে ৬২ রানের পার্টনারশিপ গড়েন হার্দিক। ১৭ ওভারে মিলারকে ফেরান হাসারঙ্গা। এবং যুজবেন্দ্র চাহালকে সরিয়ে তিনি ফের দখল করে নিলেন এ বারের পার্পল ক্যাপ। মিলার করে যান ৩৪ রান। রাহুল তেওয়াটিয়ার (২) ব্যাট আজ চলেনি। শেষ বেলায় রশিদ খানের সঙ্গে দলের জন্য আরও কিছু রান করে যান হার্দিক। ৪৭ বলে ৬২ নট আউট করার পথে হার্দিকের ব্যাট থেকে এসেছে ৩টি ছয় ও ৪টি চার। বলা যায় আজ অধিনায়োকচিত ইনিংস খেলে গেলেন হার্দিক। ৬ বলে ১৯ রানে অপরাজিত থাকেন রশিদ।

ডু অর ডাই ম্যাচে আরসিবিকে জেতার জন্য তুলতে হত ১৬৯ রান। শুরুটা দারুণ করেন আরসিবির ওপেনিং জুটি ফাফ দু’প্লেসি ও বিরাট কোহলি। আজ শুরু থেকেই কোহলিকে আগ্রাসী মেজাজে দেখা যাচ্ছিল। কোনও চাপ ছাড়াই মনে হল ব্যাট চালিয়ে যাচ্ছেন ভিকে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে ১১৫ রানের দুর্দান্ত পার্টনারশিপ গড়ে আরসিবি। বিরাট-ফাফ জুটির পার্টনারশিপে ভর করেই জয়ের ভিত তৈরি হয়ে যায় আরসিবির। ৩৩ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করে ফেলেন বিরাট। ১৫ ওভারে এসে ওপেনিং জুটি ভাঙেন আফগান তারকা স্পিনার রশিদ খান। আরসিবি অধিনায়ক ফাফ দু’প্লেসিকে ৪৪ রানের মাথায় সাজঘরে ফেরান রশিদ।

এরপর গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন কোহলি। ১৭তম ওভারে ছন্দে থাকা বিরাটের উইকেট তুলে নেন রশিদ। ৫৪ বলে ৭৩ রান করে ফিরে যান রানমেশিন। দীর্ঘদিন পর রানে ফেরার পর আজ কোহলির ব্যাট থেকে এসেছে ৮টি চার ও ২টি ছয়। কোহলি ফিরলেও শেষ হয়ে যায়নি আরসিবির জয়ের আশা। শেষ বেলায় দীনেশ কার্তিককে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন ম্যাক্সি। ১৮ বলে ৪০ রানে অপরাজিত থাকেন ম্যাক্সওয়েল। ২ রানে নট আউট ডিকে। ৮ বল বাকি থাকতেই ১৭০ রান তুলে ফেলে আরসিবি। গুজরাতের বিরুদ্ধে ৮ উইকেটে আরসিবির জয় আইপিএলের প্লে অফের আশা বাঁচিয়ে রাখল। ম্যাচের সেরার পুরষ্কারটাও গিয়েছে কোহলির ঝুলিতে। তবে বিরাটরা আজ জিতে লিগ টেবলের চার নম্বরে উঠে গেলেও প্লে অফ পাকা নয়। মুম্বইয়ের বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচে দিল্লি হারলে তবেই ইডেনে খেলতে আসার সুযোগ পাবেন কোহলিরা।

সংক্ষিপ্ত স্কোর: গুজরাত ১৬৮-৫ (হার্দিক পান্ডিয়া ৬২*, ডেভিড মিলার ৩৪, ঋদ্ধিমান সাহা ৩১, জস হ্যাজেলউড ২-৩৯, ভানিন্দু হাসারঙ্গা ১-২৫)। ব্যাঙ্গালোর ১৭০-২ (বিরাট কোহলি ৭৩, ফাফ দু’প্লেসি ৪৪, গ্লেন ম্যাক্সওয়েল ৪০* রশিদ খান ২-৩২)।