India vs West Indies: তিন অর্ধশতরানে ৩০৯-র লক্ষ্য দিল ভারত

অনবদ্য একটা ইনিংসের ইতি ক্যাজুয়াল মানসিকতায়। রান নেওয়ার শুরুর দৌড় ঠিকঠাকই করেছিলেন। মাঝরাস্তায় মনে করেছিলেন, সহজেই পৌঁছে যাবেন। তাঁর প্রান্তে থ্রো আসবে সেটাও হয়তো ধারণা করেননি শুভমন

India vs West Indies: তিন অর্ধশতরানে ৩০৯-র লক্ষ্য দিল ভারত
শিখর-শুভমনের (১১৯) শতরানের জুটি।Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 2:11 AM

পোর্ট অব স্পেন : দুটো ভাল ইনিংস। হয়তো অনবদ্য হতে পারত। ওয়েস্ট ইন্ডিজের (INDvWI) চোখ ধাঁধানো ফিল্ডিংয়ে ইতি হল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাট করল ভারত। ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৮ রান। অধিনায়ক শিখর ধাওয়ান (Shikhar Dhawan) এবং শুভমন গিল (Shubman Gill) মজবুত ভিত গড়লেন। তারপর এই রানটা যেন প্রত্যাশিত নয়। প্রতিপক্ষের পরিপ্রেক্ষিতে না হলেও ভারতের দিক থেকে নিঃসন্দেহে। অন্তত ৩৫০ পেরোনো উচিত ছিল। দীর্ঘ সময় পর ওডিআই ক্রিকেটে প্রত্যাবর্তন শুভমন গিলের। বাউন্ডারি মেরে রানের খাতা খোলেন শুভমন গিল। পাটা পিচ। সামান্য ঘাস। বোলারদের সাহায্য করার মতো নয়। একটা শতরানের প্রত্যাশা ছিল তাঁর ব্যাটে। ওডিআই ক্রিকেটে প্রথম অর্ধশতরান এলেও ফিরলেন ৬৪ রানে। অধিনায়ক শিখর ধাওয়ানের অবদান ৯৭।

অনবদ্য একটা ইনিংসের ইতি ক্যাজুয়াল মানসিকতায়। রান নেওয়ার জন্য দৌড়ের শুরুটা ঠিকঠাকই করেছিলেন শুভমন গিল। মাঝরাস্তায় হয়তো মনে করেছিলেন, সহজেই পৌঁছে যাবেন। তাঁর প্রান্তে থ্রো আসবে সেটাও হয়তো ধারণা করেননি শুভমন। নিকোলাস পুরানের অনবদ্য একটা থ্রোয়ে রান আউট শুভমন (৬৪)। অধিনায়ক শিখর ধাওয়ানের ক্ষেত্রে একটা বিষয় নিয়মিত দেখা যায়। কোনও ম্যাচে দারুণ খেলেন। এরপর দু একটা ম্যাচে ব্যর্থ হলেই, সমালোচনা শুরু হয়ে যায়। এদিন ৯৭ রানের অনবদ্য ইনিংস। শতরানের সামনে থেকে ফেরাটা কষ্টকর। তবে এর জন্য তাঁকে খুব বেশি দায়ী করা যায় না। বাঁ হাতি স্পিনার গুডাকেশ মোতির বোলিংয়ে পয়েন্টে প্রশংসনীয় ক্যাচ শেমার ব্রুকসের।

হাঁটুর চোটে প্রথম দু ম্যাচের জন্য ছিটকে গিয়েছেন রবীন্দ্র জাডেজা। দলের তারকা ক্রিকেটাররা না থাকায় এই সিরিজ বাকিদের কাছে সুযোগ জায়গা মজবুত করার। শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদবদের মধ্যে সেই চেষ্টা দেখা গেলেও, যতটা প্রত্যাশা ছিল, পূরণ হল না। শর্টপিচ ডেলিভারির বিরুদ্ধে শ্রেয়স আইয়ারের দুর্বলতা রয়েছে, হোমওয়ার্ক করে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই ধাক্কা সামলেও অর্ধশতরানের ইনিংস খেলেন শ্রেয়স (৫৪)। তবে সঞ্জু স্যামসনের হতাশার দিন বলতেই হবে। আরও একটা সুযোগ এবং হাতছাড়া। এদিন মাত্র ১২ রানেই ফিরলেন। এর জন্য আর কাউকে দোষ দেওয়ার জায়গা নেই।