Sourav Ganguly: সিএবি নির্বাচনে সভাপতি পদে লড়বেন মরিয়া সৌরভ!

বাংলা ক্রিকেট সংস্থার নির্বাচনে লড়বেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এ দিন সিএবি-তে দাঁড়িয়ে সৌরভ নিজেই এ কথা নিশ্চিত করেন। সভাপতি পদে লড়বেন তিনি।

Sourav Ganguly: সিএবি নির্বাচনে সভাপতি পদে লড়বেন মরিয়া সৌরভ!
Image Credit source: OWN Photograph
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2022 | 7:36 PM

কলকাতা: প্রশাসক সৌরভ গঙ্গোপাধ্যায়ের যাত্রা কি শেষ? গত চার দিন ধরে এই প্রশ্নের উত্তর খুঁজেছে ভারতীয় ক্রিকেটমহল। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট পদ যে চলে গিয়েছে তাঁর, নতুন তথ্য নয়। সৌরভের বদলে এ বার বোর্ড চালাবেন রজার বিনি। কিন্তু সৌরভ থেমে গেলেন, তা বলার যে সময় আসেনি, আরও একবার প্রমাণ করে দিলেন মহারাজ। যে বাংলা থেকে উত্থান হয়েছিল তাঁর, যে সিএবি প্রশাসক সৌরভের জন্ম দিয়েছিল, সেখানেই আবার ফিরতে চলেছেন তিনি। শনিবার সন্ধেয় একঘর সাংবাদিকের সামনে প্রাক্তন ভারতীয় ক্যাপ্টেন দাবি করে গেলেন, সিএবির প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে লড়বেন। নিশ্চিতভাবেই চমকে দেওয়া খবর। ভাবা হয়েছিল, আপাতত ক্রিকেট প্রশাসনে তাঁকে ক্রিকেট প্রশাসনে দেখা যাবে না। আইসিসির চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা যে সৌরভের অনেকখানি কমেছে, বোর্ডের প্রেসিডেন্ট পদ চলে যাওয়ার পরই তা পরিষ্কার হয়ে যায়। এমনকি এক অনুষ্ঠানে দু’দিন আগে নিজেই জানিয়েছিলেন, নতুন কিছু করার কথা ভাবছেন। তাহলে কেন সৌরভের এই সিদ্ধান্ত? মহারাজের ঘনিষ্ঠমহল বলছে, বোর্ডের সর্বোচ্চ পদ খোয়ানোর পর খোদ এই বাংলাতেই সৌরভ বিরোধী কেউ কেউ মাথা তুলে দাঁড়িয়েছেন। যা নাকি কোনও ভাবেই মেনে নিতে পারছেন না।

শনিবার ছিল সিএবির ফটোসেশন। বিদায়ী অ্যাপেক্স কাউন্সিলের কর্তা, পদাধিকারী কর্তাদের ফটোসেশনে হাজির ছিলেন সৌরভও। অ্যাপেক্সের বিভিন্ন কর্তাদের সঙ্গে খোলামেলা আলোচনা করতে দেখা যায় মহারাজকে। তখনও নতুন অঙ্ক সামনে আসেনি। তখনও বোঝা যায়নি খোদ সৌরভই নেমে পড়বেন আসরে। জেলাস্তরে ভোটব্যাঙ্ক বাড়ানোর উদ্যোগ নিতে শুরু করেছিলেন ঠিকই, কিন্তু তা ছিল নিজের ঘনিষ্ঠ কর্তাদের ভোটে জেতানোর আন্তরিক প্রচেষ্টা। কিন্তু সন্ধে গড়াতে না গড়াতেই সিএবি-তে চাঞ্চল্য, ময়দানে হইচই, বাংলা ক্রিকেট ফের সৌরভময়। ভোটে দাঁড়াচ্ছেন তিনি। বিরোধী পক্ষের অন্যতম মুখ বিশ্বরূপ দে’র জেলায় বেশ ভালো ভোট ব্যাঙ্ক রয়েছে। সেটা ভাঙতে তৎপর হয়েছেন সৌরভ। অভিষেক ডালমিয়ার সঙ্গেও দফায় দফায় আলোচনা করেন তিনি। শনিবারের বিকেলে দেড় ঘণ্টারও বেশি সময় ধরে কর্তাদের সঙ্গে খোলামেলা মেজাজে আড্ডা দিতে দেখা যায় সৌরভকে।

২০১৫ সালে সৌরভ সিএবি’র প্রেসিডেন্ট হয়েছিলেন, নির্বাচন হয়নি। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে মনোনীত হয়ে সিএবিতে পা দিয়েছিলেন মহারাজ। এ বারের পরিস্থিতি কিন্তু তেমন নয়, খুব ভালো করেই জানেন সৌরভ। তবুও নাছোড় মনোভাব নিয়েই ক্রিকেট প্রশাসনে টিকে থাকার লড়াইয়ে নামছেন তিনি। শনিবার সন্ধেয় মহারাজকীয় ভঙ্গিতে সিএবি-তে দাঁড়িয়ে সৌরভ বলে গেলেন, ‘কোনওরকম সমঝোতা নয়। নির্বাচনে লড়ব। আমার বিরুদ্ধে এত কুৎসা রটেছে, তাই নির্বাচনে লড়ছি।’ কথা বলার সময় শরীরীভাষায় অধিনায়ক সৌরভকেই যেন দেখা গেল। রণংদেহী মেজাজেই পাওয়া গেল সৌরভকে।

কয়েকদিন আগেই সৌরভ গঙ্গোপাধ্যায়কে উদ্দেশ্য করে বোমা ফাটিয়েছেন প্রাক্তন সিএবি কর্তা বিশ্বরূপ দে। যে ঘটনার পর আরও উত্তাপ চড়েছে সিএবির অন্দরে। সিএবি সভাপতি হিসেবে অভিষেক ডালমিয়ার মেয়াদ শেষ। তিনি এ বার যাচ্ছেন বোর্ডে। ১৮ তারিখ বোর্ডে শেষবারের মতো প্রেসিডেন্টের চেয়ারে বসবেন মহারাজ। তারপর দায়িত্ব তুলে দেবেন নয়া সভাপতি রজার বিনিকে। এরপর সৌরভের গন্তব্য কোথায়? তা নিয়ে জোরকদমে চর্চা চলছিল। চর্চার ইতি করলেন সৌরভ নিজেই। পরিষ্কার করে দিলেন, তাঁর সিদ্ধান্তের কথা।