Cricket Retro Story: পাক ক্রিকেটারদের পাঞ্জাবি ভাষা মাথায় ঢুকছিল না সুনীল গাভাসকরের, তারপর কী হয়েছিল জানেন?

Sunil Gavaskar: একাধিক দলের বিরুদ্ধে গাভাসকরের ব্যাট জ্বলে উঠত। আর ভারত-পাকিস্তান (India vs Pakistan) ম্যাচ হলে তো কথাই নেই। একে চিরশত্রু দেশের সঙ্গে খেলা, তার ওপর পাক ক্রিকেটারদের সঙ্গে ভারতের মহারথীদের লড়াই...

Cricket Retro Story: পাক ক্রিকেটারদের পাঞ্জাবি ভাষা মাথায় ঢুকছিল না সুনীল গাভাসকরের, তারপর কী হয়েছিল জানেন?
পাক ক্রিকেটারদের পাঞ্জাবি ভাষা মাথায় ঢুকছিল না সুনীল গাভাসকরের, তারপর কী হয়েছিল জানেন?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 5:54 PM

কলকাতা: ক্রিকেটে (Cricket) তৈরি হয় একাধিক রেকর্ড, আর সেই রেকর্ডও প্রতিনিয়ত কেউ না কেউ ভেঙে থাকেন। ক্রিকেট ইতিহাসে এমন অনেক মহান ক্রিকেটারদের আমরা দেখেছি, যাঁদের নামের পাশে রেকর্ডের তালিকাটাও যথেষ্ট লম্বা। ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকরের (Sunil Gavaskar) নামের পাশেও রয়েছে একাধিক রেকর্ড। তাবড় তাবড় বোলাররা সানির ব্যাটের সামনে নাকানিচোবানি খেয়েছেন। একাধিক দলের বিরুদ্ধে গাভাসকরের ব্যাট জ্বলে উঠত। আর ভারত-পাকিস্তান (India vs Pakistan) ম্যাচ হলে তো কথাই নেই। একে চিরশত্রু দেশের সঙ্গে খেলা, তার ওপর পাক ক্রিকেটারদের সঙ্গে ভারতের মহারথীদের লড়াই… সব মিলিয়ে ওই ম্যাচ নিয়ে আগে যেমন উত্তেজনা ছিল, এখনও তেমন উত্তেজনা রয়েছে। তবে পাকিস্তানি ক্রিকেটারদের কাছে একবার স্লেজিংয়েরও শিকার হয়েছিলেন সানি। এ কথা কি জানা আছে আপনার?

ঘটনা হল, ভারত-পাকিস্তানের এক ম্যাচ চলাকালীন, পাকিস্তানি ক্রিকেটারদের পাঞ্জাবি ভাষা মাথায় ঢুকছিল না ভারতের তারকা ওপেনার সুনীল গাভাসকরের। তিনি মনে করতে থাকেন, পাক ক্রিকেটাররা তাঁকে স্লেজিং করছেন। কিন্তু তাঁদের কথা বুঝতে না পেরে, সোজা ভারত অধিনায়ক কপিল দেবকে জিজ্ঞাসা করে বসেন সানি, তাঁরা (পাক ক্রিকেটাররা) পাঞ্জাবিতে যা বলছে তার মানে কী। ‘২২ ইয়ার্নস উইথ গৌরব কাপুর’ পডকাস্টে সুনীল এই ঘটনার কথা জানান। গাভাসকর বলেন, “আমি এক ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ব্যাটিং করার সময় ওদের বার বার একটাই কথা বলতে শুনেছিলাম। ওরা পাঞ্জাবিতে বলছিল। আমি শুধু শুনছিলাম, বার বার ওরা প্যান্ট প্যান্ট বলছে। আমি জানতাম না ওটার মানে কী। আমি ভেবেছিলাম ওরা স্লেজিং করছে।”

তিনি আরও বলেন, “ড্রেসিংরুমে গিয়ে আমি কপিল দেবকে জিজ্ঞাসা করেছিলাম ওরা বার বার প্যান্ট, প্যান্ট বলছে। সেটার মানে কী? আমি তো ভাবছিলাম ওরা স্লেজিং করছে। কিন্তু ওরা আসলে পাঞ্জাবিতে পেহেন-পেহেন বলছিল। তখন আমি বুঝতে পারি ওরা স্লেজিং করছিল না, গালি দিচ্ছিল।” কপিল দেব এই প্রসঙ্গে বলেন, “পাকিস্তানি প্লেয়ারদের পাঞ্জাবি ভাষা বুঝতে পারছিল না সানি। ওরা পেহেন-পেহেন বলছিল, আর ও প্যান্ট শুনছিল।”

১৬ বছরের ক্রিকেট কেরিয়ারে গাভাসকর ১৯৭৮ থেকে ১৯৮৭ সালের মধ্যে, ২৪টি টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে ২০৮৯ রান করেছিলেন। তিনিই হলেন ক্রিকেট বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি, টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান করেছিলেন। এ ছাড়া দেশের জার্সিতে ১২৫টি টেস্ট ম্যাচে তিনি করেছিলেন ১০ হাজার ১২২ রান। এবং নিয়েছিলেন ১টি টেস্ট উইকেটও। পাশাপাশি দেশের হয়ে সানি ১০৮টি একদিনের ম্যাচে ৩০৯২ রান করেছিলেন এবং ওয়ান ডে-তেও ১টি উইকেট পেয়েছিলেন তিনি।