ICC T20 rankings: ব়্যাঙ্কিংয়ে বাবরকে টপকে যাওয়ার সুবর্ণ সুযোগ খোয়ালেন সূর্য

Suryakumar Yadav:ব়্যাঙ্কিংয়ে বাবরের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন সূর্য। দ্বিতীয় স্থান ধরে রাখলেও পাক অধিনায়কের সঙ্গে তাঁর পয়েন্টের ফারাক বেড়ে গিয়েছে।

ICC T20 rankings: ব়্যাঙ্কিংয়ে বাবরকে টপকে যাওয়ার সুবর্ণ সুযোগ খোয়ালেন সূর্য
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 7:02 PM

দুবাই: টি-২০ ব্যাটারদের ব়্যাঙ্কিংয়ে পাক অধিনায়ক বাবার আজমের একচেটিয়া আধিপত্য শেষ করার দোরগোড়ায় ছিলেন সূর্যকুমার যাদব। বিরাট কোহলি, রোহিত শর্মা না হোক, সূর্যকুমারের (Suryakumar Yadav) কাছেই এক নম্বর সিংহাসন খোয়াতে পারতেন বাবর। ২৮ অগাস্ট এশিয়া কাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল মুখোমুখি হওয়ার আগেই ব়্যাঙ্কিংয়ের (ICC T20 rankings) দিক থেকে বাবরকে হারিয়ে দিতে পারতেন। সেই সুযোগ খোয়ালেন সূর্য। রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-২০ সিরিজের শেষ ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল বর্তমানে দারুণ ছন্দে থাকা এই ব্যাটারকে। সেটাই সূর্যের কাল হল। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে শেষ ম্যাচ না খেলায় সূর্যকুমার ১১ রেটিং পয়েন্ট হারিয়েছেন। ফলে শীর্ষস্থানে থাকা বাবরের (Babar Azam) সঙ্গে বর্তমানে তাঁর পয়েন্টের পার্থক্যটা অনেকটাই।

ব্যাট হাতে ধারাবাহিক পারফর্ম করছেন স্কাই। এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপের আগে সূর্যের ব্যাট ভরসা জোগাচ্ছে অধিনায়ক রোহিত শর্মাকে। ইংল্যান্ডের পর ক্যারিবিয়ান সফরে লাগাতার ভালো পারফরম্যান্সের কারণে টি-২০ ফরম্যাটে ব্যাটারদের ব়্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন সূর্যকুমার যাদব। তাঁর রেটিং পয়েন্ট ছিল ৮১৬। শীর্ষস্থানে থাকা বাবরের সঙ্গে তাঁর রেটিং পয়েন্টের (৮১৮) ফারাক ছিল মাত্র দুই। গত এপ্রিল মাসের পর থেকে বাবার আর টি-২০ ম্যাচ খেলেননি। এই ফরম্যাটে তাঁর ধারাবাহিকতার কারণে শীর্ষস্থানে ধরে রেখেছেন। এই অবস্থায় ক্যারিবিয়ানে শেষ ম্যাচ খেললেই বাবরকে টপকে যেতে পারতেন সূর্য। বরং শেষ ম্যাচ না খেলায় ১১ পয়েন্ট হারিয়ে পাক অধিনায়কের সঙ্গে ব্যবধান এখন অনেকটাই বেড়ে গিয়েছে। যদিও তিনি ব্যাটারদের তালিকার দ্বিতীয় স্থানেই রয়েছেন।

এশিয়া কাপে টি-২০ ফরম্যাটের দুই বিশেষজ্ঞ ব্যাটারের লড়াই জমে যাবে। শুধু মাঠেই নয়, লড়াইটা হবে ব়্যাঙ্কিংয়ের দিক থেকেও। এশিয়া কাপ ঘরে তোলার পাশাপাশি ক্রমতালিকার শীর্ষস্থান নিয়ে সূর্যকমার ও বাবারের কাঁটে কি টক্কর দেখার অপেক্ষায় সমর্থকরা।

অন্যদিকে অস্ট্রেলিয়ায় আইসিসি টি-২০ বিশ্বকাপের আগে ব্যাটারদের তালিকায় শীর্ষস্থানের দিকে জোর কদমে এগোচ্ছেন শ্রেয়াস আইয়ার এবং ঋষভ পন্থ। ফ্লোরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের পঞ্চম তথা ফাইনাল ম্য়াচে দুরন্ত অর্ধশতরান আসে আইয়ারের ব্যাটে। ব্যাটারদের ব়্যাঙ্কিংয়ে সামগ্রিকভাবে ছয় ধাপ লাফ দিয়ে ১৯ নম্বর স্থানে এসে থেমেছেন। ১১৫ রান করে সিরিজের দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রাহক ঋষভ পন্থ। চতুর্থ ম্যাচে ৪৪ রানে ঝোড়ো ইনিংস খেলেছিলেন। বাঁ হাতি ব্যাটার ব়্যাঙ্কিংয়ে সাত ধাপ লাফিয়ে ৫৯ নম্বরে এসে পৌঁছেছেন।