Sam Curran: বিরাটকে হারিয়ে বিশ্বকাপ সেরার পুরস্কার কারানের ঝুলিতে

ফাইনাল ম্যাচ ও টুর্নামেন্টের সেরা হলেন ইংল্যান্ডের বাঁ হাতি পেসার স্যাম কারান।

Sam Curran: বিরাটকে হারিয়ে বিশ্বকাপ সেরার পুরস্কার কারানের ঝুলিতে
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2022 | 6:49 PM

মেলবোর্ন: সকালটা জানান দেয় দিনের বাকি সময়টা কেমন কাটবে। টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) শুরুতেই ইংল্যান্ডের বাঁ হাতি পেসার স্যাম কারানের দাপট সেই সকালের বার্তা দিয়েছিল। এক ম্যাচে ৫ উইকেট নিয়ে টুর্নামেন্ট শুরু করেছিলেন কারান। প্রতিযোগিতা শেষ করলেন ফাইনাল ম্যাচ ও টুর্নামেন্টের সেরা হয়ে। মেলবোর্নে ফাইনাল ম্যাচে ১২ রান খরচ করে ৩টি উইকেট নেন দুরন্ত ছন্দে থাকা কারান। অস্ট্রেলিয়ার মাটিতে ১৫ দিনের সদ্য সমাপ্ত ক্রিকেট যজ্ঞে ১৩টি উইকেট ঝুলিতে পুরেছেন স্যাম (Sam Curran)। টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকার এলিট তালিকায় প্রবেশ করেছেন। যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন ইংরেজ পেসার। বিশ্বকাপে স্যাম কারানের কীর্তি জেনে নিন TV9 Banglaর এই প্রতিবেদনে।

রবিবাসরীয় ফাইনালে পাকিস্তানকে স্বপ্ন রানে আটকে রাখা উদ্দেশ্য ছিল ইংল্যান্ডের। টস জয় সেই পরিকল্পনার প্রথম ধাপ। পাকিস্তানকে প্রথমে ব্যাট করতে পাঠিয়ে ১৩৭ রানের স্বল্প রানে আটকে রাখে ইংল্যান্ড। এর পিছনে বড় অবদান ইংরেজ পেসারদের। এমসিজির পেস ও বাউন্সি পিচে আটটি উইকেটের মধ্যে ছটি পেসারদের ঝুলিতে। পাকিস্তান ইনিংসে মোট ৪৯টি ডট বল ছিল। তাঁর পিছনে বড় অবদান আদিল রশিদ ও স্যাম কারানের। নিজের কোটার ৪ ওভারে মাত্র ১২ রান খরচ করে ৩টি উইকেট নেন কারান। মহম্মদ রিজওয়ানকে ফিরিয়ে পাকিস্তানকে প্রথম ধাক্কা দেন। পাকিস্তানের ইনিংসে সর্বাধিক ৩৮ রান করা ব্যাটার শান মাসুদকে ফেরান তিনিই। ৫ রানে মহম্মদ নওয়াজকে সাজঘরের পথ দেখান।

টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কমবয়সী ক্রিকেটার হিসেবে টুর্নামেন্ট সেরা হওয়ার নজির গড়লেন স্যাম কারান। তাঁর পিছনে রয়েছেন বিরাট কোহলি (২৫ বছর বয়স)। ম্যাচের পর কারান বেন স্টোকসকে হাসিমুখে তাঁর ম্যাচ সেরার পুরস্কার উৎসর্গ করে দিতে চাইলেন। বলেন, “স্টোকসি যেভাবে খেলেছেন, ফাইনালে ওর অর্ধশতরানের ইনিংস। দলের জন্য এভাবেই অবদান রেখে আসছেন। এককথায় অসাধারণ। তাই মনে হয় না আমার এই পুরস্কার পাওয়া উচিত।” স্যাম কারান টুর্নামেন্ট সেরা হওয়ায় ভারতীয় দর্শকরা বেশ হতাশ। ফাইনালে পৌঁছাতে না পারলেও পুরো টুর্নামেন্ট জুড়ে দারুণ ছন্দে ছিলেন বিরাট কোহলি। আশা ছিল তাঁর হাতেই উঠবে টুর্নামেন্ট সেরার খেতাব। যোগ্য হিসেবেই টুর্নামেন্ট সেরার পুরস্কার নিয়ে গেলেন কারান।