Union Budget 2023: টাকার জন্য ফ্যান্টাসি ক্রিকেট অ্যাপে দল গড়েন? আপনার জন্য খারাপ খবর

বুধবারই কেন্দ্রীয় সরকার আগামী অর্থবর্ষের জন্য বাজেট (Budget 2023) পেশ করেছে। তাতে অনলাইন গেমগুলোয় জেতা অর্থের উপর ট্যাক্স দিতে হবে, তা ঘোষণা করা হয়েছে।

Union Budget 2023: টাকার জন্য ফ্যান্টাসি ক্রিকেট অ্যাপে দল গড়েন? আপনার জন্য খারাপ খবর
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 6:59 PM

কলকাতা: আপনি কি আইপিএল (IPL) ভালোবাসেন? চার-ছক্কা মোহময়ী ক্রিকেট দেখতে দেখতে একটু-আধটু অনলাইন গেমও খেলেন? মানে, অনলাইন গেমিং সাইটগুলোয় আইপিএলের সময় টিম বানান? তাতে অর্থও জেতেন? তা যদি হয়, তা হলে আপনার জন্য় খারাপ খবর। এ বার থেকে গেমিং সাইটগুলোয় কোনও কনটেস্ট যদি জেতেন, করের আওতায় পড়তে হবে। বুধবারই কেন্দ্রীয় সরকার আগামী অর্থবর্ষের জন্য বাজেট (Budget 2023) পেশ করেছে। তাতে অনলাইন গেমগুলোয় জেতা অর্থের উপর ট্যাক্স দিতে হবে, তা ঘোষণা করা হয়েছে। এতদিন কী নিয়ম ছিল? এ বার সেই নিয়ম কতটা পাল্টাল? নতুন নিয়মে কী ভাবে বিপাকে পড়তে হতে পারে অনলাইন গেমিং (Online Games) সাইটগুলোর নিয়মিত সদস্যদের? তুলে ধরল TV9 Bangla

ভারতে অনলাইন গেম ব্যাপক জনপ্রিয়তা পেয়ে গিয়েছে। আইপিএল থেকে শুরু করে ভারতের যে কোনও ক্রিকেট ম্যাচে অনলাইন সাইটগুলোয় অনেকেই অর্থ দিয়ে টিম বানান। অর্থ জেতেনও। এতদিন নিয়ম ছিল, ১০ হাজার টাকার উপর জেতা পুরস্কার মূল্যের উপর ট্যাক্স দিতে হত। সেই মতো ৩০ শতাংশ ট্যাক্স দিতে হত। অর্থাৎ, ১০ হাজার টাকার বেশি কোনও কনটেস্টে জিতলে ৩০০ টাকার বেশি কর দিতে হত। এ বার থেকে ১০০ টাকার কনটেস্টে জিতলেও তাতে দিতে হবে ৩০ শতাংশ কর। যা জানার পর আক্কেল গুড়ুম হয়ে গিয়েছে অনলাইন গেমিং প্রিয় মানুষজনের। এই নতুন নিয়ম তাঁরা মেনে নিতে পারছেন না। ঘটনা হল, কম মূল্যের পুরস্কারই জেতেন বেশি লোক। অর্থাৎ, কোনও ম্যাচের টিম বানানোর জন্য যত টাকা লগ্নি করে থাকেন তাঁরা, তাই মূলত জেতেন। তাতেও যদি এ বার থেকে ট্যাক্স দিতে হয়, তা হলে সেখানেও থাবা বসবে।

এতেই শেষ নয়। অনলাইন গেমিং সাইটগুলো থেকে জেতা অর্থ এ বার থেকে ট্যাক্স ফাইল করার সময় অন্য সূত্র থেকে আয় হিসেবে দেখাতে হবে। যা বেশ মুশকিলে ফেলে দিয়েছে অনলাইন গেমিং সাইটগুলোকে। এতে অনলাইন সাইটগুলোর প্রতি লোকজনের আগ্রহ যে কমে যাবে, তাতে সন্দেহ নেই। ১ এপ্রিল থেকে চালু হবে এই নতুন নিয়ম।

অনলাইন গেমিং সাইটগুলো এর আগে সরকারের কাছে দাবি তুলেছিল, ১০ হাজার টাকার বেশি জেতা আর্থিক পুরস্কারের উপর ৩০ শতাংশ করের যে নিয়ম রয়েছে, তা যেন কমানো হয়। তা তো হলই না, উল্টে করের বোঝা আরও বেড়ে গেল। ফলে, টি-টোয়েন্টি যতই ভালোবাসুন আপনি, এ বার থেকে গেমিং সাইটে টাকা লগ্নি করার আগে কিন্তু ট্যাক্সের নিয়ম সম্পর্কেও ওয়াকিবহাল থাকতে হবে। না হলে পড়তে হবে বিপাকে।