IND vs AUS: ভারতের ডিফেন্স ‘বুলেটপ্রুফ’, সতীর্থদের সতর্কবার্তা স্টিভের

Border-Gavaskar Trophy: স্টিভের এই ভয়ঙ্কর অভিজ্ঞতা আরও বেশি হয়েছিল ২০১৭-র তৃতীয় টেস্টে। রাঁচিতে প্রথম ইনিংসে ৭৭ ওভার বল করেছিলেন স্টিভ ও'কিফ। চেতেশ্বর পূজারা একাই ৫২৫ বল খেলে করেছিলেন ২০২ রান। যা আতঙ্কের অন্য়তম কারণ স্টিভের কাছে।

IND vs AUS: ভারতের ডিফেন্স 'বুলেটপ্রুফ', সতীর্থদের সতর্কবার্তা স্টিভের
নাগপুরের নেটে চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি।Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 9:00 AM

নয়াদিল্লি: ‘গাব্বায় দেখে নেব!’ গত বর্ডার-গাভাসকর ট্রফিতে টিম পেইনের এই লাইন মনে পড়ে? প্রাক্তন অজি অধিনায়ক ভারতীয় ব্য়াটারদের হুঁশিয়ারি দিয়েছিলেন। ব্রিসবেন দুর্গ ছিল অস্ট্রেলিয়ার। সেই দুর্গ ভেঙে টানা দ্বিতীয় বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। পেইনের ‘পেইন’ কোনও দিনই কমবে না। ঘরের মাঠে ভারতের কাছে সিরিজ হার। তাও আবার কার্যত ভারতের বি টিমের কাছে। আরও একটা বর্ডার-গাভাসকর ট্রফি শুরু হচ্ছে ৯ ফেব্রুয়ারি। ২০১৮-১৯ সফরে অস্ট্রেলিয়ায় প্রথম বার টেস্ট সিরিজ জেতে ভারত। সে সময় অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্য়াঙ্গার সিরিজ শুরুর আগে প্লেয়ারদের সতর্ক করেছিলেন। বিশেষ করে ভারতের দুই ব্য়াটার চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলিকে যেন কেউ না ঘাটায়। ড্রেসিংরুমে হুঁশিয়ারির সুরেই এই বার্তা দিয়েছিলেন ল্যাঙ্গার। কারণ একটাই, ঘণ্টার পর ঘণ্টা ব্যাট করে অস্ট্রেলিয়া বোলারদের কোমর ভেঙে দিতে পারেন এঁরা। এ বার ভারতের মাটিতে সিরিজ। ঠিক একই রকম বার্তা দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার স্টিভ ও’কিফ। বিস্তারিত TV9Bangla-য়।

শেষ বার ২০০৪ সালে ভারতের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। ২০১৭ সালে সিরিজ জয়ের খুব সামনে ছিল অজিরা। স্টিভ স্মিথের নেতৃত্বাধীন সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন বাঁ হাতি স্পিনার স্টিভ ও’কিফ। পুনের টার্নিং পিচে ৩৩৩ রানের বিশাল ব্য়বধানে জয় দিয়ে সিরিজ শুরু করেছিল অজিরা। এর অন্যতম কারিগর স্টিভ ও’কিফ। দুই ইনিংসেই ৬টি করে, ম্যাচে মোট একডজন উইকেট নিয়েছিলেন স্টিভ ও’কিফ। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছিলেন অধিনায়ক স্টিভ স্মিথ। দ্বিতীয় ম্যাচেই অবশ্য সিরিজে সমতা ফেরায় ভারত। তৃতীয় টেস্টটি অমীমাংসিত থাকে। কাঁধের চোটে ধরমশালায় শেষ টেস্টে খেলতে পারেননি অধিনায়ক বিরাট কোহলি। শ্রেয়সকে বিরাটের ব্য়াক আপ রাখা হলেও টেস্ট অভিষেক হয় চায়নাম্যান কুলদীপ যাদবের। প্রথম বার টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন রাহানে। ধরমশালায় টেস্ট জিতে, সিরিজও জেতে ভারত। তবে অস্ট্রেলিয়ার স্পিন জুটি ভালো পারফর্ম করেছিল। নাথান লিয়ন এবং স্টিভ ও’কিফ ১৯টি করে উইকেট নিয়েছিলেন সিরিজে।

ভারতের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা থেকে তাঁর প্রাক্তন সতীর্থদের স্টিভ ও’কিফের সতর্কবার্তা- ঘণ্টার পর ঘণ্টা ব্যাট করে, মানসিকভাবে বিপর্যস্ত করে দিতে পারে ভারতীয় ব্য়াটাররা। তিনি বলেন, ‘ওরা হয়তো বড় শট খেলবে না। কিন্তু দীর্ঘ সময় ক্রিজে থেকে সিঙ্গলস নিয়ে মানসিক, শারীরিক সবদিক থেকে বিপর্যস্ত করে দিতে পারে। এ ভাবেই ম্যাচ নিয়ন্ত্রণের বাইরে নিয়ে যাওয়ার ক্ষমতা রাখে ওরা।’ ভারতীয় ব্যাটারদের ডিফেন্সিভ টেকনিক নিয়ে প্রশংসার পাশাপাশি সতীর্থদের যেন হুঁশিয়ারি তাঁর বার্তায়। সে বার চেতেশ্বর পূজারার সৌজন্যে ভালোই টের পেয়েছিলেন স্টিভ ও’কিফ। আরও যোগ করেন, ‘ওদের ফরোয়ার্ড ডিফেন্স, এক কথায় দুর্ভেদ্য। কী ভাবে সেটা ভাঙা সম্ভব আমিও বোঝাতে পারব না। ওদের ডিফেন্স যেন বুলেটপ্রুফ। তবে এ ভাবেও সারাক্ষণ স্কোর বোর্ড সচল রাখতে জানে। একেক সময় মনে হবে, যতই পরিকল্পনা করো, সব বৃথা।’ স্টিভের এই ভয়ঙ্কর অভিজ্ঞতা আরও বেশি হয়েছিল ২০১৭-র তৃতীয় টেস্টে। রাঁচিতে প্রথম ইনিংসে ৭৭ ওভার বল করেছিলেন স্টিভ ও’কিফ। চেতেশ্বর পূজারা একাই ৫২৫ বল খেলে করেছিলেন ২০২ রান। যা আতঙ্কের অন্য়তম কারণ স্টিভের কাছে।