Border-Gavaskar Trophy: বুমরার উপর খাপ্পা কোহলি! সামাল দিয়েছিলেন আর এক পেসার

Virat Kohli-Jasprit Bumrah: একটা সময় জসপ্রীত বুমরা যে টেস্ট দলে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন, ফিট হয়ে উঠলে আবারও নেবেন, এ বিষয়ে সন্দেহ নেই।

Border-Gavaskar Trophy: বুমরার উপর খাপ্পা কোহলি! সামাল দিয়েছিলেন আর এক পেসার
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 1:29 AM

নয়াদিল্লি: ভারতীয় দলের তারকা পেসার জসপ্রীত বুমরাকে ফের কবে মাঠে দেখা যাবে তা নিয়ে প্রশ্নের শেষ নেই। এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়া যায়নি তাঁকে। বর্ডার-গাভাসকর ট্রফিতে প্রথম দুই টেস্টে বুমরাকে পাওয়ার সম্ভাবনা নেই। শেষ দুই ম্যাচে আদৌ তাঁকে পাওয়া যাবে কী না, তা নিয়েও সন্দেহ রয়েছে। তবে একটা সময় জসপ্রীত বুমরা যে টেস্ট দলে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন, ফিট হয়ে উঠলে আবারও নেবেন, এ বিষয়ে সন্দেহ নেই। কিন্তু সেই বুমরার উপরই এক ম্যাচে বিভৎস খাপ্পা হয়েছিলেন বিরাট কোহলি! কেনই বা এমন হয়েছিল। পরিস্থিতি নাকি সামলেছিলেন দলের আর এক পেসার! কী ঘটেছিল…! বিস্তারিত Tv9Bangla-য়।

সে সময় ভারতীয় পেস আক্রমণের মূল ভরসা ছিলেন ইশান্ত শর্মা। দলে নতুন সুযোগ পাওয়া জসপ্রীত বুমরা আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে মানিয়ে নিচ্ছিলেন। সময় লাগাটাই স্বাভাবিক। তবে এই ঘটনাটি ভারতীয় দলের ২০১৮ সালের অস্ট্রেলিয়া সফরের। ক্যাপ্টেন কোহলি তখন বুমরার বোলিং পারফরম্য়ান্স নিয়ে খুশি ছিলেন না। অস্ট্রেলিয়া সফরে বুমরার একটি স্পেল খুবই খারাপ হয়েছিল। সেই ঘটনাই শুনিয়েছেন পেসার ইশান্ত শর্মা। তাঁর কথায়, ‘কোহলি খুবই চিন্তায় ছিল। বুমরার সঙ্গে ওর পারফরম্য়ান্স নিয়ে কথাও বলতে চেয়েছিল। আমিই মানা করেছিলাম। বিরাটকে বুঝিয়েছিলাম-বুমরাকে ওর মতো খেলতে দাও। বুমরা খুবই স্মার্ট বোলার। সুতরাং, ও ঠিক বুঝতে পারবে কোথায় ভুল হচ্ছে।’

সিরিজ এগোতে বুমরা যে ভুলগুলি বুঝতে পেরেছিলেন তা পরবর্তী পারফরম্য়ান্সেই পরিষ্কার। চার ম্যাচের টেস্ট সিরিজে ২১ উইকেট নিয়েছিলেন ব্যতিক্রমী অ্য়াকশনের ভারতীয় পেসার জসপ্রীত বুমরা। প্রথম বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। ব্য়াটিংয়ে যেমন চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলির বড় অবদান ছিল, তেমনই বোলিংয়ে বুমরার। এ বার অবশ্য বুমরাকে ছাড়াই বর্ডার-গাভাসকর ট্রফিতে খেলতে হবে ভারতকে। অন্তত প্রথম দুটি টেস্টে তাঁকে পাওয়ার সম্ভাবনা নেই। বিরাট কোহলিও টেস্ট নেতৃত্ব ছেড়েছেন এক বছরের বেশি সময় আগে। ৯ ফেব্রুয়ারি শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্য়াচের টেস্ট সিরিজ। নাগপুরে সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট ১৭ ফেব্রুয়ারি থেকে দিল্লিতে। বাকি দুটি টেস্ট ধরমশালা ও আমেদাবাদে।