Virat Kohli: কোহলিয়ানার ১৪ বছর, স্পেশাল ভিডিও শেয়ার করলেন বিরাট

ভারতীয় ক্রিকেটে বিরাট যুগের ১৪ বছর পূর্তি। শ্রীলঙ্কার বিরুদ্ধে আজকের দিনে ওডিআই ফরম্যাটে বিরাট কোহলির অভিষেক ঘটেছিল। দিনটিকে স্মরণ করে বিশেষ ভিডিও পোস্ট করলেন প্রাক্তন অধিনায়ক।

Virat Kohli: কোহলিয়ানার ১৪ বছর, স্পেশাল ভিডিও শেয়ার করলেন বিরাট
কোহলির ১৪ বছরImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 2:07 PM

নয়াদিল্লি: দেখতে দেখতে ১৪টা বছর। ভারতীয় ক্রিকেটে বিরাট যুগের প্রায় দেড় দশক হতে চলল। ২০০৮ সালে আজকের দিনে শ্রীলঙ্কার বিরুদ্ধে ডাম্বুলায় জাতীয় দলের জার্সি গায়ে চড়িয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। এরপর ভারতীয় ক্রিকেট যেন আবর্তিত হয়েছে দিল্লি ক্রিকেটারকে ঘিরে। মহেন্দ্র সিং ধোনির অবসর নেওয়ার অনেক আগে থেকেই জাতীয় দলের নেতৃত্ব সামলেছেন। ব্যাটিং দক্ষতার কারণে বিশ্বের সেরা ব্যাটারদের তালিকার প্রথমদিকে বিরাট কোহলি (14 Years Kohli’s International Debut)। পেয়েছেন রানমেশিন তকমা। দলকে আইসিসি ট্রফি দিতে না পারলেও  বিরাটের নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জয়ের নজির গড়েছে ভারত। মাঠে তাঁর আগ্রাসনকে সমীহ না করে উপায় থাকে না বিপক্ষ দলের। ৩৩ বছরের ক্রিকেটারের আগুনে ফর্মের ধার ভোঁতা হলেও বিরাটের মতো ক্রিকেটাররা সবসময়ই আনপ্রেডিক্টেবল। ব্যাটে রান নেই বহুদিন যাবৎ। আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ বছরের পূর্তিতে কোহলি ভক্তদের একটাই আবেদন, ফিরে আসুক পুরনো বিরাট। ব্যাটে উঠুক ঝড়। একদিন সচিন তেন্ডুলকরকেও ছাপিয়ে যাওয়ার যে স্বপ্ন দেখেছিলেন তা পূর্ণ হোক।

সমর্থকদের জন্য এই বিশেষ দিনে ইনস্টাগ্রামে একটি স্পেশাল ভিডিও পোস্ট করলেন বিরাট কোহলি। ১০ সেকেন্ডের ভিডিওতে প্রায় গোটা কেরিয়ারের কোলাজ তুলে এনেছেন বিরাট। সমর্থকরা ভিডিওর নীচে শুভেচ্ছা জানিয়েছেন। বিরাটের নেতৃত্বে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত। এরপর সিনিয়র টিমে সুযোগ পান দিল্লির ব্যাটার। ১৪ বছর আগে অভিষেক ম্যাচে বিরাটের ব্যাট মোটেও চলেনি। ডাম্বুলায় বিরাটের অভিষেক ম্যাচে ৪৬ ওভারে মাত্র ১৪৬ রানে অলআউট হয়ে গিয়েছিল ভারত। ২ উইকেট খুইয়ে ম্যাচটি শ্রীলঙ্কা জিতে নেয় মাত্র ৩৪.৫ ওভারে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে সেই ম্য়াচে ওপেনার হিসেবে অভিষেক হয় কোহলির। ২২টি বল খেলে মাত্র ১২ রান করতে পেরেছিলেন। ম্যাচে যুবরাজ সিং সর্বাধিক ২৩ রান করেন! এছাড়া ২০ রানের গণ্ডি কেউ পার করতে পারেননি। কেরিয়ারের প্রথম ম্যাচে টিম ইন্ডিয়ার লজ্জাজনক হার দেখতে হয়েছিল বিরাটকে। দমে না গিয়ে পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজের বাকি ম্যাচগুলিতে কোহলির মুন্সিয়ানা দেখা যায়। সিরিজে মোট ১৫৯ রান করেছিলেন। সিরিজে ভারতের হয়ে দ্বিতীয় টপ স্কোরার। একটি ম্যাচে ৫৪ রানের ইনিংস খেলেন। ভারতীয় দল সিরিজ ৩-২ ব্যবধানে জিতে নিয়েছিল।

View this post on Instagram

A post shared by Virat Kohli (@virat.kohli)

এরপর পিছন ফিরে তাকাতে হয়নি বিরাট কোহলিকে। ২০১০ সালে জিম্বাবোয়ে সফরে টি-২০ ফরম্যাটে এবং তার ঠিক একবছর পর ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট ফরম্যাটে অভিষেক হয় কোহলির। কোহলি ২৭টি ওয়ান ডে ম্যাচে ৪৩টি শতরান করেছেন। সবমিলিয়ে ৭০টি শতরান। শতরানের দিক থেকে আন্তর্জাতিক ক্রিকেটে তিন নম্বর ক্রিকেটার তিনি।