Virat Kohli: কোচ দ্রাবিড়কে ছাপিয়ে গেলেন কোহলি

বিরাট কোহলির মুকুটে জুড়ল একখানা নয়া পালক।

Virat Kohli: কোচ দ্রাবিড়কে ছাপিয়ে গেলেন কোহলি
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 4:06 PM

হায়দরাবাদ: চেনা ছন্দ আবার ফিরে পেয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার (IND vs AUS) বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজের শেষ ম্যাচে জ্বলে উঠেছিল ভিকের ব্যাট। অজিদের বিরুদ্ধে রবিরাতে ৬৩ রানের দুরন্ত ইনিংসের পর, কোহলির মুকুটে জুড়ল একখানা নয়া পালক। আন্তর্জাতিক ক্রিকেটে (International Cricket) সর্বাধিক রান সংগ্রহ করা ভারতীয় ক্রিকেটারদের তালিকায় দুই নম্বরে পৌঁছে গেলেন কোহলি। আর এই কীর্তি গড়ার সঙ্গে সঙ্গেই তিনি ছাপিয়ে গিয়েছেন টিম ইন্ডিয়ার বর্তমান হেড কোচ রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid)

‘চেজ মাস্টার’ কোহলি রবিবার দুরন্ত ফর্মে ছিলেন। সূর্যকুমার যাদবের সঙ্গে জুটি বেঁধে ভারতকে এগিয়ে নিয়ে যাওয়ার পথে কোহলির স্ট্রাইক রেট ছিল ১৩১.২৫। স্পিনারদের বিরুদ্ধে কোহলির যে দুর্বলতা ছিল, সেই সুযোগ কাজে লাগিয়ে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ তিনটি টি-টোয়েন্টি ম্যাচেই অ্যাডাম জাম্পাকে এনেছিলেন বিরাটের সামনে। রবিরাতে জাম্পার বিরুদ্ধে দারুণ খেলেছেন কোহলি। শুধু জাম্পাই নয়, প্রত্যেক অজি প্লেয়ারদের বিরুদ্ধেই ছন্দে দেখা গিয়েছে বিরাটকে।

সূর্যকুমার যাদব যখন ক্রিজে ছিলেন, সেই সময় অ্যাঙ্করের ভূমিকা পালন করতে দেখা গিয়েছিল বিরাট কোহলিকে। স্কাই আউট হতেই মেজাজে খেলতে থাকেন বিরাট। শেষ অবধি ৪৮ বলে ৬৩ রানের নজরকাড়া ইনিংস খেলে যান ভিকে। এখনও অবধি আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪৭১টি ম্যাচে খেলেছেন কোহলি। তাতে বিরাটের সংগ্রহ মোট ২৪ হাজার ৭৮ রান। ব্যক্তিগত সর্বাধিক রান ২৫৪*। বিরাটের নামের পাশে ৭১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি শতরান রয়েছে। এবং ১২৫টি হাফসেঞ্চুরি রয়েছে। কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার রাহুল দ্রাবিড় আন্তর্জাতিক ক্রিকেটে টিম ইন্ডিয়ার হয়ে ২৪ হাজার ৬৪ রান করেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রবিবাসরীয় ম্যাচের পর, দ্য ওয়ালকে ছাপিয়ে গিয়েছেন বিরাট। এই তালিকার শীর্ষে রয়েছেন কিংবদন্তি ক্রিকেটার সচিন তেন্ডুলকর। ভারতের হয়ে ৬৬৪ টি ম্যাচে সচিন মোট ৩৪৩৫৭ রান করেছেন।

সচিন, বিরাট, দ্রাবিড়ের পর এই তালিকায় রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (১৮,৪৩৩), মহেন্দ্র সিং ধোনি (১৭,০৯২) এবং বীরেন্দ্র সেওয়াগ (১৬,৮৯২)।