Jemimah Rodrigues: বিগ ব্যাশে ‘হিন্দি টিচার’ জেমাইমা, ছাত্রীও বেশ মনযোগী

WBBL 2022: শুধু ভারতেই নয়, অন্য দেশেও ভারতীয় এই ক্রিকেটার রকস্টার। সতীর্থদের মাতিয়ে রাখেন। সদ্য দেশের হয়ে এশিয়া কাপ জিতেছেন। এরপরই পাড়ি দিয়েছেন অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশে খেলতে।

Jemimah Rodrigues: বিগ ব্যাশে 'হিন্দি টিচার' জেমাইমা, ছাত্রীও বেশ মনযোগী
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2022 | 1:02 AM

মেলবোর্ন : বৃষ্টিতে বন্ধ ম্যাচ। বিরতির এই সময়টুকু কীভাবে কাজে লাগানো যায়? অ্যানাবেল সাদারল্য়ান্ডের (Annabel Sutherland) হিন্দির টিচার হয়ে উঠলেন ভারতীয় ব্যাটার জেমাইমা রডরিগজ (Jemimah Rodrigues)। মেয়েদের বিগ ব্যাশ লিগে গত বার খেলেছেন মেলবোর্ন রেনেগাডসের হয়ে। এ বার একই শহরের আরেক ফ্র্যাঞ্চাইজি মেলবোর্ন স্টার্সে (Melbourne Stars) খেলছেন জেমাইমা। ঘোষণার দিন তাঁকে নিয়ে বেশ মজার পোস্টও করেছিল মেলবোর্ন স্টার্স। জেমাইমার ছবি দিয়ে পোস্ট করা হয়েছিল-লাল থেকে সবুজ হলেন জেমাইমা। শুধু ভারতেই নয়, অন্য দেশেও ভারতীয় এই ক্রিকেটার রকস্টার। সতীর্থদের মাতিয়ে রাখেন। সদ্য দেশের হয়ে এশিয়া কাপ জিতেছেন। এরপরই পাড়ি দিয়েছেন অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশে খেলতে।

সিডনি থান্ডারের বিরুদ্ধে ম্যাচ চলছিল মেলবোর্ন স্টার্সের। বৃষ্টিতে বন্ধ খেলা। এরই মাঝে মেলবোর্ন স্টার্সে সতীর্থ অ্যানাবেল সাদারল্য়ান্ডকে হিন্দি শেখালেন জেমাইমা। এক ছাতার নিচে দাঁড়িয়ে জেমাইমা ও অ্যানাবেল। কী করবেন! জেমাইমা বললেন, এই ফাঁকে বেলকে (অ্যানাবেল) একটু হিন্দি শেখাতে পারি। অ্যানাবেলও উচ্ছ্বসিত এই প্রস্তাবে। সম্মতি জানিয়ে বলেন, তিনি প্রস্তুত শিখতে। জেমাইমা তাঁকে বোঝান, ‘ভারতে যখন কারও সঙ্গে দেখা হয়, আমরা তাঁকে স্বাগত জানাতে, হাতজোড় করে বলি নমস্কার।’ অ্যানাবেল অনবদ্য় উচ্চারণ সহ সেটি করেও দেখান। এ টুকুতে ইতি নয়। কারও সঙ্গে পরিচয় করার সময় হিন্দিতে কী বলবেন? অ্যানাবেলকে সেটিও বোঝান।

ভারতীয় ক্রিকেটে জেমাইমা রডরিগজ অতিপরিচিত নাম। তেমনই অস্ট্রেলিয়ায় অ্যানাবেল সাদারল্যান্ড। তাঁর বাবা জেমস সাদারল্যান্ড আইসিসি এবং অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের পদাধিকারী ছিলেন। অ্যানাবেলের দাদা উইল সাদারল্যান্ডও বিগ ব্যাশে খেলেন। আগামী বছর মেয়েদের আইপিএল শুরু হচ্ছে। এতদিন তিন দলের মিনি আইপিএল হত। এ বার দল বাড়ছে। দেশ-বিদেশের আরও অনেক বেশি ক্রিকেটার আইপিএল খেলার সুযোগ পাবেন। হয়তো অ্যানাবেল সাদারল্যান্ডকেও দেখা যেতে পারে। জেমাইমার কাছে হিন্দি শেখা, কাজে লাগতেই পারে তাঁর। তবে গুরু না শিষ্য, কে বেশি ভাল জেমাইমা অবশ্য এই প্রশ্নের উত্তর খুঁজছেন।