John Campbell: ৪ বছরের জন্য নিষিদ্ধ এই ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার

জামাইকান অ্যান্টি ডোপিং (Anti Doping) কমিশন (জেএডিসিও) এর পক্ষ থেকে ক্যারিবিয়ান তারকাকে চার বছরের জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়।

John Campbell: ৪ বছরের জন্য নিষিদ্ধ এই ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার
John Campbell: ৪ বছরের জন্য নিষিদ্ধ এই ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2022 | 1:16 PM

কিংস্টন: চার বছরের জন্য নিষিদ্ধ হলেন ওয়েস্ট ইন্ডিজের (West Indies) ব্যাটার জন ক্যাম্পবেল (John Campbell)। চলতি বছরের এপ্রিলে কিংস্টনে ডোপিং টেস্টের জন্য রক্ত দিতে অস্বীকার করেন ক্যাম্পবেল। তাঁকে জামাইকান অ্যান্টি ডোপিং (Anti Doping) কমিশন (জেএডিসিও) এর পক্ষ থেকে চার বছরের জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়।

ক্যাম্পবেল ডোপিং টেস্টের জন্য রক্ত দিতে সম্মতি না দেওয়ায়, তাঁর বিরুদ্ধে একটি তিন সদস্যের স্বাধীন প্যানেল গঠন করা হয়। শুক্রবার, এই প্যানেল ১৮ পৃষ্ঠার একটি প্রতিবেদন পেশ করে। সেখানে ওই প্যানেলের সদস্যরা উল্লেখ করে, ক্যাম্পবেল ডোপিং পরীক্ষার জন্য রক্ত দিতে সম্মতি জানাননি। যার অর্থ তিনি অ্যান্টি ডোপিং আইন লঙ্ঘন করেছেন। এর ফলে ক্যাম্পবেলকে ৪ বছরের জন্য ব্যান করে দেওয়া হয়েছে।

ক্যাম্পবেলের এই নিষেধাজ্ঞা ১০ মে থেকে কার্যকর হচ্ছে। ক্যাম্পবেল একজন আক্রমণাত্মক বাঁ-হাতি ব্যাটার, যিনি ক্রিস গেইলের মতো শট তুলে ধরার চেষ্টা করেন। জন ক্যাম্পবেল ২০১০ সালে নিউজিল্যান্ডে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে জায়গা পেয়েছিলেন। তিনি আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে জামাইকা অনূর্ধ্ব-১৯ দলের সদস্য ছিলেন। তাঁর উল্লেখযোগ্য ইনিংস হল ২০১৯ সালে ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৭৯ রানের একটি বিস্ফোরক ইনিংস। ক্যাম্পবেলের ইনিংসে ছিল ১৫টি চার ও ৬টি ছয়। শাই হোপের সঙ্গে ৩৬৫ রানের রেকর্ড জুটি গড়েছিলেন তিনি। দু’জন মিলে ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় জুটির বিশ্ব রেকর্ড গড়েছিলেন।

ক্যাম্পবেল ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২০টি টেস্ট, ছয়টি ওয়ান ডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন। ২০টি টেস্টে ৮৮৮ রান, ৬টি ওয়ান ডে-তে ২৪৮ রান এবং ২টি টি-২০-তে ১১ রান করেছেন তিনি। দেশের হয়ে শেষ বার তিনি জুন মাসে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে খেলেছেন।