IND vs IRE: আয়ারল্যান্ড সফরে জলবাহকের ভূমিকায় ধোনি, রায়নাকে দিয়েছিলেন হুমকিও, কেন জানেন?

MS Dhoni: ক্যাপ্টেন কুলের মতো ঠাণ্ডা মাথার মানুষ আবার কাউকে হুমকি দিতে পারে? এমনটা ভেবে অবাক হচ্ছেন?

IND vs IRE: আয়ারল্যান্ড সফরে জলবাহকের ভূমিকায় ধোনি, রায়নাকে দিয়েছিলেন হুমকিও, কেন জানেন?
IND vs IRE: আয়ারল্যান্ড সফরে জলবাহকের ভূমিকায় ধোনি, রায়নাকে দিয়েছিলেন হুমকিও, কেন জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 3:33 PM

নয়াদিল্লি: আজ, ডাবলিনে আয়ারল্যান্ডের (Ireland) বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি (T20) ম্যাচে নামবে ভারত (India)। অ্যান্ড্রু বালবির্নির দলের বিরুদ্ধে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবেন হার্দিক পান্ডিয়ারা। এর আগে ২০১৮ সালে আয়ারল্যান্ড সফরে গিয়েছিল টিম ইন্ডিয়া। সে বার ভারতের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। বর্তমানে তিনি রয়েছেন ইংল্যান্ডে। এই সিরিজে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেনের দায়িত্বে রয়েছেন হার্দিক পান্ডিয়া। এবং তাঁর ডেপুটি ভুবনেশ্বর কুমার। আজ আইরিশদের বিরুদ্ধে হার্দিকরা নামার আগে, নেট দুনিয়ায় একটি ছবি ভাইরাল। সেটি হল ২০১৮ সালে টিম ইন্ডিয়ার আয়ারল্যান্ড সফরে যাওয়া মহেন্দ্র সিং ধোনির। সেই সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে (২৯ জুন, ২০১৮) ভারতের প্রথম একাদশে ছিলেন না ধোনি। ভারতীয় ওপেনার ব্যাটার শিখর ধাওয়ান, টিম ইন্ডিয়ার তারকা বোলার ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরার পাশাপাশি সেই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল মহেন্দ্র সিং ধোনিকেও (MS Dhoni)। তবে আইরিশদের বিরুদ্ধে সেদিন ম্যাচ চলাকালীন ড্রেসিংরুমে বসে ছিলেন না মাহি। বরং তিনি দ্বাদশ ব্যক্তির কাজ বেছে নিয়েছিলেন। সেদিন মাহি না খেললেও মাঠে তাঁকে দেখা গিয়েছিল। শুধু তাই নয়, মাঠে এসে তিনি হুমকিও দিয়ে গিয়েছিলেন ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়নাকে।

ক্যাপ্টেন কুলের মতো ঠাণ্ডা মাথার মানুষ আবার কাউকে হুমকি দিতে পারে? এমনটা ভেবে অবাক হচ্ছেন? নিছকই মজা করে বন্ধু রায়নাকে হুমকির ছলে সেদিন মাহি বলে যান কিছু কথা। আসলে ঠিক কী ঘটেছিল?

ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২০১৮ সালের ভারতের টি-২০ ম্যাচ চলাকালীন মাহিকে জলবাহকের ভূমিকায় দেখা গিয়েছিল। তবে মাঠে এসে বন্ধু, সতীর্থ সুরেশ রায়নার সঙ্গে খুনসুটিতেও মেতে উঠেছিলেন ধোনি। রায়না এক সাক্ষাৎকারে বলেন, “২০১৮ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ চলছিল। সেই ম্যাচে মাহি ভাই বিশ্রামে ছিল। আমি ও কেএল রাহুল ব্যাটিং করছিলাম। সেই সময় ধোনি ভাই একবার মাঠে এসেছিল। মাহি ভাইয়ের হাতে কয়েকটা জলের বোতল ছিল। আমরা জল খাওয়ার পর ও আবার সাজঘরে ফিরে যায়।”

রায়না জানান, এরপরেই ঘটেছিল সেই মজার ঘটনা। তিনি বলেনন, “ড্রিঙ্কস বিরতির পর খেলা চলছিল। গ্লাভস ভিজে যাওয়ার জন্য আমি ড্রেসিংরুমের দিকে ইশারা করায় মাহি ভাই আবার মাঠে ঢুকে আসে। তবে ওই সময় ওর কাণ্ড দেখে তো আমি অবাক হয়ে গিয়েছিলাম। আমি বলেছিলাম, ‘তোমাকে তো কয়েকটা গ্লাভস ও ব্যাট আনতে বললাম। তার জায়গায় তুমি গোটা কিট ব্যাগ নিয়ে চলে এলে!’ তখন মাহি ভাই আমাকে বলেছিল, ‘যা নেওয়ার একেবারে নিয়ে নাও। এত ঠাণ্ডার মধ্যে আমি বারবার মাঠে আসতে পারব না!’ ওই সময় রায়না ফের মজা করে মাহিকে তাতানোর জন্য বলেন, “আমাকে ব্যাটের একটা গ্রিপ কি এনে দেবে?” ধোনির বুঝতে দেরি হয়নি যে রায়না তাঁর সঙ্গে মজা করছে। তিনি জবাব দেন, “তুমি তো অনেক বড় ক্রিকেটার হয়ে গিয়েছো। ঠিকই আছে ড্রেসিংরুমে ফিরে এসো। তারপর দেখো তোমার কী হচ্ছে।”

নেটদুনিয়ায় মাহির সেই জল বয়ে নিয়ে যাওয়ার ছবি বেশ ভাইরাল হয়েছিল। ২০১৮ সালে আয়ারল্যান্ড সফরে যে ভারতীয় দল গিয়েছিল, তার মধ্যে থেকে এ বার রয়েছেন হার্দিক পান্ডিয়া, যুজবেন্দ্র চাহাল, দীনেশ কার্তিকরা। সেই সফরে সিরিজ সেরার পুরস্কার পেয়েছিলেন যুজবেন্দ্র চাহাল। এ বার তিনি সিনিয়র বোলারের দায়িত্বে থাকবেন। এ ছাড়া সেই সফরে ধোনির জায়গায় ভারতের ফিনিশারের দায়িত্ব পালন করা দীনেশও রয়েছেন। পাশাপাশি একঝাঁক তরুণ ক্রিকেটারদের এই সিরিজে দেখে নেওয়ার সুযোগ থাকবে টিম ইন্ডিয়ার কাছে।