T20 World Cup : বিশ্বকাপে বুমরার পরিবর্ত কে? স্ট্যান্ড বাই কে হতে পারেন…

Jasprit Bumrah: বোর্ডের তরফে এখনও সরকারিভাবে জানানো হয়নি বুমরার বিষয়ে। তবে তিরুবনন্তপুরমে প্র্যাক্টিসে তাঁকে অস্বস্তিতে দেখা এবং ম্যাচ না খেলা থেকে পরিষ্কার, পুনরায় চোটে সমস্যায় পড়েছেন। তিরুবনন্তপুরম থেকে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির পথে বুমরা। বোর্ডের এক কর্তার কথায়, বুমরা অন্তত ৬ মাসের জন্য বাইরে থাকতে পারেন।

T20 World Cup : বিশ্বকাপে বুমরার পরিবর্ত কে? স্ট্যান্ড বাই কে হতে পারেন...
তিরুবনন্তপুরমে প্রথম টি ২০ ম্যাচের আগের দিনের ছবি। Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 5:18 PM

নয়াদিল্লি : জাডেজার পর জসপ্রীত বুমরা। জোড়া ধাক্কা ভারতীয় শিবিরে। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকি আর প্রায় দু সপ্তাহ। ভারতের প্রথম ম্যাচ যদিও ২৩ অক্টোবর। প্রথম ম্যাচেই প্রতিপক্ষ পাকিস্তান। এই টুকু সময়ের মধ্যে জসপ্রীত বুমরার চোট সারিয়ে ওঠা বিজ্ঞানসম্মতভাবে সম্ভব নয়। প্রশ্ন হচ্ছে, বুমরা না থাকলে ভারতীয় পেস বোলিংয়ের মুখ কে? স্ট্যান্ড বাই রয়েছেন মহম্মদ সামি এবং দীপক চাহার। মূল স্কোয়াডে বুমরা ছাড়া রয়েছেন ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল এবং অর্শদীপ সিং। পেস বোলিং অলরাইন্ডার হার্দিক পান্ডিয়া। অস্ট্রেলিয়ার পেস-বাউন্সি পিচে এক্সপ্রেস গতির বোলার চাই। এই চার জনের কেউই গতির দিক থেকে সেই শর্ত পূরণ করতে পারেন না। ভুবনেশ্বর, অর্শদীপ, হর্ষল মূলত সুইং বোলার। পিচ থেকে সহায়তা না থাকলে কতটা কার্যকর হবেন, এই বিষয়ে সন্দেহ থাকেই। দীপক চাহার এবং মহম্মদ সামির মধ্যে একজনকে মূল স্কোয়াডে যোগ করা হবে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি ২০ সিরিজে খেলছেন দীপক চাহার। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়র বিরুদ্ধে তিন ম্যাচের টি ২০ স্কোয়াডে রাখা হয়েছিল মহম্মদ সামিকে। মোহালিতে প্রথম ম্যাচের আগে কোভিড আক্রান্ত হন সামি। যার জেরে অস্ট্রেলিয়ার পর দক্ষিণ আফ্রিকা সিরিজেও পাওয়া যাচ্ছে না সামিকে। বুধবার মহম্মদ সামি ইন্সটাগ্রাম স্টোরিতে তাঁর কোভিড নেগেটিভ রিপোর্ট শেয়ার করেন। কত তাড়াতাড়ি তিনি অনুশীলনে ফিরতে পারেন সে দিকেই নজর। বিশ্বকাপে বুমরার পরিবর্ত হিসেবে প্রথম বিকল্প হতে পারেন সামিই। তাঁর এক্সপ্রেস গতি এবং পিচ থেকে বাড়তি বাউন্স আদায় করে নেওয়া, হঠাৎ ইয়র্কার কার্যকরী ভূমিকা নিতে পারে। প্রশ্ব উঠছে তাঁর প্রস্তুতি নিয়ে। ইংল্যান্ড সফরে ওয়ান ডে সিরিজে শেষ বার প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছেন সামি। দেশের জার্সিতৈ শেষ আন্তর্জাতিক টি ২০ খেলেছেন গত বিশ্বকাপে। এরপর থেকে টেস্টে এবং ওয়ান ডে ফরম্যাটে বাছাই কিছু সিরিজ ও ম্যাচে সুযোগ পেলেও সাদা বলে নিয়মিত নন সামি। তাঁর সামনে কঠিন পরীক্ষা হবে বিশ্বকাপের আগে নিজেকে প্রস্তুত করা।

স্ট্যান্ড বাই থাকায় বুমরার দ্বিতীয় বিকল্প হতে পারেন দীপক চাহার। তাঁর সুইং কিংবা বোলিং দক্ষতা নিয়ে সন্দেহ নেই। ব্যাটের হাতও ভালো। গতির দিক থেকে ভুবি, হর্ষলদের মতোই। অস্ট্রেলিয়ার পিচে কতটা কার্যকর হতে পারবেন, একটা দ্বিধার জায়গা থাকছেই। ভাবনায় আসছে মহম্মদ সিরাজের নামও। সীমিত সুযোগে নজর কেড়েছেন সিরাজ। অভিজ্ঞতাও সঞ্চয় করেছেন। বোর্ডের তরফে এখনও সরকারিভাবে জানানো হয়নি বুমরার বিষয়ে। তবে তিরুবনন্তপুরমে প্র্যাক্টিসে তাঁকে অস্বস্তিতে দেখা এবং ম্যাচ না খেলা থেকে পরিষ্কার, পুনরায় চোটে সমস্যায় পড়েছেন। তিরুবনন্তপুরম থেকে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির পথে বুমরা। বোর্ডের এক কর্তার কথায়, বুমরা অন্তত ৬ মাসের জন্য বাইরে থাকতে পারেন।