Jasprit Bumrah: বুমরা কি সত্যিই ফিট ছিলেন? উঠছে নানা প্রশ্ন…

T20 World Cup : গোড়ালির চোটে এশিয়া কাপের মাঝপথেই ছিটকে গিয়েছিলেন রবীন্দ্র জাডেজা। জাডেজা বিশ্বকাপ থেকেও ছিটকে গিয়েছেন, এমন প্রশ্নের উত্তরে কোচ রাহুল দ্রাবিড় জানিয়েছিলেন, তিনি মনে করছেন না জাডেজাকে বিশ্বকাপে পাওয়া যাবে না। কোচ চূড়ান্ত আত্মবিশ্বাসী ছিলেন, জাডেজা বিশ্বকাপে খেলবেন। অথচ জাডেজার অস্ত্রোপচার করাতে হয় এবং বিশ্বকাপের মূল স্কোয়াড দূর অস্ত, স্ট্যান্ড বাইও রাখা যায়নি জাডেজাকে।

Jasprit Bumrah: বুমরা কি সত্যিই ফিট ছিলেন? উঠছে নানা প্রশ্ন...
ছবি যখন নানা ইঙ্গিত দেয়। তিরুবনন্তপুরমে প্রথম ম্যারে আগের অনুশীলনে গভীর আলোচনায় কোচ ও অধিনায়ক।
Image Credit source: PTI
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Sep 30, 2022 | 8:00 AM

মুম্বই : টি ২০ বিশ্বকাপে (T20 World Cup,) নেই জসপ্রীত বুমরা! বাক্যের শেষে (!) চিহ্নটা দিতে হচ্ছে। কেন না, বোর্ডের তরফে সরকারিভাবে ঘোষণা করা হয়নি। সম্প্রতি অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, খবর প্রকাশের অনেক পর বোর্ড নিশ্চিত করছে। জসপ্রীত বুমরার ক্ষেত্রেও হয়তো এমনটাই হতে চলেছে। এ সবের চেয়ে এই মুহূর্তে গুরুত্বপূর্ণ প্রশ্ন, জসপ্রীত বুমরাকে (Jasprit Bumrah) নিয়ে কি খুব বেশি তাড়াহুড়ো করে ফেলেছে ভারতীয় বোর্ড? জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ভূমিকা নিয়েও প্রশ্ন উঠছে। একজন প্লেয়ার চোট সারিয়ে উঠলেন। ফিটও ঘোষণা করা হল। মাত্র দুটি ম্যাচ খেলে ফের একই জায়গায় চোট! নাকি বুমরা আদতে একশো শতাংশ ফিটই ছিলেন না?

এশিয়া কাপে বিশ্রাম দেওয়া হয়েছিল জসপ্রীত বুমরাকে। পিঠের চোটে এর আগেও ভুগেছেন। টি ২০ বিশ্বকাপের কথা ভেবেই এশিয়া কাপে নেওয়া হয়নি। সে সময় জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব চলছিল জসপ্রীত বুমরার। এশিয়া কাপের ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল ভারত। তার একটা বড় কারণ স্লগ ওভার বোলিং। অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছিলেন। এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে অনবদ্য পারফর্ম করেন ভুবনেশ্বর কুমার। সেটা হয়েছিল আফগানিস্তানের বিরুদ্ধে এবং নতুন বলে। টানা চার ওভারের স্পেল করানো হয় তাঁকে দিয়ে। স্লগ ওভারে বুমরার মতো বোলার না থাকলে ভুগতে হবে, এই ধারনাকে সিদ্ধান্তে পরিণত করেছিল ভুবির পারফরম্যান্স। প্রত্যাশা করা হচ্ছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে তিন ম্যাচের টি ২০ সিরিজের স্কোয়াডে ফিরবেন বুমরা। তাঁকে স্কোয়াডে রাখা হলেও মোহালিতে প্রথম ম্যাচে খেলানো হয়নি। অধিনায়ক রোহিত শর্মা টসের পর জানিয়েছিলেন, ঝুঁকি না নিতেই বুমরাকে সময় দেওয়া হচ্ছে। এশিয়া কাপ চলাকালীন বুমরার সঙ্গে রিহ্যাবে ছিলেন হর্ষল প্যাটেলও। তাঁকে অবশ্য তিন ম্যাচেই খেলানো হয়। এমনকি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি ২০ তেও খেলানো হয় হর্ষলকে। তাহলে কি বলা যায়, রোহিত শর্মা এবং টিম ম্যানেজমেন্টও বুমরার ফিটনেস নিয়ে সন্দীহান ছিলেন?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টি ২০ সিরিজ শুরু হয়েছে বুধবার। জসপ্রীত বুমরাকে খেলানো হয়নি। অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছিলেন, সামান্য চোট রয়েছে বুমরার। সেই কারণে ঝুঁকি নেওয়া হচ্ছে না। আইপিএল বাদ দিলে, এ বছর দেশের হয়ে তিন ফরম্যাটে পাঁচটি করে ম্যাচ খেলেছেন জসপ্রীত বুমরা। ওয়ার্কলোড ম্যানেজ করতে সিনিয়র প্লেয়ারদের পর্যাপ্ত বিশ্রাম দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক কর্তা জানিয়েছেন- টানা ক্রিকেট চলছে। সে কারণেই বুমরাকে এশিয়া কাপ, ওয়েস্ট ইন্ডিজ সফর এবং দেশের মাটিতে বেশ কিছু দ্বিপাক্ষিক সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ফের রিহ্যাব শুরু করছেন বুমরা। বোর্ড কর্তার আরও দাবি, ‘ওর চোট কতটা গুরুতর সেটা নিশ্চিত নয়। তবে আমাদের বলা হয়েছে, ওর চোটের যা পরিস্থিতি, দলের সঙ্গে অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ খেলতে যাওয়ার মতো পরিস্থিতিতে নেই। মেডিক্যাল টিম দ্রুতই পুরো রিপোর্ট দেবে।’

গোড়ালির চোটে এশিয়া কাপের মাঝপথেই ছিটকে গিয়েছিলেন রবীন্দ্র জাডেজা। জাডেজা বিশ্বকাপ থেকেও ছিটকে গিয়েছেন, এমন প্রশ্নের উত্তরে কোচ রাহুল দ্রাবিড় জানিয়েছিলেন, তিনি মনে করছেন না জাডেজাকে বিশ্বকাপে পাওয়া যাবে না। কোচ চূড়ান্ত আত্মবিশ্বাসী ছিলেন, জাডেজা বিশ্বকাপে খেলবেন। অথচ জাডেজার অস্ত্রোপচার করাতে হয় এবং বিশ্বকাপের মূল স্কোয়াড দূর অস্ত, স্ট্যান্ড বাইও রাখা যায়নি জাডেজাকে। ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় ম্যাচ রবিবার গুয়াহাটিতে। তার আগে সাংবাদিক সম্মেলনে হয়তো বুমরাকে নিয়েও আশার কথা শোনাবেন টিম ম্যানেজমেন্টের কেউ। বুমরা যদি সত্যিই বিশ্বকাপ খেলতেও যান, সেটাই বরং অবাক হওয়ার মতো সিদ্ধান্ত হবে। তবে একটা প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া কঠিন। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির তরফ থেকে ফিট সার্টিফিকেট দেওয়ার পরও পুরনো চোট ফের হয় কেন? নাকি পুরো ফিট হওয়ার আগেই দলের প্রয়োজনে ফিট ঘোষণা করা হয়! কোথাও গিয়ে কি প্লেয়ারদের চোট নিয়ে স্বচ্ছতার অভাব রয়েছে? প্রশ্ন অনেক, উত্তর বোর্ডের কাছে, অপেক্ষা তাঁর চোটের বিস্তারিত রিপোর্ট এবং বোর্ডের ঘোষণার।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla