Sourav Ganguly: সৌরভ কি এবার আইসিসির পথে?

ICC:সৌরভ গঙ্গোপাধ্যায় আইসিসির চেয়ারম্যান হলে, ভারতীয় ক্রিকেট বোর্ডে সভাপতি পদ খালি হবে। এই পদে বসতে পারেন বর্তমান বোর্ড সচিব জয় শাহ। কোষাধ্যক্ষ অরুণ ধুমাল হতে পারেন বোর্ড সচিব।

Sourav Ganguly: সৌরভ কি এবার আইসিসির পথে?
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 12:11 AM

মুম্বই : ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। দেশের অন্যতম সফল অধিনায়ক ক্রিকেট প্রশাসনেও একই দক্ষতায় কাজ করছেন। বাংলা ক্রিকেট সংস্থার সভাপতি থেকে, ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) সভাপতি। সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly) এবার কি আইসিসি (ICC) চেয়ারম্যান পদে দেখা যেতে পারে? এমন সম্ভাবনাই ঘোরাফেরা করছে। পরবর্তী আইসিসি চেয়ারম্যান পদে দেখা যেতেই পারে সৌরভকে। ভারতীয় বোর্ড সৌরভের নাম প্রস্তাব করতে পারে আইসিসিতে। এর আগের টার্মেও আইসিসি চেয়ারম্যান পদে সৌরভের নাম ভেসে উঠেছিল। আইসিসির বোর্ড সদস্যদের অনেকেরই সায় ছিল ভারতের প্রাক্তন অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার সর্বোচ্চ পদে বসুক। এ বার সেই সম্ভাবনা বাস্তবে বদলে যেতে পারে।

আগামী নভেম্বরে আইসিসি চেয়ারম্যান পদে মেয়াদ শেষ হচ্ছে গ্রেগ বার্কলের। কমনওয়েলথ গেমসের সময় বার্মিংহ্যাম আইসিসির বোর্ড মিটিং ছিল। সেখানে বার্কলে জানিয়েছিলেন, আরও একটা টার্ম (দু-বছর) আইসিসি চেয়ারম্যান পদে থাকতে ইচ্ছুক তিনি। ভারতীয় বোর্ড সৌরভকে আইসিসি চেয়ারম্যান পদে সমর্থন করলে, বার্কলের পক্ষে আরও একটা টার্ম থাকা কঠিন হতে পারে। বার্মিংহ্যামের মিটিংয়ে আইসিসি নিয়মে একটি রদবদল করেছে বলে সূত্রের খবর। ১৬টির মধ্যে ৯টি ভোট পেলেই হবে। ভোট দেবেন আইসিসির সদস্য দেশের প্রতিনিধিরা। সৌরভের জনপ্রিয়তা এবং ক্রিকেট প্রশাসক হিসেবে তাঁর দক্ষতা যে কোনও ক্যান্ডিডেটকেই পিছনে ফেলতে পারে।

সৌরভ গঙ্গোপাধ্যায় আইসিসির চেয়ারম্যান হলে, ভারতীয় ক্রিকেট বোর্ডে সভাপতি পদ খালি হবে। এই পদে বসতে পারেন বর্তমান বোর্ড সচিব জয় শাহ। কোষাধ্যক্ষ অরুণ ধুমাল হতে পারেন বোর্ড সচিব। অক্টোবরে বোর্ডের বার্ষিক সাধারণ সভা। সেখানেই হয়তো চিত্রটা পরিষ্কার হয়ে যাবে। লোধা কমিটির সুপারিশ অনুযায়ী সুপ্রিম কোর্টের নির্দেশে ভারতীয় বোর্ডে সংস্কার হয়েছিল। সেই অনুযায়ী বোর্ডে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহর মেয়াদ শেষ। কিন্তু কিছু বিষয় পরিবর্তনের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল ভারতীয় বোর্ড। এর মধ্যে গুরুত্বপূর্ণ ছিল কুলিং অফ। নিয়ম অনুযায়ী রাজ্য সংস্থা ও বোর্ড মিলিয়ে টানা তিন বছর পদে থাকা যেত। এর পর সংশ্লিষ্ট পদাধিকারীকে তিন বছরের জন্য কুলিং অফে যেতে হত। বোর্ড এই নিয়মেই পরিবর্তনের আবেদন করেছিল। সুপ্রিম কোর্ট তাতে সায় দিয়েছে। এখন বোর্ডে দুটি টার্ম অর্থাৎ টানা ছ’বছর পদে থাকতে পারবেন পদাধিকারীরা। তারপর রাজ্য সংস্থাতেও টানা ছ’বছর। মাঝে কুলিং অফের প্রয়োজন নেই। অর্থাৎ ২০২৫ অবধি বোর্ডের পদে থাকতে পারবেন সৌরভরা। সুপ্রিম কোর্টের নতুন এই সিদ্ধান্তের পরই বোর্ডে ভারতীয় ক্রিকেট বোর্ডে রদবদলের এই সম্ভাবনা দেখা গিয়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায় আইসিসির চেয়ারম্যান হলে, ভারত থেকে তিনি হবেন পঞ্চম ব্যক্তি। এর আগে জগমোহন ডালমিয়া, শরদ পওয়ার, শশাঙ্ক মনোহর এবং এন শ্রীনিবাসন আইসিসির সর্বোচ্চ পদে ছিলেন।