রিয়াল-বার্সেলোনাকে শাস্তি দেওয়ার পক্ষে নয় ফিফা

করোনা (COVID-19) আবহে ফুটবল বিশ্ব তীব্র আর্থিক মন্দা দেখা দিয়েছিল। যে ধাক্কা সামলাতে এবং ভবিষ্যত্‍ সুনিশ্চিত করতেই সুপার লিগ আয়োজন করার চেষ্টা করেছিল ১২টা ক্লাব।

রিয়াল-বার্সেলোনাকে শাস্তি দেওয়ার পক্ষে নয় ফিফা
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: May 05, 2021 | 6:17 PM

লুসেন: যতই বিরোধী জোট তৈরি করুক ইউরোপের প্রথম সারির ১২টা ক্লাব, তাদের শাস্তি দেওয়ার পক্ষে নয় ফিফা (FIFA)। প্রেসিডেন্ট গিয়ান্নি ইনফান্তিনো স্পষ্ট করে দিয়েছেন, এই ১২টা ক্লাবকে শাস্তি দেওয়া মানে, ফুটবলার, কোচ ও সমর্থকদের বঞ্চিত করা। যা একেবারের গ্রহণযোগ্য বলে মনে হচ্ছে না ফিফা প্রেসিডেন্টের।

ইউরোপের সেরা ১২টা ক্লাব সরাসরি যোগ দিয়েছিল ফুটবল বিপ্লবে। জোটের মঞ্চ থেকে ইউরোপিয়ান সুপার লিগ (European Super League) চালু করার উদ্যোগও নেওয়া হয়েছিল। কিন্তু ফিফা, উয়েফা (UEFA) ও ১২ ক্লাবের সমর্থকদের প্রবল বিরোধীতায় তা শেষ পর্যন্ত ভেস্তে গিয়েছে। ইংলিশ প্রিমিয়ার লিগের ৬টা ক্লাব জোট ছেড়ে বেরিয়ে গিয়েছে। স্পেন ও ইতালির আরও দুটো ক্লাব ছেড়েছে সুপার লিগ। এখনও রিয়াল (Real Madrid), বার্সেলোনার (Barcelona) মতো বড় ক্লাবগুলো নিজেদের অবস্থান জানায়নি। ১২টা ক্লাবকে কি শাস্তির মুখে পড়তে হতে পারে? নির্বাসিত করা হতে পারে ইউরোপের সর্বোচ্চ লিগ থেকে? নাকি বিরাট অঙ্কের জরিমানা করে ছেড় দেওয়া হবে?

অসংখ্যের প্রশ্নের উত্তর মিলেছে, এক জনপ্রিয় ফরাসি কাগজে দেওয়া প্রেসিডেন্টের এক সাক্ষাত্‍কারে। ইনফান্তিনো বলেছেন, ‘প্রত্যেকেরই একটা নিজস্ব দায়িত্ব আছে। সেটা সবাইকে পালন করতে হবে। কিন্তু যখন নির্বাসন নিয়ে কথা, তখন সতর্ক হতে হবে। নির্বাসন শব্দটা খুব জনপ্রিয়। যে কোনও মুহূর্তে বলে দেওয়া যায়, নির্বাসিত করা হল কাউকে। কিন্তু একটা ক্লাবকে যখন নির্বাসন করা হয়, তখন কিন্তু ফুটবলার, কোচ, সমর্থকদেরও নির্বাসন করা হয়। যাদের কোনও দোষই নেই।’

করোনা (COVID-19) আবহে ফুটবল (Football) বিশ্ব তীব্র আর্থিক মন্দা দেখা দিয়েছিল। যে ধাক্কা সামলাতে এবং ভবিষ্যত্‍ সুনিশ্চিত করতেই সুপার লিগ আয়োজন করার চেষ্টা করেছিল ১২টা ক্লাব। যা নিয়ে ফিফা প্রেসিডেন্ট বলেই দিয়েছেন, ‘আর্থিক স্বচ্ছ্বলতা ফেরানোর বা ধরে রাখার অনেক পথ আছে। ফুটবলে আর্থিক ভারসাম্য ধরে রাখার নানা পরিকল্পনা রয়েছে। অনেকেরই এ নিয়ে নানা মতামত আছে। তা ঠিকঠাক প্রকাশ করতে হবে। আর সেই কারণেই ট্রান্সফার মার্কেটকে নতুন করে সাজানোর চেষ্টা করছে ফিফা। এজেন্টদের কমিশন বেঁধে দেওয়া হবে।’

আরও পড়ুন: IPL 2021: আইপিএল স্থগিত, শেষ বেলায় কী বার্তা দিল দলগুলি?

এতেই শেষ নয়, ফুটবলারদের মাইনের নতুন কাঠামোও বানাতে চলেছে ফিফা। ফুটবলারদের আকাশছোঁয়া দর তাঁদের নেওয়ার ক্ষেত্রে অনেক সময়ই চাপ হয়ে যায়। বা ট্রান্সফারের ক্ষেত্রে সমস্যার মুখে পড়ে ক্লাবগুলো। পাশাপাশি, ফুটবলারদের সংখ্যাও বেঁধে দেওয়া হবে প্রতিটা টিমের ক্ষেত্রে। ক্লাবগুলোর নতুন কাঠামোর পাশাপাশি ফিফা ক্লাব বিশ্বকাপকেও ঢেলে সাজাতে চলেছে। যাতে এই টুর্নামেন্ট আরও আকর্ষণীয় ও লাভজনক হয়ে ওঠে।