FIFA World Cup 2022: শেষ আটে মেসিদের সামনে ‘পুরনো প্রতিদ্বন্দ্বী’, রুদ্ধশ্বাস লড়াইয়ের অপেক্ষায় লিও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Tithimala Maji

Updated on: Dec 04, 2022 | 9:08 PM

অস্ট্রেলিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পাকা করেছে আর্জেন্টিনা। শেষ আটের লড়াইয়ের আগে আলবিসেলেস্তেদের স্মৃতিতে ভাসছে ১৯৭৮ সালের বিশ্বকাপ ফাইনাল।

FIFA World Cup 2022: শেষ আটে মেসিদের সামনে 'পুরনো প্রতিদ্বন্দ্বী', রুদ্ধশ্বাস লড়াইয়ের অপেক্ষায় লিও
Image Credit source: Twitter

দোহা: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শনিবার রাতে রুদ্ধশ্বাস ম্যাচ জিতে কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) শেষ আটে পৌঁছেছে আর্জেন্টিনা (Argentina)। লিওনেল মেসির অবাক করা গোল এবং পরে জুলিয়ান আলভারেজ ব্যবধান বাড়ান। তাতেই কাত সকারুস। নকআউটের চ্যালেঞ্জ সামলে এ বার শেষ চারে ওঠার লড়াই। শেষ ষোলোর পর্ব চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত। তবে মেসিদের প্রতিপক্ষ নির্ধারিত হয়ে গিয়েছে শনিবার রাতেই। মার্কিন যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে লুই ভ্যান গালের নেদারল্যান্ডস। আগামী ৯ ডিসেম্বর শেষ আটের ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ডাচরা। বিশ্বমঞ্চে তারা পুরনো প্রতিপক্ষ। মোট পাঁচবার আর্জেন্টিনার সঙ্গে এই মঞ্চে সাক্ষাৎ হয়েছে কমলা ব্রিগেডের। চেনা প্রতিপক্ষের বিরুদ্ধে এক হাড্ডাহাড্ডি রুদ্ধশ্বাস ম্যাচ অপেক্ষা করে রয়েছে। মনে করছেন আর্জেন্টিনা দলে দুই লিওনেল, মেসি ও স্কালোনি। শেষ আটের ম্যাচ নিয়ে কী ভাবছেন আলবিসেলেস্তেদের কোচ ও দলের সেরা তারকা? জেনে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

ফাইনাল খেলা হবে যে লুসেইল স্টেডিয়ামে, আগামী ৯ ডিসেম্বর, শুক্রবার এখানেই আর্জেন্টিনা-নেদারল্যান্ডস কোয়ার্টার ফাইনাল ম্যাচ। এখন থেকে সব ম্যাচই ‘ফাইনাল’। কাতার বিশ্বকাপে এই দুটি দলের ফাইনালে মুখোমুখি হওয়ার সম্ভাবনা হয়তো নেই। তবে অতীতে ফুটবল বিশ্বকাপ ফাইনালে ডাচদের বিরুদ্ধে লড়েছে আর্জেন্টিনা। ১৯৭৮ সালে মারিও কেম্পেসের হাত ধরে ঘরের মাঠে প্রথম বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের প্রথম বিশ্বকাপ জয় নিয়ে বিতর্কের অন্ত ছিল না। কান পাতলে শোনা যায়, আর্জেন্টিনাকে জেতানোর জন্য যতরকম পদ্ধতি অবলম্বন করা যায় সবই নিয়েছিল মারাদোনার দেশ। ফাইনালের দিন পোল্যান্ড দলকে বহু পথ ঘুরিয়ে ক্লান্ত করে স্টেডিয়ামে নিয়ে যাওয়া হয়। ৩-১ গোলে হারের পর ক্ষোভে ম্যাচ পরবর্তী সাংবাদিক বৈঠকে অংশ নেয়নি ডাচরা। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কুখ্যাত এবং সমালোচিত বিশ্বকাপ সেটি। ২০২২ সালে এসে সেই বিতর্কিত অধ্যায় মনে পড়ে যাচ্ছে আর্জেন্টাইনদের।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নকআউটের ম্যাচ জিতেই মেসিদের কোচ লিওনেল স্কালোনির মুখে প্রতিপক্ষ ডাচদের কথা। কোচ লিও বলেছেন, “দারুণ একটা ম্যাচের অপেক্ষায় রয়েছি। কারণ মুখোমুখি হচ্ছে দুটো ঐতিহাসিক দল। দুঃখের বিষয় এটাই যে একটি দলকে হারতে হবে। আশা করছি আমরাই টুর্নামেন্টে এগোব। আমরা শক্তিশালী দলের বিরুদ্ধে খেলে সাফল্য পাচ্ছি। আগামীদিনেও পাব। এটা সত্যি যে এখনকার ডাচ দলের অতীতের মতো ঔজ্বল্য নেই। কিন্তু ওরা খুব ভালোমতোই জানে কী করতে হবে।”

‘খুব কঠিন ম্যাচ’। শেষ আটে প্রতিপক্ষ কে তা জানার পর প্রথম প্রতিক্রিয়া লিওনেল মেসির। বললেন, “হল্যান্ডের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে। ওরা দারুণ খেলছে। টিমে দারুণ দারুণ সব ফুটবলার এবং বিখ্যাত কোচ রয়েছেন। রুদ্ধশ্বাস লড়াই হবে। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ম্যাচ বলে কথা। এই বিশ্বকাপ প্রথম থেকেই কঠিন লড়াই দিচ্ছে। ভেবে দেখুন পরের স্টেজগুলিতে কী হতে চলেছে?”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla