Fifa World Cup: পেলের নজির থেকে সবচেয়ে বেশি হারের রেকর্ড, ফুটবল বিশ্বকাপের কিছু অজানা তথ্য

ফুটবলের এই মেগা প্রতিযোগিতাকে ঘিরে গল্পগাছার অন্ত নেই। অনেকেই সেই গল্প শুনে থাকবেন।

Fifa World Cup: পেলের নজির থেকে সবচেয়ে বেশি হারের রেকর্ড, ফুটবল বিশ্বকাপের কিছু অজানা তথ্য
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 8:30 PM

সেই ১৯৩০ সাল থেকে প্রতি চারবছর অন্তর হয়ে আসছে ফুটবলের মহাযজ্ঞ। ভেঙে যায় কতশত রেকর্ড। একইসঙ্গে ফুটবলারদের পায়ে পায়ে তৈরি হয় নতুন নজির। কিছু কিছু ক্ষেত্রে এমন নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে যা সাধারণ মানুষের মনে স্থায়ী জায়গা করে নিয়েছে। ফুটবলের এই মেগা প্রতিযোগিতাকে ঘিরে গল্পগাছার অন্ত নেই। অনেকেই সেই গল্প শুনে থাকবেন। কাতার বিশ্বকাপ দরজায় কড়া নাড়ছে। এই ফাঁকে বিশ্বকাপের অতীতের কিছু তথ্য ফুটবলপ্রেমীদের জন্য় তুলে ধরল TV9 Bangla

1950 World Cup final

মারাকানায় জন বিস্ফোরণ: ১৯৫০ সালের বিশ্বকাপে ব্রাজিল বনাম উরুগুয়ে ম্যাচ। ফাইনাল ম্যাচ বলে কিছু ছিল না। যে দল বেশি পয়েন্ট নিয়ে শেষ করবে তারাই বিজয়ী। ১৬ জুলাই মারাকানায় ব্রাজিল বনাম উরুগুয়ে ম্যাচটিই ছিল কার্যত ফাইনাল। ঘরের মাঠে জুলে রিমে ট্রফি জয়ের স্বপ্নে বিভোর সারা ব্রাজিল। মারাকানা সেদিন ছিল কানায় কানায় পূর্ণ। অফিশিয়ান রেকর্ডে দর্শক সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৮৫৪ জন। বেসরকারি হিসেব বলছে দু লক্ষ মানুষে ঠাসা ছিল রিও ডি জেনেইরোর স্টেডিয়াম। ব্রাজিল হেরে গিয়ে আত্মহত্যা করায় সেদিনের ম্যাচটি বিশ্বকাপ ইতিহাসের কুখ্যাত ম্যাচ হয়ে রয়েছে।

Pele

পেলে ম্যাজিক: সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জয়ের ইতিহাস জড়িয়ে রয়েছে যে নামের সঙ্গে। ১৯৫৮ সালে সুইডেনের আয়োজিত ফুটবল বিশ্বকাপ পেলের জেতা প্রথম বিশ্বকাপ। ১৯৬২ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ে অনবদ্য ভূমিকা রাখেন। ১৯৭০ সালেও ব্রাজিলকে পোডিয়াম পর্যন্ত পৌঁছে দেন।

Miroslav Klose

জার্মানির ক্লোজে: এখনও পর্যন্ত বিশ্বকাপের সর্বাধিক গোল স্কোরার। জার্মানির মিরোস্লাভ ক্লোজের ঝুলিতে রয়েছে বিশ্বকাপে ১৬টি গোল করার রেকর্ড। ২০০২ সালে অভিষেকের বছরে পাঁচটি গোল করেন। ২০০৬ সালে পরের বিশ্বকাপেও তাঁর গোল সংখ্যা ছিল পাঁচটি। যে বার গোল্ডেন বুট জিতেছিলেন তিনি। ২০১০ সালে ৪টি এবং ২০১৪ সালে মিরোস্লাভের ঝুলিতে আসে ২টি গোল।

Just Fontaine

একক বিশ্বকাপে সর্বাধিক গোল: এই রেকর্ড রয়েছে ফ্রান্সের জাস্ট ফন্টেইনের ঝুলিতে। ১৯৫৮ সালের সুইডেন বিশ্বকাপে ১৩টি গোল করেছিলেন। একটি বিশ্বকাপে সর্বাধিক গোল করা ফুটবলার তিনি।

Mexico

হারের রেকর্ড: এই রেকর্ডে নাম লিখিয়েছে মেক্সিকো। বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে ২৫টি ম্যাচে হেরেছে মেক্সিকো। না চাইলেও এমন অদ্ভুত নজিরের পাশে নাম লিখিয়ে ফেলেছে চিচোরিতোদের দেশ।

Brazil and Italy in football world Cup

টানা দু’বার বিশ্বকাপ জয়: ইতালি ও ব্রাজিল। এই দুটি দেশের টানা দু’বার বিশ্বকাপ জয়ের নজির রয়েছে। ১৯৩৪ ও ১৯৩৮ সালে ইটালিয়ান দল টানা দু’বার বিশ্বকাপ জেতে। ব্রাজিল জিতেছে ১৯৫৮ এবং ১৯৬২ সালে।