FIFA World Cup 2022: ফুটবল বিশ্বকাপেও ম্যাচ ফিক্সিং! কাতারের বিরুদ্ধে ‘ঘুষ’ দেওয়ার গুরুতর অভিযোগ

ফুটবল বিশ্বকাপের মঞ্চে ম্যাচ ফিক্সিং! আয়োজক দেশ কাতারের বিরুদ্ধে কয়েক কোটি টাকার 'ঘুষ' দেওয়ার অভিযোগ।

FIFA World Cup 2022: ফুটবল বিশ্বকাপেও ম্যাচ ফিক্সিং! কাতারের বিরুদ্ধে 'ঘুষ' দেওয়ার গুরুতর অভিযোগ
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 3:18 PM

দোহা: ফুটবল বিশ্বকাপের মঞ্চেও এবার ম্যাচ গড়াপেটার (Match Fixing) কালো ছায়া! বিশ্বাস হচ্ছে না তাইতো? তবে এই অভিযোগ একেবারে সত্যি। ২০২২ ফুটবল বিশ্বকাপের (Qatar World Cup 2022) আয়োজনের দায়িত্ব পাওয়ার পর থেকেই কাতারের বিতর্ক সঙ্গী। কাপ যুদ্ধ শুরুর একদিন আগে মহা বিতর্কে জড়াল কাতার। উদ্বোধনী ম্যাচে গড়াপেটার অভিযোগ! আগামীকাল, ২০ নভেম্বর ইকুয়েডরের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচ খেলবে কাতার (Qatar vs Equador)। আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে বিত্তশালী দেশটি। ঘরের মাটিতে প্রথম বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে কোনও ‘কসুর’ রাখতে চায় না তারা। ম্যাচের ফলাফল তো কারও হাতে নেই। কিন্তু কাতার নাকি ফলাফল নির্ধারিত করে দিয়েছে আগেই! ইকুয়েডরের ফুটবলারদের মোটা টাকা ‘ঘুষ’ দেওয়া হয়েছে আয়োজকদের তরফে। এমনই গুরুতর অভিযোগ। এই অভিযোগ কাদের? কত টাকাই বা দেওয়া হয়েছে? তুলে ধরল TV9 Bangla। 

২০ নভেম্বর আল বায়াত স্টেডিয়ামে হবে ২০২২ ফুটবল বিশ্বকাপের ঝাঁ চকচকে উদ্বোধনী অনুষ্ঠান। কাতার বনাম ইকুয়েডর ম্যাচ দিয়ে বিশ্বকাপের আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে যাবে। সেই ম্যাচ ঘিরেই যত অভিযোগ। কৌশলী রাজনৈতিক বিষয়ের বিশেষজ্ঞ এবং সৌদি আরবে ব্রিটিশ কেন্দ্রের আঞ্চলিক পরিচালক আমজাদ ত্বহা উদ্বোধনী ম্যাচ নিয়ে টাকা পয়সা লেনদেন হয়ে বলে অভিযোগ করেছেন। রিপোর্ট অনুযায়ী, ম্যাচ হেরে যাওয়ার জন্য ইকুয়েডরের আট ফুটবলারকে ৭.৪ মিলিয়ন ডলার ঘুষ দেওয়া হয়েছে। ইকুয়েডরের ওই ফুটবলারদের নাকি বলা হয়েছে ০-১ গোলে তাদের ম্যাচ হারতে হবে। কাতার গোল করবে দ্বিতীয়ার্ধে। এ যাবৎ কাতার বহু বিতর্কে জড়িয়েছে। তাই তৈলপ্রধান দেশটির বিরুদ্ধে এমন অভিযোগকে সহজে উড়িয়ে দিচ্ছে না ফুটবল বিশ্ব। আঙুল উঠছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা দিকেও।

এখনও পর্যন্ত আমজাদ ত্বহার অভিযোগ নিয়ে মুখ খোলেনি কাতার সরকার বা সেদেশের ফুটবল ফেডারেশন। অভিযোগ মিথ্য বলে প্রমাণিত করার চেষ্টাও করা হয়নি। বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, ফিফা এইমুহূর্তে কাতারের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগ নিয়ে চিন্তিত হয়ে পড়েছে। তাদের আশঙ্কা কাতার বিশ্বকাপ ঘিরে ১০০ বিলিয়ন ডলার পর্যন্ত জুয়া খেলা হতে পারে।