Premier League Season: পাঁচ পরিবর্ত থেকে অফসাইডের নতুন নিয়ম, নয়া মোড়কে ইপিএলের ২০২২-২৩ মরসুম

Rule changes introduced in 2022-23 Season: ইংলিশ প্রিমিয়র লিগে ৯টি নিয়মের পরিবর্তন হচ্ছে। নতুন নিয়ম, নয়া আঙ্গিকে শুরু হতে চলেছে ২-২২-২৩ মরসুম।

Premier League Season: পাঁচ পরিবর্ত থেকে অফসাইডের নতুন নিয়ম, নয়া মোড়কে ইপিএলের ২০২২-২৩ মরসুম
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 05, 2022 | 9:00 AM

লন্ডন: প্রিমিয়ার লিগের নতুন মরসুম শুরু হচ্ছে এই সপ্তাহান্তে। ৬ এবং ৭ অগস্ট। প্রথম খেলা, ক্রিস্টাল প্যালেস বনাম আর্সেনালের মাধ্যমে। ২০২১/২২ মরসুমের থেকে এক সপ্তাহ আগে শুরু হচ্ছে এবারের প্রিমিয়ার লিগের মরসুম। যার অর্থ হল, দুটি মরসুমের মধ্যে ১১ সপ্তাহের বিরতি পেয়েছে দলগুলি। যদিও, প্রিমিয়ার লিগ মরসুমের মাঝামাঝি সময়ে স্থগিত হয়ে যাবে। কারণ ওই সময়ে প্রথমবারের মতো কাতারে বসবে শীতকালীন বিশ্বকাপের আসর। যাই হোক নতুন মরসুমে নিয়ম কানুনে বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে ইপিএলের বল গড়াবে। কী সেই নিয়মগুলি, জেনে নিন-

  • পাঁচটি পরিবর্ত
  • মাল্টি বল সিস্টেম
  • নতুন ম্যাচ অফিশিয়াল
  • পেনাল্টির নিয়ম পরিবর্তন
  • ম্যাচ স্থগিত
  • অফসাইড
  • ফিফা বিশ্বকাপ ২০২২

প্রিমিয়র লিগ ২০২২-২৩ : পাঁচটি পরিবর্ত নিয়ম

তিনের বদলে পাঁচ পরিবর্ত নিয়ম আনতে চলেছে ইপিএল কর্তৃপক্ষ। ক্লাবগুলির মধ্যে বৈঠকে এই নিয়ম নিয়ে আলোচনা হয়েছে। যা প্রিমিয়র লিগ ক্লাবগুলি মেনেও নিয়েছে। ম্যাচ চলাকালীন তিনবারে এই পরিবর্তন করা যেতে পারে। বেঞ্চে পরিবর্ত হিসেবে মোট নয়জন সদস্যের নাম রাখা যেতে যাবে। আগে যা ছিল সাত।

প্রিমিয়র লিগ ২০২২-২৩ : মাল্টি বল সিস্টেম

সময় বাঁচানোর পন্থা। করোনার সময় এই নিয়ম শুরু হয়েছিলয সেটাই ফের আনতে চলেছে প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ। মোট ১০টি বল ব্যবাহর করা হবে। একটি মাঠে, একটি ফোর্থ অফিশিয়ালের কাছে এবং বাকি আটটি বল থাকবে মাঠের পেরিমিটারের মধ্যে।

প্রিমিয়র লিগ ২০২২-২৩ : নতুন ম্যাচ অফিশিয়াল

প্রফেশনাল গেম ম্যাচ অফিশিয়ালসের তরফে চারজন নতুন অফিশিয়ালকে প্রমোট করা হয়েছে। টম ব্রামল, নাতালি অ্যাসপিনাল, নিক গ্রিনহালগ, মার্টিন এটিকসন এবং স্টিভ মেরেডিথ। মাইক ডিন, কেভিন ফ্রেন্ড, জন মস, মার্টিন অ্যাটিকসন এবার নতুন ভূমিকায় থাকবেন।

প্রিমিয়র লিগ ২০২২-২৩ : পেনাল্টির নিয়ম পরিবর্তন

পেনাল্টি কিকের জন্য গোলরক্ষকের অবস্থান খেলার IFAB আইনে সংশোধন করা হয়েছে। বল মারার সময় গোল রক্ষকের অন্তত একটি পা গোললাইন স্পর্শ, গোললাইনের সঙ্গে বা পিছনে থাকতে হবে। আইন অনুযায়ী বল মারা পর্যন্ত গোল রক্ষকের অন্তত একটি পা গোল লাইন স্পর্শ বা লাইনের উপরে থাকতে হবে। তাই, গোলরক্ষক গোল লাইনের পিছনে বা সামনে দাঁড়াতে পারে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla