AIFF: ফিফাকে নির্বাসন তুলে নেওয়ার অনুরোধ

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে গত ১৫ অগস্ট সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করে ফিফা।

AIFF: ফিফাকে নির্বাসন তুলে নেওয়ার অনুরোধ
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2022 | 7:51 PM

নয়াদিল্লি : অন্ধকারে ভারতীয় ফুটবল। তৃতীয় পক্ষের হস্তক্ষেপ। সর্বভারতীয় ফুটবল ফেডরেশনকে (AIFF) নির্বাসিত করেছে ফিফা। সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসকদের কমিটিকে তৃতীয় পক্ষ হিসেবে দেখা হয়েছে। কেন্দ্রীয় সরকারের অনুরোধে প্রশাসকদের কমিটিকে বাতিল করেছে সুপ্রিম কোর্ট। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনের নতুন দিন ক্ষণও ঠিক হয়েছে। নির্বাসন (Suspension) তোলার চেষ্টায় নেমে পড়ল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। ফিফাকে (FIFA) নির্বাসন তোলার লিখিত অনুরোধ জানিয়েছে এআইএফএফ। ভারপ্রাপ্ত সচিব সুনন্দ ধর ফিফা সেক্রেটারি জেনেরাল ফাতমা সামোরাকে ‘সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ’ করেছেন।

সুনন্দ ধর ফিফাকে লিখেছেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি সুপ্রিম কোর্ট প্রশাসকদের কমিটিকে বাতিল করেছে। ভারতীয় ফুটবলের যাবতীয় নিয়ন্ত্রণ এখন এআইএফএফের কাছে। ফিফার কাছে আমাদের অনুরোধ, এআইএফএফকে নির্বাসনের বিষয়টি বিবেচনা করে দেখা হোক। বিশেষ করে ফিফা ব্যুরোর কাছে অনুরোধ। নির্বাসিত করার চিঠিতে আপনারা যা উল্লেখ করেছিলেন সবকিছু এখন এআইএফএফের নিয়ন্ত্রণেই। ফেডারেশনের কাজকর্ম ভালোভাবে চালিয়ে যেতে নির্বাসন তুলে নেওয়ার অনুরোধ করছি।’

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে গত ১৫ অগস্ট সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করে ফিফা। এ বছর ১১-৩০ অক্টোবর ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপ। নির্বাসনের মেইলে ফিফার তরফে বলা হয়েছিল, বর্তমান পরিস্থিতিতে ভারতে বিশ্বকাপ আয়োজন সম্ভব নয়। নির্বাসন না উঠলে ভারতে হবে না বিশ্বকাপ। জাতীয় দল কোনও ম্যাচ, টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। এমনকি ভারতীয় ক্লাবগুলিও ফিফা এবং এএফসির প্রতিযোগিতায় খেলতে পারবে না। গোকুলম কেরালা এফসি মহিলা দল এএফসি উইমেন্স ক্লাব চ্যাম্পিয়নশিপে যোগ্য়তা অর্জন করেছিল। উজবেকিস্তানে পৌঁছলেও নির্বাসনের কারণে না খেলেই ফিরতে হয়েছে গোকুলমকে। সামনে এএফসি কাপে এটিকে মোহনবাগানেরও ম্যাচ রয়েছে। ফিফার নির্বাসন না উঠলে এটিকে মোহনবাগানও খেলা থেকে বঞ্চিত হবে। ভারতীয় ফুটবলের ইতিহাসে এই প্রথম ফিফার নির্বাসনে সর্বভারতীয় ফুটবল সংস্থা।