Croatia: ফুটবলে ক্রোয়েশিয়ার আবেগ বোঝালেন ক্রামারিচ, সঙ্গে সতীর্থ মদ্রিচের গুণগান

Football World Cup: এ বছর ক্রোয়েশিয়া দলের অনেকেই চার বছর আগে রাশিয়ায় বিশ্বকাপে খেলেছেন। সেই অভিজ্ঞতা কাতারে তাঁদের অন্যতম শক্তি।

Croatia: ফুটবলে ক্রোয়েশিয়ার আবেগ বোঝালেন ক্রামারিচ, সঙ্গে সতীর্থ মদ্রিচের গুণগান
মদ্রিচ ও ক্রামারিক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2022 | 6:30 AM

লন্ডন: মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে চলছে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। খেলা শেষ হওয়ার ২০ মিনিট আগে মাঠে নামলেন ক্রোয়েশিয়ার ফুটবলার আন্দ্রেজ ক্রামারিচ। ক্রোয়েশিয়া তখন ৪-২ গোলে ফ্রান্সের কাছে পিছিয়ে। আন্দ্রেজ নেমেও অবশ্য ফলের কোনও পরিবর্তন হয়নি। কিন্তু ওই বিশ্বকাপে ক্রোয়েশিয়ার লড়াই নজর কেড়েছিল গোটা বিশ্বের। লুকা মদ্রিচের পারফরম্যান্স ছিল সারা বিশ্বকাপ জুড়েই অনবদ্য। কাতার বিশ্বকাপের অনতিদূর সময়ে ক্রামারিচ স্মৃতিচারণ করলেন মদ্রিচের সঙ্গে খেলার অভিজ্ঞতা। কাতারেও ১৮-এর পুনরাবৃত্তি চাওয়া দেশবাসীর আবেগ ক্রামারিচের গলায় ধরা পড়ল ফিফাকে দেওয়া সাক্ষাৎকারে। সেই গল্পই Tv9Bangla-য়।

লুকা মদ্রিচের নেতৃত্বে খেলার মাঠের লড়াইয়ে নামবে ক্রোয়েশিয়া। লড়াই করেই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে ইউরোপের এই দেশ। সে ব্যাপারে ক্রামারিচ বলেছেন, “সরাসরি যোগ্যতা অর্জন করলে আমরা আরও খুশি হতাম। কিন্তু আমাদের গ্রুপ সহজ ছিল না। রাশিয়ার সঙ্গে শেষ ম্য়াচ খুবই কঠিন ছিল। কাতার বিশ্বকাপে আমরা লড়াইয়ে নামব। আরও সংগঠিত হয়েই।”

এ বছর ক্রোয়েশিয়া দলের অনেকেই চার বছর আগে রাশিয়ায় বিশ্বকাপে খেলেছেন। সেই অভিজ্ঞতা কাতারে তাঁদের অন্যতম শক্তি। এ নিয়ে ক্রামারিচ বলেছেন, “অভিজ্ঞতা থাকাটা গুরুত্বপূর্ণ। রাশিয়ার মুহূর্তগুলো আমরা ভুলব না। আমরা রাশিয়ার থেকেও ভাল ফল করতে চাই। সেটা মোটেই সোজা নয়। কিন্তু আমাদের সম্ভাবনা আছে। অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেল আছে।” অভিজ্ঞতার পাশাপাশি ক্রোয়েশিয়ার আক্রমণভাগ বেশ শক্তিশালী। মদ্রিচ, কোভাসিচ, ব্রজভিচের মতো ফুটবলাররা রয়েছেন। এ রকম আক্রমণ বিভাগের সঙ্গে খেলা গর্বের ব্যাপার ক্রামারিচের কাছে। মদ্রিচের ব্যাপারে তিনি বলেছেন, “ক্রোয়েশিয়ার ফুটবলে মদ্রিচের অবদান বর্ণনা করা কঠিন। এক্কেবারে নতুন প্রজন্মকে এই সব খেলার দিনের গল্প বলতে পারব। মদ্রিচের সঙ্গে সময় কাটানো আনন্দের।”

ক্রোয়েশিয়ার ফুটবলে ডায়নামো জাগরেবের ভূমিকা অনস্বীকার্য। এই অ্যাকাডেমি থেকে উঠে আসছে সে দেশের তরুণ প্রজন্ম। এর প্রভূত প্রশংসা করেছেন ক্রামারিচ। তিনি বলেছেন, “ডায়নামোর অ্যাকাডেমি ইউরোপের বিখ্যাতদের মধ্যে অন্যতম। সেই অ্যাকাডেমিতে নবীনদের জন্য যা সুবিধা আছে, তা নিয়ে ট্যালেন্টকে পেশাদার ফুটবলে কাজে লাগাতে পারে।” ক্রোয়েশিয়ার সমাজে ফুটবলের ভূমিকার কথাও জানিয়েছেন ক্রামারিচ। দেশবাসী এতে আনন্দ পায়, উৎসব করে বলেও জানিয়েছেন তিনি।