ATK Mohun Bagan: লিগ থেকে নাম তুলল মোহনবাগান, তীব্র চাপে আইএফএ

CFL 2022 : প্রথম ম্যাচে নামার ৪৮ ঘণ্টা আগে হঠাৎই মোহনবাগান নাম তুলে নেওয়ায় বিপাকে আইএফএ।

ATK Mohun Bagan: লিগ থেকে নাম তুলল মোহনবাগান, তীব্র চাপে আইএফএ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 10:56 PM

কলকাতা: রবিবার দুপুরে দুই প্রধান নামতে চলেছে কলকাতা লিগে (CFL 2022) তাদের প্রথম ম্যাচে। ইস্টবেঙ্গল এবং মহমেডানের ম্যাচ ঘিরে উন্মাদনা কিছু কম নেই। লাল-হলুদের ফোকাস আইএসএল। তাই, রিজার্ভ বেঞ্চের প্লেয়াররাই মূলত খেলবেন কলকাতা লিগে। সাদা-কালো শিবির অবশ্য সর্বস্ব নিয়ে নামছে। কলকাতা লিগ ঘিরে যখন ময়দান ধীরে ধীরে তৈরি হচ্ছে, তখনই বড়সড় ধাক্কা। কলকাতা লিগ থেকে নাম তুলে নিল এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। করোনার জন্য গত দু’বছর বড় দুই ক্লাব কলকাতা লিগ খেলেনি। এই মরসুমে ইস্টবেঙ্গল থাকলেও মোহনবাগান থাকছে না। এর অর্থ হল, ডার্বি ম্যাচ হবে না কলকাতা লিগে। ইস্ট-মোহনবাগানের ধুন্ধুমার লড়াই দেখতে হলে লড়াই করতে হবে আইএসএল পর্যন্ত।

সূচি অনুযায়ী সোমবার মাঠে নামার কথা ছিল মোহনবাগানের। প্রথম ম্যাচে সবুজ মেরুনের প্রতিপক্ষ ভবানীপুর। কল্যাণী স্টেডিয়ামে খেলা হওয়ার কথা। হঠাৎ করে মোহনবাগান লিগ থেকে নাম তুলে নেওয়ায় বেশ চাপে পড়ে গেল আইএফএ। কেন এই সিদ্ধান্ত? এফএসডিএলের নিয়ম অনুযায়ী আইএসএল খেলা কোনও টিম ওই টুর্নামেন্টের সময় অন্য কোনও লিগে অংশ নিতে পারবে না। এই কারণ দেখিয়েই মোহনবাগান সরে দাঁড়াল। প্রশ্ন হল, ইস্টবেঙ্গল তাহলে খেলছে কী করে? ইস্টবেঙ্গলের হয়ে যাঁরা কলকাতা লিগ খেলবেন, তাঁরা আইএসএলে রেজিস্টার্ড নন। ফলে ইস্টবেঙ্গলের রিজার্ভ টিমের কলকাতা লিগ খেলতে কোনও সমস্যা নেই। মোহনবাগানের রিজার্ভ টিম না থাকায় কলকাতা লিগ খেলতে পারছে না।

প্রথম ম্যাচে নামার ৪৮ ঘণ্টা আগে হঠাৎই মোহনবাগান নাম তুলে নেওয়ায় বিপাকে আইএফএ। চিঠি পাঠিয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেও সবুজ মেরুন কর্তারা প্রচারমাধ্যমকে কিছু বলতে নারাজ। অন্যতম কর্তা বিনয় চোপড়া যে চিঠি পাঠিয়েছেন আইএফএকে, তাতে লিখেছেন- কলকাতা লিগ খেলতে চেয়ে এফএসডিএলের কাছে অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু ওরা পরিষ্কার জানিয়ে দিয়েছে, এক সঙ্গে দুটো লিগ পারবেন না রেজিস্টার্ড প্লেয়াররা। মোহনবাগানের রিজার্ভ টিম না থাকায় কলকাতা লিগ থেকে সরে যেতে বাধ্য হচ্ছি আমরা।

আইএফএ সচিব অনির্বাণ দত্ত বলেন, ‘মোহনবাগানের চিঠি পেয়েছি। কিন্তু এই মুহূর্তে কিছু বলার মতো জায়গায় নেই। আগামীকাল মোহনবাগান ক্লাবের কর্তাদের সঙ্গে আলোচনা করব বিষয়টা নিয়ে। তারপর যা বলার বলতে পারব।’

মোহনবাগান চিঠি পাঠানোর কয়েক ঘণ্টা বাদেই আইএফএকে চিঠি পাঠাল ভবানীপুর। সোমবার মোহনবাগান না খেললে আদৌ লিগের ম্যাচ কীভাবে অনুষ্ঠিত হবে তা জানতে চেয়ে চিঠি। লিগের সূচি ঘোষণার আগে কেন ক্লাবগুলোর সঙ্গে কথা বলেনি আইএফএ, তাও চিঠিতে উল্লেখ করেছে ভবানীপুর। এমনকি সে ক্ষেত্রে সুপার সিক্সের ভবিষ্যতই বা কী, সেটাও জানতে চেয়েছে চিঠিতে। মোহনবাগান না খেললে ৫ দলের কলকাতা লিগের পরবর্তী রাউন্ডের খেলা হবে। লিগে খেলার জন্য ইস্টবেঙ্গল আর মহমেডান স্পোর্টিংয়ের কাছ থেকে চিঠি নেওয়ারও পরামর্শ দিয়েছে আইএফএকে।

শ্রী সিমেন্টের সঙ্গে চুক্তিপর্ব মেটার পর ইমামির সঙ্গে গাঁটছড়া বাঁধার কাজ শুরু করেছিল ইস্টবেঙ্গল। দলগঠনের প্রক্রিয়া ততদিনে শুরু হয়ে গিয়েছে। তা সত্ত্বেও ইস্টেবঙ্গল আইএসএল এবং কলকাতা লিগের জন্য দুটো আলাদা টিম বানাল কী করে? এই প্রশ্ন তুলছে ময়দান। যে মোহনবাগানা নিজেদের বেশ গোছানো বলে দাবি করে, তারা কেন সময় পেয়েও কলকাতা লিগের টিম তৈরি করল না! ময়দানের এ প্রশ্নের উত্তরে বাগান এখন নীরব!