জন্মদিনের সেলিব্রেশন মাটি কিবুর, জয় দিয়ে শুরু এটিকে মোহনবাগানের

        এটিকে মোহনবাগান – কেরালা ব্লাস্টার্স                       ১ –     ০  (রয় কৃষ্ণা ৬৭’)   TV9 বাংলা ডিজিটালঃ মান্ডবীর তীরে জন্মদিনটা ভেবেছিলেন স্মরণীয় করে রাখবেন। কিন্তু শুক্রবার রাত সাড়ে ৯টার পর নিজের ৪৯তম জন্মদিনটা হয়ত কিছুতেই মনে রাখতে চাইবেন না কেরালা ব্লাস্টার্স কোচ […]

জন্মদিনের সেলিব্রেশন মাটি কিবুর, জয় দিয়ে শুরু এটিকে মোহনবাগানের
গোলের পর সতীর্থ প্রবীরের সাথে উচ্ছ্বাস নায়ক কৃষ্ণার ছবি সৌঃ আইএসএল
raktim ghosh

|

Nov 21, 2020 | 10:48 AM

        এটিকে মোহনবাগান – কেরালা ব্লাস্টার্স

                      ১ –     ০

 (রয় কৃষ্ণা ৬৭’)

TV9 বাংলা ডিজিটালঃ মান্ডবীর তীরে জন্মদিনটা ভেবেছিলেন স্মরণীয় করে রাখবেন। কিন্তু শুক্রবার রাত সাড়ে ৯টার পর নিজের ৪৯তম জন্মদিনটা হয়ত কিছুতেই মনে রাখতে চাইবেন না কেরালা ব্লাস্টার্স কোচ কিবু ভিকুনা। আইলিগের উদ্বোধনী ম্যাচে এটিকে মোহনবাগানের কাছে ০-১ গোলে হেরে গেল কিবু ভিকুনার কেরালা ব্লাস্টার্স।

গা থেকে এখনও মোহনবাগান কোচ হিসেবে আইলিগ জয়ের সুগন্ধটা যায়নি স্প্যানিশ কোচ কিবুর। করোনার কবলে থাকা ‘নিউ নর্ম্যাল’-এর বিশ্বে  প্রথম আইএসএলের উদ্বোধনী ম্যাচে হাবাসের মগজাস্ত্রের কাছে ১-০ গোলে হেরে কিবু বোধ হয় টের পাচ্ছেন আইলিগের সঙ্গে এই টুর্নামেন্টের মানের পার্থক্যটা। আর সব পরিসংখ্যান ওলটপালট করে দিয়ে ডার্বির আগে অতি প্রয়োজনীয় আত্মবিশ্বাসটা পেয়ে গেলেন আরেক স্প্যানিশ আন্তোনিও লোপেজ হাবাস।

ম্যাচের প্রথমার্ধ ম্যাড়ম্যাড়ে। রয় কৃষ্ণা ও কেরালার সামাদের গোলমুখী শট ছাড়া মনে রাখার মত একটাই ঘটনা। দেড় বছর পর চোট সারিয়ে মাঠে ফিরে আসা সন্দেশ ঝিঙ্গনের ডিফেন্সে ‘নেতাগিরি’। চলতি মরসুমে এটিকে মোহনবাগানের রিক্রুটারদের সবচেয়ে বড় চমক সন্দেশ। এসিএলের চোট সারিয়ে মাঠে ফিরে ডিফেন্সকে সামনে থেকে নেতৃত্ব দিলেন। তবে চোট থেকে ফিরে এসে তার ডান পা যে আগের মত এখনও সচল হয়নি, তা বোঝা যাচ্ছিল প্রথমার্ধেই।

MOHUNBAGAN IS ATTACKING

আক্রমণে মোহনবাগান ছবি সৌঃ আইএসএল

ডার্বির আগে সন্দেশরা পেল প্রয়োজনীয় আত্মবিশ্বাস ছবি সৌঃ আইএসএলদ্বিতীয়ার্ধেই শুরু ট্যুইস্ট। প্রথমার্ধে দাপট হাবাসের দলের থাকলেও, দ্বিতীয়ার্ধের শুরু থেকেই কিবুর দলের আক্রমণাত্মক ফুটবল চাপ বাড়াতে থাকে প্রীতম-প্রবীরদের উপর। কখনও উইং ধরে, কখনও বা মাঝমাঠে পাসিং ফুটবল খেলে। দ্বিতীয়ার্ধের প্রথম ১৫ মিনিট যেন ব্যাম্বোলিমে হলুদ ঝড়। তবে এদিন যে স্ট্র্যাটেজি ফুটবল শুরু করেছিলেন হাবাস, তাতেই আবার হলুদ ঝড় নিস্তেজ হতে থাকে। সবুজ-মেরুন ফুটবলাররা  বল পেলেই সতীর্থকে বাড়াচ্ছেন ৩০ গজের পাস। ‘ছোট ছোট পাসে খেলা’ হাবাসের স্ট্র্যাটেজিতে যা বিরল।সঙ্গে ম্যাচের ৬৩ মিনিটে প্রণয় হালদারের জায়গায় মনভীর সিংকে এনে ডাবল স্ট্রাইকার স্ট্র্যাটেজি । সাফল্য এল সেখানেই।

ম্যাচের ৬৭ মিনিটে পরিবর্ত মনভীর সিংহের পাস থেকে বক্সে চকিতে একটা দৌড়। বাঁপায়ে কেরালা ব্লাস্টার্সের জালে চমৎকার প্লেস করে এটিকে মোহনবাগানকে এগিয়ে দেন রয় কৃষ্ণা। গত মরসুমে যেখানে নিজের জাদু শেষ করেছিলেন। সেখান থেকেই যেন সেই জাদু শুরু করলেন ফিজির এই স্ট্রাইকার।

এরপর শুরু হাবাসের দলের গোল ধরে রাখার লড়াই। কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবল। ৮২ মিনিটে রয়-কে তুলে ডেভিড উইলিয়ামসকে নামাতেই ফের আক্রমণের ঝাঁঝ বাড়ে এটিকে মোহনবাগানের। কেরাল ব্লাস্টার্সের ডেডবল সিচ্যুয়েশন হোক বা পাসিং ফুটবল, প্রতিপক্ষের গোলের রাস্তার ধাঁধা সমাধানে ব্যর্থ কিবুর দল।

MARINERS GET CONFIDENCE BEFORE DERBY

ডার্বির আগে সন্দেশরা পেল প্রয়োজনীয় আত্মবিশ্বাসও ছবি সৌঃ আইএসএল

ব্রাজিলের কিংবদন্তী কোচ মারিও জাগালোর অমর উক্তি, ‘ ভাল খেলে হারের থেকে, খারাপ খেলে জেতা অনেক ভালো!’ হাবাসের দলের ফুটবল যেন ছিল তেমনই। প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ডার্বির আগে আত্মবিশ্বাস দিল ঠিকই। তার সঙ্গে চোখে আঙুল দিয়ে দেখিয়ে গেল, খামতির জায়গাগুলোও।

হাবাসের দলের ৩ পয়েন্টের সঙ্গে বাগান সমর্থকদের কাছে আরও এক খুশির খবর। আমরা  TV9 বাংলা আইএসএলে এটিকে মোহনবাগানের অ্যাসোসিয়েট স্পনসর হিসেবে যুক্ত হয়েছি।

তাই এটিকে মোহনবাগানের সব খবরের জন্য চোখ রাখুন শুধুমাত্র TV9 বাংলা-য়। আর আইএসএলের সব দলের যাবতীয় খবরের জন্যও দেখুন TV9 বাংলা চ্যানেল ও ক্লিক করুন TV9 বাংলা ডিজিটালেও।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla