AIFF: এআইএফএফ সভাপতি পদে মনোনয়ন বাইচুংয়ের

আগামী ২৮ অগস্ট ফেডারেশনের এক্সিকিউটিভ কমিটির নির্বাচন।

AIFF: এআইএফএফ সভাপতি পদে মনোনয়ন বাইচুংয়ের
Image Credit source: FACEBOOK
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 6:00 PM

নয়াদিল্লি : ফিফার (FIFA) নির্বাসনে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। থমকে ভারতীয় ফুটবল। নির্বাচনের মাধ্য়মে নতুন কমিটি তৈরি না হওয়া অবধি নির্বাসন ওঠার কোনও সম্ভাবনা নেই। সভাপতি পদে মনোনয়ন জমা দিলেন ভারতীয় ফুটবলের কিংবদন্তি বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। দৌড়ে রয়েছেন দেশের আরেক প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবে। তিনিও সভাপতি পদে মনোনয়ন জমা দিয়েছেন। বাইচুংয়ের নাম প্রস্তাব করেন জাতীয় দলের সতীর্থ দীপক মণ্ডল। সেই প্রস্তাব সমর্থন করেছেন ফেডারেশনের (AIFF) নির্বাচনের সঙ্গে যুক্ত মধু কুমারী। প্রাক্তন ভারত অধিনায়ক বাইচুং জানিয়েছেন, ‘মনোনয়ন জমা দিয়েছি। সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুযায়ী প্রাক্তন প্লেয়াররাও নির্বাচনে অংশ নিতে পারবে। আশা করি আমরাও ভারতীয় ফুটবলের জন্য কাজ করার সুযোগ পাব। সুযোগ পেলে প্রমাণ করে দেব, প্লেয়ার হিসেবেই শুধু নয়, প্রশাসক হিসেবেও সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারি।’

দিল্লি ফুটবল সংস্থার সভাপতি শাজি প্রভাকরণও সভাপতি পদে মনোনয়ন জমা দিয়েছেন। এছাড়াও প্রাক্তন প্লেয়ারদের মধ্যে মনোনয়ন জমা দিয়েছেন ইউজিনসন লিংডো। মেঘালয় ফুটবল সংস্থার তরফে মনোয়নয়ন জমা দিয়েছেন তিনি। বাংলা ফুটবল সংস্থার সভাপতি অজিত বন্দ্যোপাধ্যায়ও মনোনয়ন জমা দিয়েছেন। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন শুক্রবার। ইস্টবেঙ্গল, মোহনবাগান দুই বড় দলেই খেলেছেন বাইচুং ভুটিয়া এবং প্রাক্তন গোলরক্ষক কল্যাণ চৌবে। কিছুটা হলেও দৌড়ে এগিয়ে রয়েছেন কল্যাণ চৌবে। আগামী ২৮ অগস্ট ফেডারেশনের এক্সিকিউটিভ কমিটির নির্বাচন। দেশের নামকরা ফুটবলাররা প্রশাসনে আসুক, তার পক্ষে নয় ফিফাও। কল্যাণ চৌবে সাধারণ ক্যান্ডিডেট হিসেবেই মনোনয়ন জমা দিয়েছেন। অন্যদিকে, বাইচুং ভুটিয়া বিশিষ্ট ফুটবলারদের তরফে মনোনয়ন জমা দিয়েছেন।

ফিফার নির্বাসনের আগে, বিশিষ্ট ফুটবলারদের ভোটাধিকার না দেওয়ার ক্ষেত্রে সম্মত হয়েছিল প্রশাসকদের কমিটি। ভারতীয় ফুটবলের জন্য বড় ধাক্কা, ফেডারেশনকে নির্বাসিত করার পাশাপাশি ফিফা আরও জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে ভারতে অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপ আয়োজন সম্ভব নয়। ফেডারেশনের নির্বাচন প্রসঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়েছে, দেশের ৩৬টি ফুটবল সংস্থা এবং বিশিষ্ট ফুটবলারদের ৩৬ জনের প্রতিনিধি (২৪ জন পুরুষ, ১২ জন মহিলা) নির্বাচনে অংশ নিতে পারবে। প্লেয়ারদের ক্ষেত্রে শর্ত হচ্ছে, অন্তত একটি আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা থাকতে হবে। এবং নির্বাচনী নোটিসের অন্তত দু বছর আগে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়ে থাকতে হবে।