FIFA World Cup 2022: জাপানের কোন কৌশলে হারল চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা?

কাতারে বিশ্বের অন্যতম শক্তিশালী দল জার্মানির বিরুদ্ধে পিছিয়ে থেকে ২-১ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ল জাপান। জার্মানির মতো শক্তিশালী দলকে পরাস্ত করে জাপানের এই দুর্দান্ত জয়ে অবাক ফুটবল বিশ্ব।

FIFA World Cup 2022: জাপানের কোন কৌশলে হারল চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা?
জাপানের কোন কৌশলে হারল চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 24, 2022 | 4:56 PM

দোহা: ফিফা বিশ্বকাপ (FIFA World Cup) ২০২২-এর উদ্বোধনী ম্যাচে অনবদ্য ফুটবল উপহার দিল জাপান। কাতারে (Qatar) বিশ্বের অন্যতম শক্তিশালী দল জার্মানির(Germany) বিরুদ্ধে পিছিয়ে থেকে ২-১ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ল জাপান (Japan)। জার্মানির মতো শক্তিশালী দলকে পরাস্ত করে জাপানের এই দুর্দান্ত জয়ে অবাক ফুটবল বিশ্ব। কোন কৌশলে জাপানের কাছে হারল জার্মানি, তুলে ধরল TV9Bangla

খলিফা স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই জাপানকে চেপে ধরে জার্মানি। বল দখল, আক্রমণ, প্লেসিং, পাসিং সব দিক থেকেই এগিয়ে ছিল প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়নরা। জার্মানির ঝাঁঝে তখন রক্ষনে কোণঠাসা জাপান। তবে প্রথম গোলের দেখা পেতে ম্যাচের ৩৩ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় জার্মানিকে। নিজেদের ডি বক্সে জার্মানির লেফট ব্যাক ডেভিড রাউমকে ফাউল করেন জাপানের গোলরক্ষক সুইচি গন্ধা। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক নিতে আসেন ম্যাঞ্চেস্টার সিটির তারকা ফুটবলার ইলকাই গান্ডোগান। কোনও ভুল করেননি এই মিডফিল্ডার।

প্রথমার্ধে গোল ব্যবধান আরও বাড়াতে পারত জার্মানি। কিন্তু নিজেদের ভুল এবং জাপানের গোলরক্ষক গন্দার দৃঢ়তায় হতাশ হতে হয় জায়ান্টদের। ১৭ মিনিটে প্রথম গোলের সুযোগ পায় জার্মানি। কর্নার থেকে ডিফেন্ডার অ্যান্থনিও রুডিগারের করা হেড পোস্টের পাশ কাটিয়ে বাইরে দিয়ে চলে যায়। তিন মিনিট পর জসুয়া কিমিচের শট ধরে ফেলেন গন্দা। প্রথম গোলের আগে তিনবার ব্যর্থ হন গান্ডোগান। পেনাল্টি থেকে ১-০ করার পর প্রতিপক্ষকে আরও চেপে ধরে জার্মানি। কিন্তু গান্ডোগান, জামাল মুসিয়ালাদের প্রচেষ্টা সফল না হওয়ায় এক গোলের লিড নিয়েই বিরতিতে যেতে হয় তাদের।

বিরতির পরও আগ্রাসী মনোভাব নিয়ে নেমেছিল জার্মানি। তবে ধীরে ধীরে খোলস ছেড়ে বেরিয়ে আসে জাপান। ৭৫ মিনিটে ম্যাচে ফেরে তারা। ৮ মিনিট পর তাকুমা আসানোর কল্যাণে দুরন্ত প্রত্যাবর্তন হয় জাপানের। জার্মানিকে অবাক করে সমতা ফেরায় তারা। বাকি সময়ে আর ম্যাচে ফেরা হয়নি জার্মানির।