FIFA World Cup 2022: হলুদ কার্ড বিভ্রাটে সাতটা টিম, কাদের নিয়ে চাপে কোচেরা?

নেইমার বা মেসিদের লড়াই সেমিফাইনালে যাওয়ার সঙ্গে সঙ্গে কার্ড জটিলতার বিরুদ্ধেও!

FIFA World Cup 2022: হলুদ কার্ড বিভ্রাটে সাতটা টিম, কাদের নিয়ে চাপে কোচেরা?
হলুদ কার্ড বিভ্রাটে সাতটা টিম, কাদের নিয়ে চাপে কোচেরা?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 8:27 PM

দোহা : নির্বাসনের ভ্রুটি নিয়েই বিশ্বকাপের পরবর্তী পর্যায়ে নামতে চলেছেন আটটা টিমের ১৯জন ফুটবলার। কাতার বিশ্বকাপে শুক্র ও শনিবার কোয়ার্টার ফাইনাল ম্যাচ। আটটা টিম মাঠে নামবে শেষ চারে যাওয়ার লড়াই করতে। ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, পর্তুগাল, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া এবং মরক্কোর মতো সেরা টিমগুলো ট্রফি তুলে ধরার স্বপ্ন দেখছে। শুক্রবার প্রথম ম্যাচে মুখোমুখি হতে চলেছে নেইমারের ব্রাজিল এবং লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। দ্বিতীয় ম্যাচে মেসির আর্জেন্টিনার মুখোমুখি নেদারল্যান্ডস। এর মধ্যে হলুদ কার্ড বিভ্রাটে জড়িয়ে সাতটা টিম, সেই তথ্যই তুলে ধরল TV9Bangla

এই আটটা টিমের কোচ কিন্তু চিন্তায় থাকছেন মাঠে নেমে পড়ার আগেই। ফিফার নিয়ম অনুযায়ী, কোনও প্লেয়ার পর পর দুই ম্যাচে হলুদ কার্ড দেখলে পরবর্তী ম্যাচে নির্বাসিত থাকতে হবে। সেই সঙ্কটে রয়েছে ব্রাজিল-ক্রোয়েশিয়ার দুই দল থেকে মোট ৭জন প্লেয়ার। আপাতত ব্রাজিল থেকে এডার মিলিশাও সহ আরও দু’জন প্লেয়ার দেখেছেন একটি করে হলুদ কার্ড। ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচেরও নাম রয়েছে সেই হলুদ কার্ড দেখার তালিকায়। আর একটি হলুদ কার্ড দেখলে পরের ম্যাচে নির্বাসিত হবেন তাঁরা। ফলে সেমিফাইনালে পৌঁছে গেলেও বেশ কয়েকজন সেরা তারকারা ছাড়াই হয়তো এই দুটো টিমকে খেলতে হবে।

দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল ঘিরেও কম চাপ নেই। আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস টিমের মোট ৬জন প্লেয়ার দেখেছেন একটি করে হলুদ কার্ড। নেদারল্যান্ডসের মোট জন প্লেয়ার ঝুলে রয়েছেন কার্ড জটিলতায়। আর্জেন্টিনার রয়েছেন আকুনা ও মন্তিয়েল। শনিবার মরক্কোর মুখোমুখি হতে চলেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। স্পেনের বিরুদ্ধে জিতে মরক্কানরা সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। পর্তুগাল থেকে রয়েছে সর্বাধিক ৫জন প্লেয়ার, যাঁরা একটি করে হলুদ কার্ড দেখেছেন। ব্রুনো ফের্নান্ডেজের মতো তারকা মিডফিল্ডার রয়েছেন সেই তালিকায়। ৩জন‌ প্লেয়ার রয়েছেন মরোক্কো দল থেকেও। শনিবারের দ্বিতীয় ম্যাচ ইংল্যান্ড বনাম ফ্রান্স। ফরাসি শিবির থেকে দু’জন তারকা রয়েছেন এই তালিকায়। একজন বার্সেলোনার জুলেস কোন্দে আর একজন রিয়াল মাদ্রিদের সোওয়ামেনি। কার্ডের এই লম্বা তালিকায় যদি কোনও টিম স্বস্তি থাকে, তা হল গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড। ইংল্যান্ডের কোনও ফুটবলার কার্ড সমস্যায় নেই।

বাকি সাতটা টিম সেখানে বেশ চাপে। নেইমার বা মেসিদের লড়াই সেমিফাইনালে যাওয়ার সঙ্গে সঙ্গে কার্ড জটিলতার বিরুদ্ধেও!