East Bengal: বুধে মুখ্যমন্ত্রীর হাত ধরে ইস্টবেঙ্গলের সংগ্রহশালার উদ্বোধন

সাধারণের জন্যও সংগ্রহশালার দরজা খোলা থাকবে। ১৮ তারিখ থেকেই সাধারণ মানুষ ঘুরে দেখতে পারবেন ইস্টবেঙ্গলের ওই সংগ্রহশালা।

East Bengal: বুধে মুখ্যমন্ত্রীর হাত ধরে ইস্টবেঙ্গলের সংগ্রহশালার উদ্বোধন
সেজে উঠেছে ইস্টবেঙ্গল ক্লাব। (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 8:45 PM

কলকাতা: ১৭ অগস্ট অসছে দিন। ইস্টবেঙ্গল তাঁবু জুড়ে তারই প্রস্তুতি চলছে জোরকদমে। ইস্টবেঙ্গলের (East Bengal) সংগ্রহশালা উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। গত বুধবার মোহনবাগানের নবনির্মিত তাঁবু উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। এ বার ইস্টবেঙ্গলের পালা। সংগ্রহশালায় থাকবে ইস্টবেঙ্গলের বিভিন্ন দুর্লভ জিনিস। ভারতীয় ফুটবলে ইস্টবেঙ্গলের অবদান প্রচু্র। তারই মুহূর্ত সংরক্ষিত থাকবে সেখানে। ১৯৫৩ সালে রোমানিয়ার ক্লাবের সঙ্গে ইস্টবেঙ্গলের ম্যাচ থেকে শুরু করে ১৯৭০-র ইরানের পাস ক্লাবকে হারিয়ে আইএফএ শিল্ড জয়। কিংবা ২০০৩ সালের আশিয়ান কাপ (ASEAN Club Championship) চ্যাম্পিয়ন হওয়ার মুহূর্ত। সবেরই দুর্লভ কিছু মুহূর্ত থাকবে এই সংগ্রহশালায়। বিভিন্ন মানুষও এগিয়ে এসেছেন ক্লাবের সংগ্রহশালায় তাঁদের ইস্টবেঙ্গলের দুর্লভ মুহূর্ত সংরক্ষণের জন্য।

প্রাক্তন ফুটবলার থেকে শুরু করে সমাজের বিশিষ্ট মানুষদের আমন্ত্রণ জানানো হয়েছে বুধবারের সেই অনুষ্ঠানে। সীমিত সংখ্যক সদস্য সমর্থকরা উপস্থিত থাকতে পারবেন ওই অনুষ্ঠানে। মুখ্যমন্ত্রীর নিরাপত্তা মেনে গ্যালারির একটা অংশ সদস্য সমর্থকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। প্রায় দেড় হাজার সদস্য সমর্থকরা থাকতে পারবেন গ্যালারির ওই অংশে। যে আগে আসবে, সে প্রবেশ করতে পারবে। গ্যালারির ওই অংশ ভর্তি হয়ে যাওয়ার পর আর কেউ প্রবেশ করতে পারবেন না। ব্যাগ, ছাতা, জলের বোতল, দাহ্য পদার্থ নিয়ে প্রবেশাধিকার নিষেধ। কোভিডবিধি মেনে প্রত্যেককে মাস্ক নিয়ে ঢুকতে হবে‌। ক্লাবের প্রতিষ্ঠাতা রাজা সুরেশচন্দ্র চৌধুরীর নামে সংগ্রহশালার নামকরণ করা হয়েছে। প্রতিষ্ঠাতার পরিবারের সদস্য উপস্থিত থাকবেন ওই অনুষ্ঠানে।

সাধারণের জন্যও সংগ্রহশালার দরজা খোলা থাকবে। ১৮ তারিখ থেকেই সাধারণ মানুষ ঘুরে দেখতে পারবেন ইস্টবেঙ্গলের ওই সংগ্রহশালা। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, দুপুর ২টো থেকে সন্ধে ৬টা পর্যন্ত সাধারণের জন্য দরজা খোলা থাকবে‌। ফুটবল নিয়ে গবেষণার জন্যও সংগ্রহশালা ব্যবহার করতে পারবেন গবেষকরা।

বুধবার ক্লাবের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কোচ স্টিফেন কনস্ট্যান্টাইন। বর্তমান দলের ফুটবলাররাও থাকতে পারেন ওই অনুষ্ঠানে। বিনিয়োগকারী সংস্থার কর্তাদেরও উপস্থিত থাকার কথা। মোহনবাগানে যে ছবি ধরা পড়েনি, তা দেখা যেতে পারে ইস্টবেঙ্গলে।

এ দিকে, কিরিয়াকু শহরে এসে অনুশীলন শুরু করলেও বাকি বিদেশিরা কবে আসবেন তা এখনও ঠিক হয়নি। সবাই হাতে ভিসা পাননি। বিদেশি ফিজিও বাছাইয়ের কাজও চলছে। সূত্রের খবর, ডুরান্ডের জন্য ফুটবলার রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ানোর আবেদন করেছে ইস্টবেঙ্গল। রবিবারই ছিল ফুটবলার রেজিস্ট্রেশনের শেষ দিন।