Indian Football: ভারতীয় ফুটবলের উন্নতিতে নতুন উদ্যোগ, জানুন বিস্তারিত

FSDL-DFL: শুধুমাত্র জার্মানিই নয়, ইউরোপ জুড়েই ফুটবলের ব্যপক জনপ্রিয়তা। ভারতেও ফুটবলের জনপ্রিয়তা কী ভাবে বাড়ানো যায়, সে বিষয়েও আলোচনা হয় ডিএফএল এবং এফএসডিএল-র প্রতিনিধিদের মধ্যে।

Indian Football: ভারতীয় ফুটবলের উন্নতিতে নতুন উদ্যোগ, জানুন বিস্তারিত
Image Credit source: ISL
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 8:10 PM

মুম্বই : সম্প্রতি অস্বস্তি এবং স্বস্তি, দুই পরিস্থিতিতেই কাটিয়েছে ভারতীয় ফুটবল (Indian Football)। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনে প্রশাসকদের কমিটি। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করেছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। কেন্দ্রীয় সরকারের অনুরোধে প্রশাসকদের কমিটি বাতিল করে সুপ্রিম কোর্ট। নির্বাচনের মাধ্যমে সর্বভারতীয় ফুটবল সংস্থায় নতুন কমিটিও গঠন হয়েছে। নির্বাচনে জিতে সভাপতি হয়েছেন প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবে। ভারতীয় ফুটবল নতুন দিশা পাচ্ছে। এ বার নতুন উদ্যোগ নিল দেশের এক নম্বর লিগ আইএসএলের উদ্যোক্তারা এফএসডিএল (FSDL)। ভারতীয় ফুটবলের উন্নতিতে জার্মান লিগ বুন্দেশলিগা ও বুন্দেশলিগা ২-এর আয়োজক সংস্থা ডিএফএলের সঙ্গে মৌ স্বাক্ষর করল ডিএফএল (DFL)।

সম্প্রতি একটি মউ স্বাক্ষরিত হয়েছে, যার জেরে দু’দেশের মধ্যে ফুটবল সংস্কৃতির আদান প্রদান হবে। দু’দেশের ফুটবলার,কোচেদের মধ্যে ভাবনার বিনিময় হবে। ভারতের ক্লাবের কোচ, ফুটবলাররা সে দেশে যাবেন। তেমনই তাঁরাও এ দেশে আসবেন। ভারতীয় ফুটবলে নতুন তথ্য ও উন্নয়নমূলক ভাবনারও আদান প্রদান হবে। মূলত উপকৃত হবে ভারতীয় ফুটবলই। সম্প্রতি জার্মানির ফ্রাঙ্কফুর্টে একটি কর্মশালা হয়েছে। ফুটবলকে কী ভাবে আরও দ্রুত সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া যায় এবং ফুটবলপ্রেমীদের কী ভাবে ফুটবলের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ফেলা যায়, তা নিয়ে আলোচনা হয়। আগামীতেও এমন কর্মশালা হবে।

শুধুমাত্র জার্মানিই নয়, ইউরোপ জুড়েই ফুটবলের ব্যপক জনপ্রিয়তা। ভারতেও ফুটবলের জনপ্রিয়তা কী ভাবে বাড়ানো যায়, সে বিষয়েও আলোচনা হয় ডিএফএল এবং এফএসডিএল-র প্রতিনিধিদের মধ্যে। আইএসএলের বাণিজ্যিক মডেল নিয়েও ডিএফএলের কাছ থেকে আরও সাহায্য পাওয়া যাবে। ডিএফএলের মুখ্য কার্যনির্বাহি আধিকারিক ডোনাটা হপফেন বলেন, ‘ভারতে ফুটবলের বড় একটা বাজার রয়েছে। এটা ভাল যে খুব দ্রুত গতিতে সেই বাজারের পরিসর বৃদ্ধি পাচ্ছে। সারা দেশের মানুষকে যে ভাবে গত কয়েক বছরে এই খেলার প্রতি আকর্ষণ বাড়ানো গিয়েছে এবং ফুটবলকে দেশের দ্বিতীয় জনপ্রিয়তম খেলা করে তোলা হয়েছে, তা প্রশংসনীয়। বুন্দেশলিগাকে সারা বিশ্বে জনপ্রিয় করে তোলার যে প্রচেষ্টা চলছে, তার মধ্যে ভারতের অবদান খুবই গুরুত্বপূর্ণ। দুই দেশের লিগকে আন্তর্জাতিক খ্যাতি এনে দেওয়ার চেষ্টায় দুই দেশ হাত মেলানোয় এই কাজ অনেক সহজ হয়ে উঠবে বলেই মনে হয়।’

জার্মান ফুটবলের সঙ্গে ভারতীয় ফুটবলের সম্পর্ক কয়েক বছর ধরেই রয়েছে। বরুসিয়া ডর্টমুন্ড ও আরবি লিপজিগ একাধিক আইএসএল ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ রয়েছে। জার্মান ফুটবল সংস্থা ডিএফবি-র সঙ্গেও সর্বভারতীয় ফুটবল সংস্থার মউ স্বাক্ষরিত হয়েছে।