FIFA World Cup 2022: কাতারে বিশ্বকাপ, লক্ষ্মী লাভের আশায় অন্য দেশ!

Qatar World Cup 2022: সব অর্থেই এ বারের বিশ্বকাপ আরব দেশের বিশ্বকাপ। কাতারের মতো ছোট দেশ যে বিশ্বকাপের চাপ একা সামলাতে পারবে না, তা খুব ভালো করে জানে। তাই দুবাইয়ের মতো পড়শিরাই এগিয়ে আসছে। বিপদে-আপদে প্রতিবেশিরাই কাজে লাগে!

FIFA World Cup 2022: কাতারে বিশ্বকাপ, লক্ষ্মী লাভের আশায় অন্য দেশ!
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2022 | 11:39 AM

দোহা: মরুদেশে বিশ্বকাপ শুরু হতে আর কয়েকটা দিন মাত্র বাকি। আয়োজক কাতারে বিশ্বকাপ (Qatar World Cup 2022) নিয়ে যেমন উন্মাদনা তুঙ্গে তেমনই প্রস্তুতিও চূড়ান্ত পর্যায়ে। আয়োজকদের আশা বিভিন্ন দেশ থেকে ১০ থেকে ১২ লক্ষ মানুষ কাতার (Qatar 2022) আসবেন ফুটবল উৎসবে সামিল হতে। আর এত মানুষ যখন আসবেন, তখন কাতারের ব্যবসা বাণিজ্য যে ফুলে ফেঁপে উঠবে, সেটা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু কাতার বিশ্বকাপকে কেন্দ্র করে অর্থনীতিতে (Economy) লক্ষ্মী লাভের আশা করছে প্রতিবেশী দুবাই। কেন? সেটাই আপনাদের সামনে তুলে ধরল TV9 BANGLA

এ বারের বিশ্বকাপকে কেন্দ্র করেও অনান্য বারের মতোই উন্মাদনা তুঙ্গে। কিন্তু গোটা বিশ্বের প্রত্যাশাপূরণ করার ক্ষেত্রে কাতারের কিছু সমস্যা আছে। প্রথমত, সেই দেশের আয়তন। কাতার ধনী হলেও বিরাট দেশ নয়। তাই বিশ্বকাপ দেখতে যাঁরা আসবেন, তাঁদের প্রত্যেকের থাকার জায়গা নিয়ে একটা সমস্যা এমনিতেই আছে। কারণ, সব কিছু মিলিয়ে ৪৫ হাজার হোটেল রুমের ব্যবস্থা করতে পেরেছে কাতার। পাশাপাশি কাতারের থাকতে গেলে পশ্চিমী দেশের মানুষদের বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে। যা তাঁদের জীবনযাত্রার সঙ্গে ঠিক খাপ খায় না। আর কাতারের ক্ষেত্রে এই সব সমস্যাই যেন বাড়তি মুনাফার নতুন রাস্তা খুলে দিয়েছে দুবাইয়ের।

কাতারে যেখানে ৪৫ হাজার হোটেল রুম, সেখানে ১ লক্ষ ৪০ হাজার হোটেল রুম সাজিয়ে বসে আছে দুবাই। কাতার থেকে মাত্র ৪৫ মিনিটের বিমানযাত্রা দুবাইয়ের। পাশাপাশি কাতারের মত বজ্রকঠিন বিধিনিষেধও নেই দুবাইয়ে। তাই পশ্চিমী দেশের অনেক মানুষ বিশ্বকাপের আসরে আসছেন ঠিকই, তবে তাঁদের ডেস্টিনেশন কাতার নয় দুবাই। সংযুক্ত আরব আমিরশাহির রাজধানীতে থেকেই তাঁরা বিশ্বকাপের উৎসবে ডুব দিতে তৈরি। এমনকি, একাধিক দলও তাদের থাকার জন্য বেছে নিয়েছে দুবাইকে। এমন পরিস্থিতিতে দুবাইও গোটা বিশ্বকে স্বাগত জানাতে তৈরি। একাধিক অফার নিয়ে হাজির হোটেল ব্যবসায়ী থেকে ট্র্যাভেল এজেন্টরা।

কাতার থেকে দুবাই যাতায়াতের জন্য বাড়িয়ে দেওয়া হয়েছে বিমানের সংখ্যা। গোটা বিশ্বকাপের জন্য বিশেষ প্যাকেজের ব্যবস্থা করা হয়েছে। সব মিলিয়ে প্রায় ৪০ শতাংশ ব্যবসা বৃদ্ধির আশা দেখছে দুবাই। করোনা মহামারি যে ধাক্কা দুবাইয়ের অর্থনীতিতে লেগেছিল, সেটা এখনও সামলে ওঠা সম্ভব হয়নি। এই অবস্থায় কাতার বিশ্বকাপ যেন ভ্যাক্সিনের মতো কাজ করতে চলেছে দুবাইয়ের অর্থনীতির জন্য। দুবাইয়ের ব্যবসায়ীরাও মরিয়া এই সুযোগকে কাজে লাগিয়ে ঘুরে দাঁড়াতে। বাণিজ্য মহলের মতে, বিশ্বকাপের আসর কাতার বসলেও তাদের কড়া টক্কর দিতে তৈরি দুবাই।

সব অর্থেই এ বারের বিশ্বকাপ আরব দেশের বিশ্বকাপ। কাতারের মতো ছোট দেশ যে বিশ্বকাপের চাপ একা সামলাতে পারবে না, তা খুব ভালো করে জানে। তাই দুবাইয়ের মতো পড়শিরাই এগিয়ে আসছে। বিপদে-আপদে প্রতিবেশিরাই কাজে লাগে! এই প্রবাদ ভুলে গেলে চলবে না!