FIFA World Cup 2022: ‘অসম্মান নয়, ব্রাজিলের নাচে প্রকাশ পাচ্ছে আনন্দ’, বলছেন ভিনিসিয়াস জুনিয়র

ব্রাজিলের তারকা ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র জানান, গোলের পর সেলিব্রেশনের সময় সেলেকাওদের নাচ ব্রাজিলিয়ান সংস্কৃতির অংশ।

FIFA World Cup 2022: 'অসম্মান নয়, ব্রাজিলের নাচে প্রকাশ পাচ্ছে আনন্দ', বলছেন ভিনিসিয়াস জুনিয়র
FIFA World Cup 2022: 'অসম্মান নয়, ব্রাজিলের নাচে প্রকাশ পাচ্ছে আনন্দ', বলছেন ভিনিসিয়াস জুনিয়রImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 1:14 PM

দোহা: দক্ষিণ কোরিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়ে চলতি কাতার বিশ্বকাপের (Qatar World Cup) শেষ আটে উঠেছে ব্রাজিল (Brazil)। সন হিউং মিনদের হারিয়ে নেইমার জুনিয়র-ভিনিসিয়াস জুনিয়র থেকে শুরু করে ব্রাজিল কোচ তিতেও মেতে ওঠেন নাচে। এর পর থেকেই বিশ্বকাপে ব্রাজিলের নাচ নিয়ে চলছে জোর চর্চা। ব্রাজিলিয়ানদের নাচ নিয়ে বিতর্ক এই প্রথম নয়। আয়ারল্যান্ডের প্রাক্তন মিডফিল্ডার ও ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কিংবদন্তি রয় কিন দাবি তুলেছেন, নেইমারদের নাচ প্রতিপক্ষের জন্য অসম্মানজনক। এর পর সাংবাদিক সম্মেলনে এই সমালোচনার জবাব দিয়েছেন ব্রাজিলের তারকা ভিনিসিয়াস জুনিয়র (Vinicius Jr)। কী বললেন ভিনিসিয়াস, তুলে ধরল TV9Bangla

ব্রিটিশ সংবাদমাধ্যমে কিংবদন্তি ফুটবলার রয় কিন বলেন, “দেখে বিশ্বাস হচ্ছিল না। মাঠে এত নাচ করতে বাকিদের দেখিনি। মনে হচ্ছিল “স্ট্রিকলি কাম ড্যান্সিং” (এক ব্রিটিশ নাচের শো) দেখছি। আমি জানি এটা ওদের সংস্কৃতির অংশ। আমার মনে হয়, প্রতিপক্ষের প্রতি এটা সত্যিই অসম্মানজনক।”

ভিনিসিয়াসের মতে, ব্রাজিলিয়ানদের নাচ প্রতিপক্ষকে অসম্মান করতে নয়, বরং আনন্দের বহিঃপ্রকাশ। তিনি জানান, এটাই ব্রাজিলিয়ান সংস্কৃতির অংশ। তাই গোলের পর সেলিব্রেশন করার জন্য এই নাচ থামাবে না ব্রাজিল দল। তিনি বলেন, “আমরা ব্রাজিলিয়ানরা আনন্দ করতে ভালোবাসি, মজা করতে পছন্দ করি। ফুটবলে গোল করাটা সব চেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত। বিশ্বকাপে তো সেটা আরও বেশি। তাই ওই (গোলের) মুহূর্তটা শুধু ফুটবলারদের জন্য নয়, দেশের মানুষের জন্যও উৎসবের মতো। আমাদের এখনও আরও অনেক সেলিব্রেশন বাকি আছে। তাই ভালো খেলা প্রয়োজন এবং ফুরফুরে মেজাজে আমাদের থাকতে হবে। কারণ, বিপক্ষের তুলনায় আমাদের পক্ষে থাকা লোকজনের সংখ্যাটাই বেশি।”

শুক্রবার, (৯ ডিসেম্বর) কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। সেমিতে জায়গা পাওয়ার জন্য ক্রোটদের বিরুদ্ধে জিততে হবে তিতের ছেলেদের। আর তা হলে, ফের মাঠে দেখা যেতে পারে নেইমার-ভিনিসিয়াসদের নাচ। ব্রাজিলিয়ানরা আদতে গানে জন্মায়, গানেই বাঁচে। ফলে নাচ তাঁদের সংস্কৃতির বিশেষ অংশ।