World Cup: ফিফার বিশ্বকাপ ভাবনা উড়িয়ে দিল ইউরোপের লিগগুলোও

ফিফার (FIFA) লিগ কমিটি এই পরিকল্পনা রূপায়ণের জন্য নানা দিক খতিয়ে দেখছিল। পাশাপাশি, বিভিন্ন দেশের ফুটবল ফেডারেশনের কাছেও পরামর্শ চাওয়া হয়েছিল। অনেকেই এই প্রস্তাবে সাড়া দিলেও ইউরোপে এ নিয়ে ঝড় বয়ে যায়।

World Cup: ফিফার বিশ্বকাপ ভাবনা উড়িয়ে দিল ইউরোপের লিগগুলোও
ফিফার বিশ্বকাপ ভাবনা উড়িয়ে দিল ইউরোপের লিগগুলোও(সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 1:35 PM

লন্ডন: ফিফার (FIFA) দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করার পরিকল্পনা উড়িয়ে দিল ইউরোপের ক্লাবগুলো। ফুটবলকে (Football) আরও ছড়িয়ে দেওয়ার জন্য আর্সেনালের প্রাক্তন কোচের আর্সেন ওয়েঙ্গার পরামর্শ দিয়েছিলেন চার বছরের বদলে দু’বছর অন্তত বিশ্বকাপ হোক। তাতে বিশ্বের সেরা টিমগুলোর লড়াই দেখার জন্য মুখিয়ে থাকবে দর্শকরা। ফিফার লিগ কমিটি এই পরিকল্পনা রূপায়ণের জন্য নানা দিক খতিয়ে দেখছিল। পাশাপাশি, বিভিন্ন দেশের ফুটবল ফেডারেশনের কাছেও পরামর্শ চাওয়া হয়েছিল। অনেকেই এই প্রস্তাবে সাড়া দিলেও ইউরোপে এ নিয়ে ঝড় বয়ে যায়।

বৃহস্পতিবার ইউরোপের সমস্ত লিগ কমিটির প্রতিনিধিরা বৈঠকে বসেছিলেন ফিফার ভাবনা নিয়ে আলোচনা করার জন্য। ইংলিশ প্রিমিয়ার লিগ (EPL), লা লিগা (La Liga), বুন্দেশ লিগ, সিরি আ (Serie-A), ফরাসি লিগের প্রতিনিধিরা দীর্ঘ আলোচনার পর এক মত হয়েছেন, যাই হোক না কেন, ফিফার এই ভাবনাতে সাড়া দেওয়া যাবে না। তার কারণ অবশ্য স্পষ্ট। সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় লিগ হয় ইউরোপের নানা দেশে। কিন্তু দু’বছর অন্তর বিশ্বকাপ হলে সেই লিগ ঘিরে ব্যাপক জটিলতা তৈরি হবে। মাধুর্যও হারাবে। সেই সঙ্গে ক্লাব বনাম দেশ দ্বন্দ্বে কোনও বিরতি থাকবে না। বরং তা অনিবার্যভাবে প্রভাব ফেলবে লিগে। আর তাই সর্বসম্মতিক্রমে ‘না’ই বলেছে ইউরোপের নানা দেশের সেরা লিগ কমিটির প্রতিনিধিরা।

এমনিতে দু’বছর অন্তর বিশ্বকাপে সায় নেই উয়েফাও (UEFA)। এ নিয়ে তারা তাদের স্পষ্ট অবস্থানের কথা ঘোষণাও করে দিয়েছে কিছু দিন আগে। তার পরই বোঝা যাচ্ছিল, ইউরোপিয়ান লিগের প্রতিনিধিরা বৈঠকে বসলে তাঁরাও এই একই পথে হাঁটতে চাইবেন।

ইউরোপিয়াল লিগের জোট এক বিবৃতিতে বলেছে, ‘আলোচনার পর আমরা এই সিদ্ধান্তে এসেছি যে, ফিফার দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করার পরিকল্পনায় কোনও ভাবেই সায় নেই ইউরোপিয়ান লিগের। শুধু তাই নয়, নতুন কোনও টুর্নামেন্ট এই মুহূর্তে কোনও সমাধানসূত্র হতে পারে না। আর যে কোনও পরিবর্তনের আগে ফুটবলের সত্বাধিকারদেরও অনুমতি নিতে হবে।’

ইউরোপের দেশগুলোর নানা লিগ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় যেমন, আর্থিক দিক থেকেও তেমন সফল। স্পনসর থেকে শুরু করে টিভি সম্প্রচার, বিপুল অর্থ জড়িয়ে ইপিএল, লা লিগায়। আর তাই হঠাৎ কোনও পরিবর্তন তারা মেনে নিতে নারাজ।

আরও পড়ুন: World Cup: ২ বছর অন্তর বিশ্বকাপের ভাবনা ফিফার, সায় নেই উয়েফা-ক্লাবগুলোর