Durand Cup 2021: এদু বেদিয়ার গোলে রংহীন সাদা-কালো

ডুরান্ড ফাইনালে মহমেডান বনাম এফসি গোয়া দ্বৈরথের একটাই ক্যাচলাইন, বাংলা বনাম গোয়া। বাংলার ফুটবলের স্বার্থে সব পথ গিয়ে মিশল যুবভারতীতে।

Durand Cup 2021: এদু বেদিয়ার গোলে রংহীন সাদা-কালো
Durand Cup 2021: এদু বেদিয়ার গোলে রংহীন সাদা-কালো
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 9:03 PM

কৌস্তভ গঙ্গোপাধ্যায়

এফসি গোয়া ১ (এদু ১০৫) মহমেডান স্পোর্টিং ০

সব উৎসব মাটি হয়ে গেল এদু বেদিয়ার একটা ফ্রিকিকেই। ১০৫ মিনিটের ফ্রিকিকটা মহমেডানের (Mohammedan Sporting club) জালে জড়াতেই নিস্তব্ধ যুবভারতী। এফসি গোয়ার (FC Goa) রিজার্ভ বেঞ্চ থেকে ভেসে আসা চিৎকার ছড়িয়ে পড়ছিল যুবভারতীর আনাচে কানাচে। ১ নম্বর গ্যালারির লোয়ার টিয়ারে হাতে গোনা গোয়ার সমর্থকরাও তখন গগনভেদী চিৎকারে থামিয়ে দিল বাকি ৪৪ হাজারকে। ওই গোলটাই আইএসএল (ISL) আর আই লিগ (I League) দলের পার্থক্য তৈরি করে দিল। যুবভারতীতে ডুরান্ড কাপ (Durand Cup) চ্যাম্পিয়ন এফসি গোয়া। মহমেডানকে হারাল ১-০ গোলে।

রবিবাসরীয় মেগা ফাইনালের জন্য উপচে পড়েছিল যুবভারতীর গ্যালারি। লাল-হলুদ, সবুজ-মেরুন, সাদা-কালো তিন প্রধানের ঢাঁউস পতাকা যুবভারতীর গ্যালারি জুড়ে। মাঠে খেলছে মহমেডান স্পোর্টিং। কিন্তু তার জন্য গ্যালারিতে হাজির বাকি দুই প্রধানের সমর্থকরাও। ডুরান্ড ফাইনালে মহমেডান বনাম এফসি গোয়া দ্বৈরথের একটাই ক্যাচলাইন, বাংলা বনাম গোয়া। বাংলার ফুটবলের স্বার্থে সব পথ গিয়ে মিশল যুবভারতীতে।

খেলার প্রথমার্ধ থেকেই টানটান উত্তেজনা। এফসি গোয়ার বক্সে একের পর এক আক্রমণের ঝড় তুলল মহমেডান। দেখে মনে হচ্ছিল, আইএসএলের দলের বিরুদ্ধে কোনও আইএসএলের দলই খেলছে।

ফয়জল-মার্কাসদের আক্রমণ সামলাতেই ব্যস্ত হয়ে পড়ছিল গোয়ার ডিফেন্স। ৩৪ মিনিটে মিলন সিংয়ের দুরপাল্লার জোড়ালো শটে গোয়ার জালে বলও জড়াল। তবে তার আগেই মহমেডান ফাউল করে বসায় সে প্রচেষ্টা ব্যর্থই হয়। দ্বিতীয়ার্ধেও ফিজিক্যাল ফুটবল খেলল দুই দলই। তবে মহমেডান রক্ষণে অতিরিক্ত চাপ বাড়ান এদু বেদিয়ারা। যদিও গোলশূন্য অবস্থাতেই শেষ হয় দ্বিতীয়ার্ধ।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষ লগ্নে ফ্রিকিক থেকে অনবদ্য গোল এদু বেদিয়ার। দ্বিতীয়ার্ধে গোয়ার রক্ষণে ঝাঁপিয়েও গোল পরিশোধ করতে পারলেন না মার্কাসরা। একেবারে শেষ মুহূর্তে নিকোলা স্তোজানোভিচের দুরন্ত শট বাঁচান গোয়ার গোলকিপার। ম্যাচ শেষের বাঁশি বাজতেই একগুচ্ছ মন খারাপ নিয়ে যুবভারতী ছাড়লেন ৪৪ হাজার দর্শক। লাল-হলুদ, সবুজ-মেরুন, সাদা-কালো সব রঙই মন খারাপের রংয়ে মিলিয়ে গেল।