FIFA World Cup 2022: ফিফার জরিমানা ক্রোয়েশিয়ার ওপর, নেইমারদের মুখে নামার আগে দারুণ চাপে মদ্রিচরা!

কানাডা বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই। শেষ ১৬তে জাপানকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। সমস্ত বিতর্ককে দূরে সরিয়ে রেখে শেষ চারে কি যেতে পারবেন তাঁরা?

FIFA World Cup 2022: ফিফার জরিমানা ক্রোয়েশিয়ার ওপর, নেইমারদের মুখে নামার আগে দারুণ চাপে মদ্রিচরা!
ফিফার জরিমানা ক্রোয়েশিয়ার ওপর, নেইমারদের মুখে নামার আগে দারুণ চাপে মদ্রিচরা! Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 5:32 PM

আল রায়ান: বালিয়াড়ির বিশ্বকাপে (FIFA World Cup 2022) সমালোচনার কেন্দ্রে ক্রোয়েশিয়া (Croatia)। শুক্রবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হবেন লুকা মদ্রিচরা। নেইমারদের বিরুদ্ধে নামার আগে রীতিমতো চাপে পড়ে গিয়েছেন ক্রোটরা। কেন? ২৭ নভেম্বরের ম্যাচে লুকিয়ে রয়েছে উত্তর। ২৭ তারিখ খালিফা স্টেডিয়ামে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৪-১ গোলে হারিয়ে শেষ ১৬র দৌড়ে জায়গা নিশ্চিত করে নিয়েছিল ক্রোয়েশিয়া। সেই ম্যাচে কানাডার গোলকিপার মিলান বোর্জানকে লক্ষ্য করে অসম্মানজনক মন্তব্য করেন ক্রোয়েশিয়ার সমর্থকরা। তাতেই বিপত্তি। এতটাই যে, বিপুল জরিমানার মুখেও পড়তে হল গত বারের বিশ্বকাপে রানার্স টিম ক্রোয়েশিয়াকে। কেন? সেই তথ্যই তুলে ধরল TV9Bangla

৩৫ বছর বয়সী এই কানাডিয়ান তারকা জাতে সার্বিয়ান। জন্ম ক্রোয়েশিয়ার ক্নিন শহরে। ১৯৯৫ সালের ক্রোয়েশিয়ান মিলিটারি এক অপারেশনের জন্য দেশ ছাড়তে হয় তাঁকে এবং তাঁর পরিবারকে। সেই সময় চলছিল ক্রোয়েশিয়ার স্বাধীন হওয়ার যুদ্ধ। ফলে ২ লক্ষ সার্বিয়ানজাত মানুষকে দেশ ছাড়া হতে হয়। যা এখনও ক্ষত হয়ে রয়ে গিয়েছে। ক্রোয়েশিয়া ছাড়ার পর কানাডা ঠিকানা হয় মিলানের। সেই দেশের নাগরিকত্বও পেয়েছেন। কানাডা জাতীয় ফুটবল দলের হয়ে ইতিমধ্যেই তিনি খেলে ফেলেছেন ৭০টি ম্যাচ। কিন্তু কোথাও না কোথাও উদ্বাস্তু দাগ থেকে গিয়েছে তাঁর জীবনে। কাতার বিশ্বকাপে সেই পুরনো ক্ষতই আরও একবার রক্তাক্ত করে দিলেন ক্রোট সমর্থকরা।

২৪ নভেম্বর ব্রাজিল বনাম সার্বিয়া ম্যাচেও বিতর্কিত পতাকা দেখানো হয়েছিল গ্যালারি থেকে। যে কারণে সার্বিয়ার দুই খেলোয়াড়দের জরিমানা করেছিল করেছিল ফিফা। এ বার ওই একই রকম রাজনীতিকে মাঠে নিয়ে আসার অভিযোগে অভিযুক্ত ক্রোয়েশিয়ার সমর্থকরা। বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের মাত্র ৪৮ ঘন্টা আগে আর্টিকেল ১৬ ধারা জারি করল ফিফা। ফিফার নির্দেশ অনুযায়ী স্টেডিয়ামে কোনওরকম জাতিগত মন্তব্য করা যাবে না। সেই নিয়ম না মানায় ৫৩ হাজার ডলার জরিমানা জারি করা হয়েছে ক্রোয়েশিয়া দলের।

কানাডা বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই। শেষ ১৬তে জাপানকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। সমস্ত বিতর্ককে দূরে সরিয়ে রেখে শেষ চারে কি যেতে পারবেন তাঁরা? উত্তর পাওয়া যাবে শুক্রবার।