আইএসএলে বিদেশি কমে ৪, স্কোয়াডে ২ যুব ফুটবলার বাধ্যতামূলক

শুধু তাই নয়, তৃণমূল স্তর থেকে ফুটবলার তুলে আনতেও নয়া উদ্যোগ নিল এফএসডিএল (FSDL)। প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির স্কোয়াডে ৪ জন ডেভলেপমেন্ট ফুটবলার (Development Footballer) রাখা বাধ্যতামূলক। ম্যাচের দিন (Match Day) ১৮ জনের দলে ২ জনকে রাখতে হবে। ডেভলেপমেন্ট ফুটবলারের অর্থ হল বয়সভিত্তিক এবং অ্যাকাডেমির ফুটবলার।

আইএসএলে বিদেশি কমে ৪, স্কোয়াডে ২ যুব ফুটবলার বাধ্যতামূলক
আইএসএলে কমল বিদেশি। ছবি: টুইটার
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 6:14 PM

মুম্বই: প্রত্যাশা ছিল। তাই-ই হল। আগামী মরশুম থেকে আইএসএলে (ISL) কমে যাচ্ছে বিদেশি সংখ্যা। ৪ বিদেশি এ বার থেকে খেলতে পারবেন মাঠে। স্কোয়াডে থাকবে ৬ বিদেশি। তার মধ্যে একজন এশিয়ান কোটার ফুটবলার থাকতে হবে। আইএসএলের (ISL) শুরুতে ৬ বিদেশি খেলানোর নিয়ম ছিল। যা পরে কমিয়ে ৫ করা হয়। তাতেও আপত্তি ছিল অনেকেরই। ভারতীয়রা কম সুযোগ পাচ্ছেন, এই অভিযোগ তুলেছেন অনেকে। এফএসডিএলের এক সভায় ৪ বিদেশি খেলানোর সিদ্ধান্ত নেওয়াই হয়ে গিয়েছিল। মঙ্গলবার তাতে শিলমোহর পড়ল। এর অর্থ হল, ৭ ভারতীয় ফুটবলার এ বার খেলতে পারবেন মাঠে। শুধু তাই নয়, তৃণমূল স্তর থেকে ফুটবলার তুলে আনতেও নয়া উদ্যোগ নিল এফএসডিএল (FSDL)। প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির স্কোয়াডে ৪ জন ডেভলেপমেন্ট ফুটবলার (Development Footballer) রাখা বাধ্যতামূলক। ম্যাচের দিন (Match Day) ১৮ জনের দলে ২ জনকে রাখতে হবে। ডেভলেপমেন্ট ফুটবলারের অর্থ হল বয়সভিত্তিক এবং অ্যাকাডেমির ফুটবলার। গত আইএসএলে (ISL) আকাশ মিশ্র, জিকসন সিং, আপুইয়া, আশিস রাঈ, রাহুল কেপির মতো ফুটবলাররা সাড়া ফেলেছেন আইএসএলে। আরও বেশি করে তৃণমূল স্তর থেকে ফুটবলার তুলে আনতেই এফএসডিএলের এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: মেসিকে টপকেও নির্লিপ্ত সুনীল ছেত্রী

যে কোনও ফ্র্যাঞ্চাইজি দল সর্বাধিক ৩৫ জনের স্কোয়াড করতে পারবে। তার মধ্যে ৩ জন গোলকিপার বাধ্যতামূলক। পুরো স্কোয়াড বানানোর জন্য অবশ্য আগের মতো ১৬.৫ কোটি টাকা খরচ করতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। এফএসডিএলের মোদ্দা লক্ষ্য হল, আইএসএলের পাশাপাশি ভারতীয় ফুটবলের সাপ্লাই লাইন হয়ে ওঠা। তৃণমূল স্তরের ফুটবলারদের পাশাপাশি যে কারণে ভারতীয় ফুটবলারদের উপরেও ফোকাস করা হচ্ছে। যাতে ফুটবল খেলিয়ে দেশের মানোন্নয়ন হয়। সেই সঙ্গে ভারতবর্ষের এক নম্বর ফুটবল লিগ হওয়ার জন্য এই সমস্ত শর্তাবলী পূরণ করতেই হত এফএসডিএলকে। কিন্তু অবনমন চালু হবে কবে থেকে? এফএসডিএল কিন্তু এ ব্যাপারে এখনও নীরব!