EURO 2020 : বিশ্বচ্যাম্পিয়নদের সঙ্গে ড্র ইউরো চ্যাম্পিয়নদের, নজির গড়লেন রোনাল্ডো

এদিন জোড়া গোল করে বিশ্বে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড স্পর্শ করলেন রোনাল্ডো। ১০৯ গোল করে ইরানের আলি দায়ির সঙ্গে একাসনে রোনাল্ডো। আর ১ গোল করলেই বিশ্বের সর্বোচ্চ গোলদাতার মুকুট পরবেন সিআর সেভেন।

EURO 2020 : বিশ্বচ্যাম্পিয়নদের সঙ্গে ড্র ইউরো চ্যাম্পিয়নদের, নজির গড়লেন রোনাল্ডো
ড্রয়ের পর দুই দলই প্রি কোয়ার্টার ফাইনালে। দর্শকদের অভিবাদন বেঞ্জেমা ও রোনাল্ডোর
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2021 | 12:48 PM

পর্তুগাল- ২ (ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ৩০’ পেনাল্টি, ৬০’ পেনাল্টি)

ফ্রান্স- ২ (করিম বেঞ্জেমা পেনাল্টি ৪৫+২’, ৪৭’)

বুদাপেস্টঃ আক্ষরিক অর্থেই গ্রুপ অফ ডেথের(GROUP OF DEATH) শেষ ম্যাচ একেই বলে। টানটান উত্তেজনায় ভরপুর। পরতে পরতে ক্লাইম্যাক্স। একদিকে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স(FRANCE)। আর অন্যদিকে ইউরো(EURO 2021) চ্যাম্পিয়ন পর্তুগাল(PORTUGAL)। রোনাল্ডোদের(CRISTIANO RONALDO) কাছে এই ম্যাচ ছিল ডু অর ডাই। অবশেষে ম্যাচ শেষ হল ২-২ গোলে। পেনাল্টি থেকে জোড়া গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফ্রান্সের হয়ে ২টি গোল বেঞ্জেমার। এই ড্রয়ের ফলে পরের রাউন্ডে ফ্রান্স ও পর্তুগাল দুই দলই।

এদিন শুরু থেকেই দুই দলের গতিময় ফুটবল ছিল দর্শকদের কাছে উপভোগ্যের। একদিকে এমবাপে-বেঞ্জেমার মত তারকা। অন্য়দিকে বিশ্বফুটবলের মহাতারকা রোনাল্ডো। এদিন দিঁদিয়ের দেঁশ সবরকম চেষ্টা করেছিলেন রোনাল্ডোকে বোতলবন্দি রাখার। তবে রোনাল্ডোর গতি বা চকিতে টার্ন বারবার করেই বিপদে ফেলে দেয় ফরাসি ডিফেন্স। ম্যাচের ৩০ মিনিটে  পর্তুগালের ফ্রিকিক সেভ করতে গিয়ে পর্তুগালের ড্যানিলোকে গোলরক্ষক লরিস বক্সে ফেলে দেওয়ায় পেনাল্টি পায় পর্তুগাল। গোল করে পর্তুগালকে এগিয়ে দেন রোনাল্ডো। প্রথমার্ধের ইনজুরি টাইমে পর্তুগালের বক্সে এমবাপে ফেলে দিয়ে রোনাল্ডোদের বিপদ বাড়ান নেলসন সেমেদো। পেনাল্টি থেকে গোল করে ফ্রান্সকে সমতায় ফেরান বেঞ্জেমা। ২০১৫ সালের পর ফের জাতীয় দলের জার্সি গায়ে গোলের মুখ দেখলেন এই ফরাসি স্ট্রাইকার।

প্রথমার্ধে ১-১। টানটান উত্তেজনা। সেই উত্তেজনা যেন কয়েকগুণ বেড়ে গেল দ্বিতীয়ার্ধের একেবারে শুরুতে। ম্যাচের মাত্র ৪৭ মিনিটে সেই বেঞ্জেমার গোলে ফের এগিয়ে যায় ফ্রান্স। বিশ্বচ্যাম্পিয়নরা আগেই টিকিট কেটে ফেলেছেন প্রিকোয়ার্টারের। আর শেষ ম্যাচে জিতে নিজেদের আত্মবিশ্বাস যখন আরও মজবুত করতে মরিয়া, ঠিক তখনই ফের রোনাল্ডো ম্যাজিক। ফ্রান্সের বক্সের বাঁদিক থেকে ক্রস তোলার সময় তা আটকাতে যান ফ্রান্সে জুলস কৌঁদে। বল হাতে লাগে তাঁর। ফের একবার পেনাল্টি পায় পর্তুগাল। ম্যাচের ৬০ মিনিটে পেনাল্টি থেকে রোনাল্ডোর গোলে ম্যাচে সমতায় ফেরে পর্তুগাল।এরপর আরও কয়েকবার গোলের সুযোগ তৈরি হলেও কাজে লাগাতে পারেনি দুই দলই।

FRANCE AND PORTUGAL ENTERS IN PRE QUARTERS OF EURO CUP

দ্বিতীয়বার পেনাল্টি থেকে রোনাল্ডোর গোল করার সেই মুহূর্ত

এদিন জোড়া গোল করে বিশ্বে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড স্পর্শ করলেন রোনাল্ডো। ১০৯ গোল করে ইরানের আলি দায়ির সঙ্গে একাসনে রোনাল্ডো। আর ১ গোল করলেই বিশ্বের সর্বোচ্চ গোলদাতার মুকুট পরবেন সিআর সেভেন।

এদিন ড্রয়ের ফলে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থেকে প্রি কোয়ার্টার ফাইনালে ফ্রান্স। শেষ ১৬-য় তাঁদের প্রতিপক্ষ সুইৎজারল্যান্ড। অন্যদিকে গ্রুপে তৃতীয় স্থান পেলেও পরের রাউন্ডের টিকিট ফেলল রোনাল্ডোর পর্তুগাল। প্রিকোয়ার্টার ফাইনালে রোনাল্ডোদের প্রতিপক্ষ শক্তিশালী বেলজিয়াম।

আরও পড়ুন:COPA AMERICA2021 : জিতল ব্রাজিল, থাকল ‘বিতর্কিত ‘গোলের কাঁটাও