FRA vs AUS FIFA WC Match Preview: কাপ অভিযান শুরু করছে চোটে জর্জরিত বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স

FRA vs AUS FIFA world Cup 2022: এশিয়ার দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আজ বিশ্বকাপ অভিযান শুরু করছে ফ্রান্স। বিশ্ব চ্যাম্পিয়নদের একাধিক গুরুত্বপূর্ণ ফুটবলার চোটের কারণে ছিটকে গিয়েছেন। তবুও দমছেন না কোচ দিদিয়ের দেশঁ।

FRA vs AUS FIFA WC Match Preview: কাপ অভিযান শুরু করছে চোটে জর্জরিত বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Nov 22, 2022 | 1:56 PM

দোহা: অনুশীলনের সময় চোট পেয়ে ছিটকে গিয়েছেন দলের তারকা স্ট্রাইকার এবং ব্যালন ডি’অর জয়ী করিম বেঞ্জেমা। একই পরিস্থিতি ক্রিস্টোফার এনকুঙ্কুর। বিশ্বকাপের দল ঘোষণার আগেই বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে ধাক্কা দিয়েছিল পল পোগবা ও এনগালো কান্তের চোট। ২০১৮ বিশ্বকাপ জয়ে যে দু’জনের অবদান ছিল অনস্বীকার্য। বলাই বাহুল্য, এই ত্রয়ীর অনুপস্থিতি পদে পদে অনুভব করবে ফ্রান্স। দল মিনি হাসপাতালে পরিণত হলেও দমে যেতে রাজি নন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ। ফুটবলার এবং কোচ- দুই ভূমিকাতেই ফরাসিদের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পিছনে বড় অবদান রয়েছে এই মানুষটির। কয়েকজন ফুটবলারের চোট পেয়ে ছিটকে যাওয়া নিয়ে মোটেও চিন্তিত নন তিনি। বেঞ্জেমার অনুপস্থিতিতে কিলিয়ান এমবাপে এবং আন্তোনিও গ্রিজম্যানের উপর দায়িত্ব বর্তাচ্ছে। মঙ্গলবার রাতে ফিফা ব়্যাঙ্কিংয়ে ৩৮তম স্থানে থাকা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কাতারে বিশ্বকাপ অভিযান শুরু করবে ফ্রান্স।

দুটি দল শেষবার বিশ্বকাপে মুখোমুখি হওয়ার ম্যাচের ফলাফল ফ্রান্সের পক্ষে ২-১। গ্রুপ পর্বের ম্যাচ ছিল সেটি। একটি আত্মঘাতী গোল ও অন্যটি এসেছিল পেনাল্টি থেকে। লড়াই জমে উঠেছিল। দ্বিতীয়ার্ধে গ্রিজম্যানের গোলে এগিয়ে যায় ফ্রান্স। পরে গোল শোধ করলেও আত্মঘাতী গোলে অস্ট্রেলিয়া স্বপ্নভঙ্গ হয়। নিশ্চিতভাবে বিশ্ব চ্যাম্পিয়নরা কাতারে এভাবে জয় চাইবে না। বরং এশিয়ার দেশটির বিরুদ্ধে ভালোরকম জয় দিয়ে শুরু করতে চাইছে তারা। অন্যদিকে ২০১৮ সালের পারফরম্যান্স থেকে অনুপ্রেরণা নিয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের আটকে দেওয়ার প্রবল চেষ্টা করবে অস্ট্রেলিয়া। এই নিয়ে অস্ট্রেলিয়ার এটা টানা পঞ্চম বিশ্বকাপ। এখনও পর্যন্ত একবারই গ্রুপ স্টেজ থেকে শেষ ষোলোর ঘরে পা রেখেছে অস্ট্রেলিয়া। ২০০৬ সালে। সেই দলে ছিলেন টিম কাহিল, হ্যারি কেওয়েল, মার্ক বিদুকারা। অস্ট্রেলিয়া দলের বেশ কয়েকজন ফুটবলারের বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে। তবে বেশিরভাগ মুখই নতুন। তার মধ্যে নয়জন টোকিও অলিম্পিকসে অনূর্ধ্ব-২৩ দলে ফ্রান্সকে প্রতিনিধিত্ব করেছেন।

বেঞ্জেমারা না থাকলেও দিদিয়ের দেশঁ-র দলে তারকার অভাব নেই। তারকাখচিত দল দেখে অবশ্য ঘাবড়াচ্ছেন না অস্ট্রেলিয়ার কোচ গ্রাহাম আর্নল্ড। আল জানৌব স্টেডিয়ামে ফ্রান্সের চ্যালেঞ্জের মোকাবিলা করতে তৈরি তাঁর দল। বলে দিচ্ছেন আত্মবিশ্বাসী কোচ। গ্রাহামের কথায়, “আমি মোটেও চিন্তিত নই। ওদের দলে এমবাপে থাকলেও আমাদের স্যাম কের রয়েছেন। স্যাম কের অস্ট্রেলিয়ান ফুটবলের জন্য যা করেছেন তা ফুটবল মানচিত্রে অস্ট্রেলিয়াকে জায়গা করে দিতে সাহায্য করেছে।” অর্থাৎ নিজেরা ভড়কে না গিয়ে শক্তিশালী প্রতিপক্ষকে ভড়কে দিতে চায় অস্ট্রেলিয়া।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla