FRA vs POL Match Report: ‘কিলার’ এমবাপের জোড়া গোল, জিরোর রেকর্ড; কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

France vs Poland, FIFA World Cup 2022 Match Report: এমবাপের ঔজ্জ্বল্যের দিন শুকনো মুখে মাঠ ছেড়েছেন রবার্ট লেওয়ানডস্কি। ম্যাচের শেষ মুহূর্তে পেনাল্টি থেকে তাঁর গোল।

FRA vs POL Match Report: 'কিলার' এমবাপের জোড়া গোল, জিরোর রেকর্ড; কোয়ার্টার ফাইনালে ফ্রান্স
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 12:59 AM

দোহা: রাশিয়া বিশ্বকাপে যে নতুন তারার জন্ম হয়েছিল কাতারে তিনি আলো ছড়াচ্ছেন। পুতিনের দেশে যে গল্পটা বুনেছিলেন তার রেশ চলছে কাতারেও। এখনও ২৪ বছর বয়স হয়নি। বিশ্বকাপে ৯ গোল করে ফেললেন কিলিয়ান এমবাপে। যে গোল সংখ্যায় পৌঁছাতে মেসির লেগেছে পাঁচটি বিশ্বকাপ। পিছনে পড়ে গিয়েছেন নেইমার, রোনাল্ডো। গতি, শক্তি আর অনবদ্য গোল করার ক্ষমতায় বিস্ময়ে ফুটবল বিশ্ব। পোল্যান্ডের বিরুদ্ধে শেষ ষোলোর ম্যাচে এমবাপের প্রথম গোল ৭৪ মিনিটে। দ্বিতীয় গোল নির্ধারিত সময়ের পর। বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয়স্থানে উঠে এলেন। অনূর্ধ্ব ২৪ বছরের ফরাসি ফুটবলারের কাছে ৩-১ গোলে হার স্বীকার করল পোল্যান্ড। এমবাপের ঔজ্জ্বল্যের দিন শুকনো মুখে মাঠ ছেড়েছেন রবার্ট লেওয়ানডস্কি। ম্যাচের শেষ মুহূর্তে পেনাল্টি থেকে তাঁর গোল। সম্ভবত কেরিয়ারের শেষ বিশ্বকাপে শেষ শটে গোল নিয়ে মাঠ ছাড়লেন পোল্যান্ডের তারকা স্ট্রাইকার।

                                                                                         ফ্রান্স ৩ (জিরো, এমবাপে -২)                                                                                        

                                                                                        পোল্যান্ড ১ (লেওয়ানডস্কি)

রুদ্ধশ্বাস লড়াই হয়েছে প্রথমার্ধে। ৪৩ মিনিটে এমবাপের পাস থেকে জিরোর গোলে ফ্রান্স এগিয়ে যায়। এমবাপের নায়ক হওয়ার দিনে রেকর্ড গড়েছেন জিরো। থিয়েরি অঁরিকে পিছনে ফেলে ৫২টি গোল নিয়ে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা এখন তিনিই। আল থুমামা স্টেডিয়ামে প্রথম থেকেই আক্রমণাত্মক ছিল ফ্রান্স। আর্জেন্টিনা ম্যাচের ধারা বদলে এদিন পোল্যান্ডও শুরুর দিকে আক্রমণ তোলে। তবে ফরাসিদের মুহূমুর্হূ আক্রমণে সুবিধে করতে পারছিল না তারা। চুয়ামেনি এবং ওসুমানে ডেম্বেলের শট ঠেকিয়ে দেন পোল্যান্ডের গোলকিপার ওয়েচেক সেজনি। ২৯ মিনিটে ডেম্বেলের পাস থেকে গোল করতে ব্যর্থ হন জিরো। সেই আক্ষেপ অবশ্য পুষিয়ে দিয়েছেন পরে। প্রথমার্ধে তাঁর গোলেই এগিয়ে যায় ফ্রান্স। বিরতির আগে পোল্যান্ডের একাধিক প্রচেষ্টা গোললাইন থেকে ফেরত আসে। দ্বিতীয়ার্ধেও চলে হাড্ডাহাড্ডি লড়াই। ম্যাচে সবই হয়েছে শুধু নির্ধারিত সময়ে গোল পায়নি পোল্যান্ড। ম্যাচের পর অবাক ফুটবলপ্রেমীদের একটাই প্রশ্ন, কী করে এই ম্যাচের নির্ধারিত সময়ে গোল পেল না পোল্যান্ড?

এমবাপে, জিরোদের দাপটের দিনে ম্যাচের একেবারে শেষ মুহূর্তে সান্ত্বনার গোলে ব্যবধান কমায় পোল্যান্ড। পেনাল্টি শটে গোল করেন রবার্ট লেওয়ানডস্কি। নবমবারের জন্য বিশ্বকাপের শেষ আটে পা রাখল ফ্রান্স।