Franck Ribéry: চোটে জর্জরিত, ফুটবল জীবনে ইতি টানলেন ফ্রাঙ্ক রিবেরি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Oct 22, 2022 | 5:15 PM

French Footballer: চোটে জর্জরিত হয়েই ফুটবল থেকে অবসরের কথা জানিয়েছেন ৩৯ বছর বয়সি এই ফুটবলার। ফুটবল থেকে অবসর নিলেও অতীতে ক্লাব এবং দেশের হয়ে খেলে প্রচুর সাফল্য রয়েছে তাঁর কেরিয়ারে।

Franck Ribéry: চোটে জর্জরিত, ফুটবল জীবনে ইতি টানলেন ফ্রাঙ্ক রিবেরি
ফ্রাঙ্ক রিবেরি

প্যারিস: ফুটবল জীবনকে ইতি জানালেন ফরাসি উইঙ্গার ফ্রাঙ্ক রিবেরি। ফুটবল থেকে অবসরগ্রহণের কথা শুক্রবার ঘোষণা করেছেন তিনি। বছর খানেক ধরেই হাঁটুর সমস্যায় ভুগছিলেন রিবেরি। চোটের প্রভাব কাটিয়ে কিছুতেই ম্যাচে ফিরতে পারছিলেন না তিনি। চোটে জর্জরিত হয়েই ফুটবল থেকে অবসরের কথা জানিয়েছেন ৩৯ বছর বয়সি এই ফুটবলার। ফুটবল থেকে অবসর নিলেও অতীতে ক্লাব এবং দেশের হয়ে খেলে প্রচুর সাফল্য রয়েছে তাঁর কেরিয়ারে। অবসর গ্রহণের খবর সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো পোস্ট করে জানিয়েছেন তিনি।

তাঁর ফুটবল কেরিয়ারে পরিবারের লোকেদের অবদান রয়েছে বলেও জানিয়েছেন তিনি। এ বিষয়ে রিবেরি বলেছেন, “ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে প্রায় ২০ বছর খেলেছি আমি। প্রচুর কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছে জীবন। সে সময় তোমাদের পাশে পেয়েছি। তোমরা আমাকে শক্তি জুগিয়েছ।”

চোটের কারণেই অবসর নিতে হয়েছে বলে জানিয়েছেন রিবেরি। এ নিয়ে তিনি বলেছেন, “গত তিন মাস ধরে আমি অনেক চেষ্টা করেছি। হাঁটুতে যন্ত্রণা আমার কমছিল না। হাঁটুর চোটের পরিস্থিতি খারাপ হয়েছে। চিকিৎসকরা পরিষ্কার বলে দিয়েছেন খেলা ছেড়ে দেওয়া ছাড়া আমার সামনে আর কোনও বিকল্প নেই। তাই আমাকে খেলা ছাড়তে হল। আমাদের পেশাদার ফুটবল জীবন শেষ হল।”

ইউরোপের অনেক ক্লাবেই খেলেছেন রিবেরি। এর মধ্য়ে রয়েছে মার্সেইলে এবং ফিওরেন্তিনার মতো ক্লাবও। তবে রিবেরির সোনার সময় কেটেছে বায়ার্ন মিউনিখে। জার্মানির এই ক্লাবের হয়ে ৯ বার বুন্দেশলিগা খেতাব জিতেছেন তিনি। পাশাপাশি ৬ বার জার্মান কাপ এবং এক বার চ্যাম্পিয়ন্স লিগও জিতেছেন তিনি। এর পাশাপাশি ফ্রান্সের হয়েও উল্লেখযোগ্য অবদান রেখেছেন তিনি। ২০০৬ সালের বিশ্বকাপ ফাইনাল খেলেছেন তিনি। যদিও সেই বিশ্বকাপে ইটালির কাছে হেরে যায় ফ্রান্স। ২০১৯ সালে বেয়ার্ন মিউনিখ ছাড়েন রিবেরি। ফ্রি ট্রান্সফারে গিয়েছিলেন ফিওরেন্তিনায়। এর পর সালেরিন্তানায় যোগ দিয়েছিলেন তিনি। কিন্তু চোটের কারণে বেশি দিন সেখানে খেলা হল না তাঁর। ফুটবলকে বিদায় জানালেন এই উইঙ্গার।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla