FIFA World Cup 2022: টাইব্রেকারের বিশেষ প্রস্তুতি আর্জেন্টিনার, মেসি কি শট নেবেন?

Argentina vs Netherlands: শনিবার বড় ম্যাচের আগে দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে দেখা গেল মেডিটেশনে সময় কাটাতে। ম্যাচ যদি টাইব্রেকার অবধি গড়ায় তবে স্কালোনির ভরসা কারা?

FIFA World Cup 2022: টাইব্রেকারের বিশেষ প্রস্তুতি আর্জেন্টিনার, মেসি কি শট নেবেন?
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 4:06 PM

দোহা: জমে উঠেছে কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022)। টানটান লড়াইয়ের পর কোয়ার্টার ফাইনালে উঠে এসেছে সেরা আটটি দল। আজ কোয়ার্টার ফাইনালের ম্যাচে মুখোমুখি হতে চলেছে দুই অন্যতম সেরা দল আর্জেন্টিনা(Argentina) ও নেদারল্যান্ডস (Netherlands)। বিশ্বকাপের ময়দানে তারা মুখোমুখি হয়েছে বেশ কয়েক বার। হেরেছে ও হারিয়েছেও সমান সমানে। বড় ম্যাচের আগে দুই শিবিরেই প্রস্তুতি তুঙ্গে। নির্ধারিত সময়ে কিংবা অতিরিক্ত সময়েও যদি ম্যাচের রেজাল্ট না হয়! সেই প্রস্তুতি এবং পরিকল্পনাও তৈরি রাখছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। ম্যাচের আগের দিন অনুশীলনে পেনাল্টি অনুশীলন করালেন। টাইব্রেকারে ম্যাচ গড়ালে কারা শট নেবেন? আর্জেন্টিনার অনুশীলনের চিত্র তুলে ধরল TV9 Bangla

পেনাল্টি এবং টাইব্রেকার এমনই এক মুহূর্ত যা এক লহমায় বদলে দিতে পারে ম্যাচের সমীকরণ। উদাহরণ টেনে যদি বলতেই হয় তবে, সম্প্রতি স্পেন-মরক্কো ম্যাচ তাঁর সবচেয়ে বড় উদাহরণ। অতীত থেকে শিক্ষা নিয়ে দলকে হাজার হাজার পেনাল্টি অনুশীলন করিয়েছিলেন স্পেনের সদ্য প্রাক্তন কোচ লুই এনরিকে। তা সত্ত্বেও টাইব্রেকারে স্পেনের সবকটি শট আটকে দেন মরক্কোর গোলরক্ষক। ফলে মরক্কোর কাছে পরাজয় স্বীকার করে স্পেন বিশ্বকাপ থেকে বিদায় নেয়। স্পেনের এই হার থেকেই শিক্ষা নিয়ে আর্জেন্টিনার কোচ তাঁর ছাত্রদের পেনাল্টি অনুশীলন করাচ্ছেন। সাংবাদিক সম্মেলনে এই খবরে সিলমোহর দিয়ে পরে অবশ্য লিওনেল স্কালোনি জানান, প্রতি ম্যাচের আগেই এমনটা হয়।

শনিবার বড় ম্যাচের আগে দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে দেখা গেল মেডিটেশনে সময় কাটাতে। ম্যাচ যদি টাইব্রেকার অবধি গড়ায়, গোলকিপারের ভূমিকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। শট নেওয়ার ক্ষেত্রে স্কালোনির ভরসা এনজো ফার্নান্ডেজ ও জুলিয়ান আলভারেজের উপর। কারণ, পেনাল্টি অনুশীলনে ভাল পারফরম্যান্স তাঁদের। তবে এ বিষয়ে মেসির উপর কি ভরসা রাখছেন না কোচ? ২০১৬ কোপা আমেরিকা ফাইনালে মেসির পেনাল্টি মিস, এ বারও পোল্যান্ডের বিরুদ্ধে মেসির পেনাল্টি রুখে দেন সেজনি। পাওলো দিবালাকে এখনও পর্যন্ত মাঠে নামাননি কোচ। টাইব্রেকারের ক্ষেত্রে দিবালার পরিসংখ্যান ভালো। মনে করা হচ্ছে, ম্যাচে তেমন পরিস্থিতি এলে নামানো হতে পারে দিবালাকে।