AFC Asian Cup 2023: এশিয়ান কাপের মূলপর্বে সুনীলরা

হংকংয়ের বিরুদ্ধে নামার আগেই সুখবর এল সুনীল ছেত্রীদের জন্য।

AFC Asian Cup 2023: এশিয়ান কাপের মূলপর্বে সুনীলরা
হংকংয়ের বিরুদ্ধে নামার আগেই সুখবর এল সুনীল ছেত্রীদের জন্য।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 5:19 PM

কলকাতা: আজ, মঙ্গলবার রাতে যুবভারতীতে হংকংয়ের বিরুদ্ধে এএফসি এশিয়ান কাপের (AFC Asian Cup) বাছাইপর্বের  ম্যাচে নামবে ভারত (India)। তার আগেই সুখবর এল সুনীল ছেত্রীদের জন্য। এই নিয়ে টানা দু’বার এশিয়ান কাপের মূলপর্বে খেলবে ভারত। এএফসি কাপের কোয়ালিফায়ারে পরপর দুটো ম্যাচে জিতেছে ভারত। যার ফলে সুনীলরা রয়েছেন আত্মবিশ্বাসের তুঙ্গে। তবে হংকংয়ের বিরুদ্ধে মাঠে নামার আগে যে সুখবর পেলেন সুনীলরা তাতে আজকের ম্য়াচ ঘিরে আরও একটা বাড়তি উত্তেজনা তৈরি হয়ে গেল। আজ, মঙ্গলবার সকালে প্যালেস্তাইনের কাছে ০-৪ ব্যবধানে হেরে গিয়েছে ফিলিপিন্স। এর ফলে গ্রুপ বি-তে থাকা ফিলিপিন্স শেষ করল দ্বিতীয় স্থানে। তবে তাদের পয়েন্ট ৪। অন্যদিকে গ্রুপ ডি-তে থাকা ভারতের বর্তমান পয়েন্ট ছয়। তাই হংকংয়ের বিরুদ্ধে ড্র করলে কিংবা ভারত হেরে গেলে দ্বিতীয় স্থানে থেকে যোগ্যতা অর্জন পর্ব শেষ করবে। ফিলিপিন্সের থেকে তাদের পয়েন্ট বেশি হওয়ায় শেষ ম্যাচে নামার আগেই এশিয়ান কাপের টিকিট পাকা হয়ে গেল ব্লু টাইগারদের।

মূলপর্বে খেলা নিশ্চিত হলেও, গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যোগ্যতা অর্জন পর্ব শেষ করতে চান সুনীলরা। এই নিয়ে পাঁচ বার এশিয়ান কাপের মূল পর্বে পৌঁছেছে ভারত। এর আগে ১৯৬৪, ১৯৮৪, ২০১১, ২০১৯ সালে এএফসি এশিয়ান কাপের মূলপর্বে খেলেছে ভারত। গ্রুপে প্রথম দু’ম্যাচে তিন গোল করেছেন সুনীল ছেত্রী। যুবভারতীতেও আজ তাঁর দিকেই বিশেষ নজর থাকবে। তাঁর প্রসঙ্গে কোচ স্টিমাচ বলেন, ‘আমি চাই সুনীল ১০০টা গোল করে অবসর নিক। ওর যা ফিটনেস লেভেল, ও অনায়াসেই ১০০টা গোল করতে পারবে।’ আর সুনীল? আন্তর্জাতিক ফুটবলে ৮৩ গোল করে ফেলেছেন। মঙ্গলবার গোল করলেই ছুঁয়ে ফেলবেন কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসকে। আর ২টো গোল করলে স্পর্শ করবেন লিওনেল মেসিকে। সুনীল অবশ্য এ সব নিয়ে ভাবেন না। তাঁর ফোকাসে মঙ্গলবারের ম্যাচ। হংকংয়ের ফুটবলাররা প্রচন্ড দৌড়ায়। তাই অবশ্যই সতর্ক থাকছেন ভারত অধিনায়ক। সুনীল বললেন, ‘এই দলের সঙ্গে ভালোই হবে। আকাশ, জিকসন, সুরেশ, আনোয়াররা ভবিষ্যৎ। আরও ১০ থেকে ২০টা আন্তর্জাতিক ম্যাচ খেলার পর ওরা নিজেদের অন্য জায়গায় নিয়ে যাবে।’

ভারতীয় তারকা কিংবদন্তি ক্রিকেটার, বর্তমানে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন ভারতীয় ফুটবল দলকে। টুইটারে তিনি লেখেন, “এএফসি এশিয়ান কাপ ২০২৩-এর জন্য যোগ্যতা অর্জন করে ভারতীয় ফুটবল দল দুর্দান্ত কাজ করেছে! অধিনায়ক সুনীল ছেত্রীর নেতৃত্বে এই দলটা দুর্দান্ত মনোভাব দেখিয়েছে এবং এটা করার জন্য ফুটবলের মক্কার চেয়ে ভালো জায়গা আর নেই।”

উল্লেখ্য, এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জনকারী পর্বে মোট ছ’টি গ্রুপ রয়েছে। প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ন দল পৌছে যাবে মূলপর্বে। পাশাপাশি দ্বিতীয় স্থানে থাকা সেরা পাঁচটি দলও খেলবে এএফসি এশিয়ান কাপের মূলপর্বে।