FIFA World Cup 2022: কোচের দায়িত্ব থেকে কি এ বার অব্যাহতি এনরিকের?

বিশ্বকাপে দলের হারের পর কোচ ছাঁটাই কিংবা দায়িত্ব থেকে সরে যাওয়া নতুন নয়। মেক্সিকান কোচ তাতা মার্তিনো, দক্ষিন কোরিয়ার পাওলো বেন্তো দেশকে জেতাতে না পেরে কোচের দায়িত্ব থেকে সরে গিয়েছেন।স্পেনের ক্ষেত্রেও কি তেমন কিছু ঘটতে পারে?

FIFA World Cup 2022: কোচের দায়িত্ব থেকে কি এ বার অব্যাহতি এনরিকের?
বিশ্বকাপের স্বপ্নে ইতি লুই এনরিকেরImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 3:18 PM

দোহা: নকআউট পর্বে, কোয়ার্টার ফাইনালের (Qatar World Cup 2022) দোরগোড়া থেকে ছিটকে গেল লুই এনরিকের (Luis Enrique) স্পেন (Spain)। মঙ্গলবার মরক্কোর বিপক্ষে প্রি-কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ফের হারলেন বুসকেটসরা। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৩-০ গোলে জিতে শেষ আটের খাতায় নাম লিখিয়ে নিল মরক্কো।অন্য দিকে, বিশ্বকাপের স্বপ্নে ইতি এনরিকের। ২০২২’এ স্পেন জাতীয় দলের সঙ্গে চুক্তি শেষ হয়ে যাচ্ছে তাঁর। এরপর এনরিকের ভবিষ্যৎ কী? তুলে ধরল TV9 Bangla

এনরিকের আশঙ্কাই সত্যি হল। আবারও টাইব্রেকারে ব্যর্থ হলেন তাঁরা। এর আগে বিশ্বকাপে টাইব্রেকারে চার বারের মধ্যে তিন বারই হেরেছে স্পেন। সেই তালিকায় যোগ হল ২০২২ সালটাও। প্রি-কোয়ার্টারে মরক্কোর কাছেও হারতে হল পেনাল্টি শুট-আউটে। গত ইউরোতেও টাইব্রেকারে হারতে হয়েছিল স্পেনকে। তাই দলকে একাধিক পেনাল্টি অনুশীলন করিয়েছেন স্পেনের কোচ এনরিকে। তবু শেষ রক্ষা হল না। মঙ্গলবার টাইব্রেকারে একটি শটও গোলে মারতে পারেননি তাঁর শিষ্যরা। মরক্কো একটি শট মিস করলেও বাকি তিনটি শট গোলে মেরে ম্যাচ জিতে যায়। প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনায়ে উঠে ইতিহাস লিখে ফেলল ওয়ালিদরা। এক সময় জাতীয় ফুটবলে কৌলিন্য ছিল স্পেনের। ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেনের সেই কৌলিন্য ভাটাতেও বদল হয়েছিল দ্রুতই। গত বিশ্বকাপে শেষ ষোলোয় বিদায় নেয় স্পেন। এর পরই জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয় লুইস এনরিকেকে।

ফুটবলার এনরিকের দক্ষতা কথায় বলে বোঝানো সম্ভব নয়। গোলকিপার এবং সেন্ট্রাল ডিফেন্স ছাড়া সব পজিশনেই খেলেছেন তিনি। ২০১৯-এ ব্যাক্তিগত কারণে কোচের দায়িত্ব থেকে সাময়িক বিরতি নেন। দায়িত্ব দিয়ে যান বন্ধু এবং সতীর্থ রবার্ট মোরেনোকে। বিরতিতেই গড়ে ফেলেছিলেন বিশ্বকাপ দলের ব্লু-প্রিন্ট। সেই মতো তারুন্যের মিশেলে দল সাজান। রিয়াল মাদ্রিদের কোনও ফুটবলারকে বিশ্বকাপ দলে জায়গা না দেওয়ায় অনেক সমালোচনার মুখেও পড়তে হয় তাঁকে। তবে সে সবের তোয়াক্কা না করেই একঝাঁক তরুনদের নিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করেন। ভরসা ছিল দলের প্রতি। তবে শেষ রক্ষা হল না। দলের হারের পর কোচের দায়িত্ব থেকে অব্যহতি বিশ্বকাপের ইতিহাসে নতুন নয়। মেক্সিকান কোচ তাতা মার্তিনো, দক্ষিণ কোরিয়ার পাওলো বেন্তো দেশ কে জেতাতে না পেরে কোচের দায়িত্ব থেকে সরে আসেন। স্পেনের এই পরাজয়ের পর আশঙ্কা করা হচ্ছে তবে কী এ বার এনরিকের পালা? ২০২২’এ স্পেন জাতীয় দলের সঙ্গে তাঁর চুক্তি শেষ হয়ে যাচ্ছে। এখনও পর্যন্ত তা পুনর্নবীকরণ করেননি তিনি। মঙ্গলবার মরক্কোর বিপক্ষে হারের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, এখন এই বিষয়ে কথা বলার সঠিক সময় নয়। তবে তাঁর পরবর্তী সিন্ধান্ত নিজের এবং দলের জন্য সঠিক হবে, যোগ করেন শেষে।