FIFA World Cup 2022: বল নিয়ে বাজিমাত মেসির; ট্যাকেল-অ্যাসিস্টে সেরা পারফর্ম করছেন কারা?

এখনও অবধি এ বারের বিশ্বকাপের যে ক'টি ম্যাচ হয়েছে তার মধ্যে বল নিয়ে বাজিমাত করেছেন কে? সেরা ট্যাকেলের সঙ্গে জড়িয়ে কার নাম, জেনে নিন এই সকল তথ্য।

FIFA World Cup 2022: বল নিয়ে বাজিমাত মেসির; ট্যাকেল-অ্যাসিস্টে সেরা পারফর্ম করছেন কারা?
মেসি ম্যাজিকের সাক্ষী থাকছে গোটা বিশ্বImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 5:55 PM

দোহা: কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) শেষ পর্বের লড়াই দেখার অপেক্ষায় গোটা বিশ্ব। ২০ নভেম্বর থেকে শুরু হওয়া ফুটবলের এই মেগা টুর্নামেন্টে এখনও অবধি ৫৬টি ম্যাচ হয়ে গিয়েছে। যার মধ্যে ৩২ দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী থেকেছে ফুটবল প্রেমীরা। গ্রুপ পর্বে প্রতিটি দলই নিজেদের উজাড় করে দেওয়ার কোনও কসুর ছাড়েনি। ডেটা ফার্ম অপ্টাজো তুলে ধরেছে এখনও অবধি এ বারের বিশ্বকাপের যে ক’টি ম্যাচ হয়েছে তার মধ্যে বল নিয়ে বাজিমাত করেছেন কে? সেরা ট্যাকেলের সঙ্গে জড়িয়ে কার নাম, এই সকল তথ্য। জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

বল নিয়ে বেশি দৌঁড়েছেন কে?

বিশ্বকাপে মোট এখনও অবধি ৯টি গোল করেছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। বিশ্বকাপে ৯টি গোল করে ফুটবল রাজপুত্র দিয়েগো মারাদোনাকে টপকে গিয়েছেন লিও মেসি। বিশ্বকাপে গোল সংখ্যার নিরিখে গ্যাব্রিয়েল বাতিস্তুতার পিছনে রয়েছেন লিও মেসি। এই নিয়ে পঞ্চম বিশ্বকাপে খেলছেন মেসি। চলতি বিশ্বকাপে প্রথম নকআউটে গোল করেছেন আর্জেন্টাইন সুপারস্টার। অপ্টাজোর তথ্য অনুযায়ী, এখনও অবধি চলতি বিশ্বকাপে বল ক্যারি ডিসটেন্সে সর্ব প্রথম স্থানে রয়েছেন লিওনেল মেসি। সেন্টার ব্যাক ছাড়া বাকিদের মধ্যে, বল নিয়ে সবচেয়ে বেশি দৌঁড়েছেন মেসি। তাঁর বাঁ পায়ে বল থাকলে সেটা কেড়ে নেওয়া মুশকিল। এখনও অবধি মোট ১১৮৭ মিটার বল নিয়ে দৌঁড়েছেন মেসি। দ্বিতীয় স্থানে রয়েছেন স্পেনের পেদ্রি। তিনি বল নিয়ে দৌঁড়েছেন ৯৭২ মিটার। ৯৬৫ মিটার বল নিয়ে দৌঁড়ে তৃতীয় স্থানে রয়েছেন ক্রিশ্চিয়ান পুলিসিচ। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ (৯১৭ মিটার) এবং নেদারল্যান্ডসের ফ্র্যাঙ্কি ডি ইয়ং (৮৯৮ মিটার)।

চলতি বিশ্বকাপে সবচেয়ে বেশি ট্যাকল করেছেন কে?

এ বারের বিশ্বকাপে এখনও অবধি মরক্কোর আশরাফ হাকিমি সব চেয়ে বেশি ট্যাকল (১৭টি) করেছেন। দ্বিতীয় তালিকায় রয়েছেন মরক্কোর নওসাইর মাজরাউই (১৩টি)। সম সংখ্যক ট্যাকল করে তৃতীয় স্থানে ফরাসি সেন্টার ব্যাক ইব্রাহিম কোনাতে। ১২টি করে ট্যাকল করে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন ফ্র্যাঙ্কি ডি ইয়ং ও কালিদৌ কৌলিবালি।

চলতি বিশ্বকাপে নিখুঁত লম্বা পাস খেলেছেন কে?

নিখুঁত লম্বা পাস খেলায় এগিয়ে রয়েছেন ইংল্যান্ডের ডিফেন্ডার জন স্টোনস (২৭ টি)। নিখুঁত লম্বা পাস খেলায় দ্বিতীয় স্থানে রয়েছেন স্পেনের মিডফিল্ডার পেদ্রি (২৬ টি)। সম সংখ্যক নিখুঁত পাস খেলে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন রড্রি এবং হ্যারি ম্যাগুয়ের। ২৩টি পঞ্চম স্থানে রয়েছেন আকাঞ্জি।

ওপেন প্লে থেকে গোলের পরিস্থিতি তৈরি করেছেন কারা?

এই তালিকার শীর্ষে রয়েছেন কিলিয়ান এমবাপে। চলতি বিশ্বকাপে তিনি ওপেন প্লে থেকে এখনও অবধি মোট ৮ বার গোলের পরিস্থিতি তৈরি করেছেন। মোট ৫ বার করে ওপেন প্লে থেকে গোলের পরিস্থিতি তৈরি করেছেন লুক শ, ফ্র্যাঙ্কি ডি ইয়ং এবং ডেলে ব্লিন্ড।