Highest-paid player in the World: আয়ের নিরিখে ‘বিশ্বের সেরা’ লিওনেল মেসি

Highest-paid player in the World: আয়ের নিরিখে 'বিশ্বের সেরা' লিওনেল মেসি
Highest-paid player in the World: আয়ের নিরিখে 'বিশ্বের সেরা' লিওনেল মেসি
Image Credit source: Twitter

Lionel Messi: কোন প্লেয়ারের আয় সবচেয়ে বেশি। তালিকার শীর্ষে লিওনেল মেসি। রোনাল্ডো, নেইমার রয়েছেন তাঁর পিছনে। যে রজার ফেডেরার চোটের কারণে কোর্ট নামতে পারেননি দীর্ঘদিন, তিনিও সেরা দশের তালিকায় জায়গা পেয়েছেন। আর কারা রয়েছেন?

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 12, 2022 | 7:03 PM

নিউ ইয়র্ক: যতই তাঁকে বার্সেলোনা ছাড়তে হোক, যতই নতুন টিম চ্যাম্পিয়ন্স লিগে সাফল্য না পাক, তাঁর দর সেই আকাশছোঁয়াই রয়েছে। বিশ্ব খেলায় সবচেয়ে বেশি আয় এখনও লিওনেল মেসিরই (Lionel Messi)। ফোর্বস সদ্য সবচেয়ে বেশি আয় যে সব ক্রীড়াবিদের যে তালিকা প্রকাশ করেছে, সেই অনুযায়ী এক নম্বরেই রয়েছেন আর্জেন্টেনিয়ান বিশ্বকাপার। দুইয়ে বাস্কেটবলের সুপারস্টার লেব্রন জেমস (LeBron James)। তিনে মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। বার্সা তাঁকে ছেড়ে দেওয়ায়মেসিকে নিয়ে কম আলোচনা হয়নি। প্যারিস সাঁজাতে এসে শুরুতে মানিয়ে নিতে পারছিলেন না। তাতেও তাঁর আয় কম নেই। সিআর সেভেনও জুভেন্তাস ছেড়ে যোগ দিয়েছেন তাঁর পুরনো ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে। প্রথম ম্যাচ থেকে গোল পেয়েছেন রোনাল্ডো। তবে ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবকে তিনিও সাফল্য দিতে পারেননি। মেসি এবং রোনাল্ডো আগামী মরসুমে কোন ক্লাবে খেলবেন, তা নিয়েও চর্চা কম নেই।

ফোর্বসের বিচারে সেরা ১০-এ চার বস্কেটবলার, তিন ফুটবলার ও একজন করে টেনিস প্লেয়ার ও বক্সার রয়েছেন। ক্লাব থেকে আয় ধরা হয়েছে মাইনে ও প্রাইজমানি মিলিয়ে। গত বছর সব মিলিয়ে মেসির আয় ছিল ১৩০ মিলিয়ন ডলার। ক্লাব থেকে আয় ছিল ৭৫ মিলিয়ন ডলার। বাকি ৫৫ ডলার এসেছে এনডোর্সমেন্ট থেকে। দু’নম্বরে থাকা লস অ্যাঞ্জেলিস লেকার্সের ফরোয়ার্ড লেব্রন জেমসের আয় ৪১.২ মিলিয়ন ডলার। এনডোর্সমেন্ট থেকে আয় ৮০ মিলিয়ন ডলার। সব মিলিয়ে ১২১.২ মিলিয়ন ডলার রোজগার তাঁর। রোনাল্ডো তাঁর ক্লাব থেকে পেয়েছেন ৬০ মিলিয়ন ডলার। আর এনডোর্সমেন্ট থেকে আয় ৫৫ মিলিয়ন ডলার। তিনে থাকা ফুটবলারের সব মিলিয়ে রোজগার ১১৫ মিলিয়ন ডলার।

চারে রয়েছেন মেসিরই সতীর্থ নেইমার। ব্রাজিলিয়ান তারকার ফুটবল ক্লাব থেকে আয় রোনাল্ডোর চেয়েও বেশি। ৭০ মিলিয়ন ডলার রোজগার করেছেন। তবে এনডোর্সমেন্টের পরিমাণ আবার কম। ২৫ মিলিয়ন ডলার। সব মিলিয়ে তিনি রোজগার করেছেন ৯৫ মিলিয়ন ডলার। তিন বারের এনবিএ চ্যাম্পিয়ন বাস্কেটবলার স্টিফেন কারির মোট আয় ৯২.৮ মিলিয়ন ডলার। কেভিন ডুরান্ট মোট আয় ছিল ৯২.১ মিলিয়ন ডলার। ছয়ে রয়েছেন রজার ফেডেরার। চোটের কারণে গত বছরের মাঝমাঝি সময় থেকেই কোর্টের বাইরে তিনি। তাতেও আয় কমেনি তাঁর। টেনিস থেকে দূরে থাকার কারণে মাত্র ০.৭ মিলিয়ন পাউন্ড আয় করেছেন। কিন্তু এনডোর্সমেন্ট থেকে ৯০ মিলিয়ন ডলার রোজগার হয়েছে তাঁর। মেক্সিকান বক্সার কান্সেলো আলভারেসের মোট আয় ৯০ মিলিয়ন ডলার। আমেরিকান ফুটবলার টমি বার্ডির মোট আয় ৮৩.৯ মিলিয়ন ডলার। ১০-এ রয়েছেন বাস্কেটবলার গিয়ানিস আন্টেটোকোম্পো। সব মিলিয়ে তাঁর আয় ৮০.৯ মিলিয়ন ডলার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA