FIFA World Cup 2022: কাতার বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্বে পাকিস্তান! ‘আগে নিজেদের দেশ সামলাও’, মন্তব্য নেটিজেনদের

কাতার বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্ব পেয়েছে পাকিস্তান। বিশ্বকাপের সময় পাক সেনাদের ওদেশে মোতায়েন করা হবে। যা শুনে মাথায় হাত নেটিজেনদের।

FIFA World Cup 2022: কাতার বিশ্বকাপে নিরাপত্তার দায়িত্বে পাকিস্তান! 'আগে নিজেদের দেশ সামলাও', মন্তব্য নেটিজেনদের
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2022 | 9:00 AM

ইসলামাবাদ: আসন্ন কাতার বিশ্বকাপে নিরাপত্তার দেখভালের দায়িত্বে থাকছে পাকিস্তান (Pakistan)। ২০ নভেম্বর থেকে শুরু হতে চলা এই শো পিস ইভেন্টের নিরাপত্তার জন্য কাতার ও পাক সেনার মধ্যে মউ চুক্তি স্বাক্ষরিত হবে। এর জন্য পাক মন্ত্রিসভার সম্মতিও মিলেছে। সব ঠিকঠাক থাকলে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রচুর পাক সেনা মোতায়েন করা হবে কাতারে (Qatar World Cup)। সংখ্যাটা এখনও জানা যায়নি। গত মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ কাতার সফরে গিয়েছিলেন। তারপরই এই চুক্তির কথা প্রকাশ্যে এসেছে। জানিয়েছেন পাকিস্তানের তথ্যপ্রযুক্তি মন্ত্রী মরিয়ম ঔরঙ্গজেব।

জানা গিয়েছে, পাকিস্তানের সেনাবাহিনী চুক্তি করার পরামর্শ দেয়। পাক প্রধানমন্ত্রী কাতার সফরের সময় প্রস্তাব রাখেন কাতারের কাছে। সেই প্রস্তাব মেনে নিয়েছে দেশটি। নিরাপত্তার জন্য কেন পাকিস্তানের আর্মিকে বেছে নেওয়া হল তা মাথায় ঢুকছে না অনেকের। এমনকী এই খবরে মুখ ভার খোদ পাকিস্তানিদের। তাঁদের মতে, পাকিস্তান সেনাদের সিকিউরিটি গার্ডের মতো কাজে লাগানো হচ্ছে! বাকি বিশ্বের চিন্তা অন্য জায়গায়। এমনিতেই মধ্যপ্রাচের দেশ কাতারের নিয়ম কানুন মেনে বিশ্বকাপ দেখতে যাওয়া নিয়ে দ্বিধায় অনেকে। তার উপর পাকিস্তান নিরাপত্তা দেবে, এই খবরে বিস্মিত অধিকাংশ মানুষ। নিরাপত্তার কারণে দীর্ঘদিন ধরে পাকিস্তানে বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। এমনকী নিরাপত্তার অভাব বোধ করায় খেলতে গিয়েও ফিরে এসেছে নিউজিল্যান্ড। সেই পাকিস্তান আর্মি ফুটবল বিশ্বকাপের মতো এত বিশাল মহাযজ্ঞ কীভাবে সামলাবে? উত্তর নেই নেটিজেনদের কাছে।

এ কাজে অবশ্য পাকিস্তানের লাভ রয়েছে। চুক্তি হলে প্রতিবেশী দেশ পাবে ২ বিলিয়ন ডলার। সূত্রের খবর, তেলপ্রধান দেশটির তরফে দেওয়া হবে এক বিলিয়ন ডলার তেল। চুক্তি এখনও স্বাক্ষরিত হয়নি। তাই পাক সেনা নিরাপত্তার কোন কোন দিকগুলি দেখবে তা স্পষ্ট নয়। চলতি বছরের জুলাই মাসে তুরস্কের মন্ত্রী সুলেমান সইলু জানান, ৩ হাজার ২৫০ জন সেনা পাঠানো হবে কাতারে। বছরের শুরুতে নিরাপত্তা দেওয়ার আশ্বাস দিয়েছে ন্যাটো। রাসায়নিক, জৈবিক, রেডিওলজিক্যাল এবং পরমাণু আক্রমণের মোকাবিলা করার ট্রেনিং দেওয়ার ব্যবস্থা করবে। বিশ্বকাপের জন্য আসা ভিআইপি-দের কীভাবে নিরাপত্তা দিতে হবে সেটারও ট্রেনিং হবে।