Vinicius Jr: নেচে গোল উদযাপন করায় বর্ণবিদ্বেষের শিকার! ভিনিসিয়াসের পাশে পেলে-নেইমাররা

হ্যাশট্যাগ BAILA VINI JR। কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ঘুরছে এই ট্রেন্ড। এই পর্তুগিজ ভাষার বাংলায় তর্জমা করলে দাঁড়ায়, 'নাচো ভিনি জুনিয়র'।

Vinicius Jr: নেচে গোল উদযাপন করায় বর্ণবিদ্বেষের শিকার! ভিনিসিয়াসের পাশে পেলে-নেইমাররা
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 5:07 PM

রিও ডি জেনেইরো: আনন্দ, উচ্ছ্বাস প্রকাশের ভাষা একেক জনের একরকম। তেমনই গোল উদযাপনের জন্য রিয়াল মাদ্রিদের উইঙ্গার ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়রের নাচের অভ্যাস বহুদিনের। গোল করে ডাইনে বাঁয়ে কোমর দুলিয়ে নেচে সেলিব্রেশন করেন। হঠাৎ করে সেই নাচ নিয়ে বেফাঁস মন্তব্য করে বসেছেন স্প্যনিশ ফুটবল এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রধান পেড্রো ব্র্যাভো। নাচের জন্য ভিনিসিয়াস তাঁর বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের শিকার হয়েছেন। তারপর থেকে উত্তাল ফুটবল বিশ্ব। ব্রাজিলিয়ানরা টুইটারে ভিনিসিয়াসের সমর্থনে শুরু করেছে #BAILAVINIJR ট্রেন্ড। যার অর্থ নাচো ভিনি জুনিয়র’। গর্জে উঠেছেন পেলে, নেইমারের মতো ব্রাজিল তথা বিশ্ব ফুটবলের নামী ব্যক্তিত্বরা। ভিনির পাশে দাঁড়িয়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াই করার বার্তা দিয়েছেন স্বয়ং ফুটবল সম্রাট পেলে।

টুইটারে ভিনির গোল উদযাপনের একটি ছবি দিয়ে পেলে লিখেছেন, “ফুটবল হল আনন্দের। এটাই একটা নাচ। এটাই আসল উদযাপন। দুর্ভাগ্যজনকভাবে বর্ণবিদ্বেষ এখনও আছে। তবে এটা আমাদের মুখে হাসি কেড়ে নিতে পারবে না। এভাবেই আমরা বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়ে যাব। নিজেদের সুখের জন্য লড়ে অধিকার আদায় করব।” হ্যাশট্যাগ বাইলা ভিনি জুনিয়র। নেইমার লিখলেন, “ড্রিবল করো, নাচো। তুমি যেমন সেভাবেই থাকো। পরেরবার একসঙ্গে গোল করে নাচব। এখানে কি আমি একাই আছি যে সকালে উঠে আগামীকাল ভিনিসিয়াসের গোল কামনা করেছেন।” আজ, সোমবার রাতে লা লিগায় মাদ্রিদ ডার্বি। সেই ম্যাচের দিকে তাকিয়ে থাকবেন আপামর ব্রাজিলিয়ানরা। ম্যাচে নিজের ভঙ্গিমায় নেচে গোল উদযাপন করতে দেখতে চান নেইমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়র।

ঠিক কী হয়েছিল? স্পেনের ফুটবল এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রধান পেড্রো ব্র্যাভো গত সপ্তাহে ভিনিসিয়াসের গোল উদযাপন নিয়ে বেশ কড়া সমালোচনা করেন। স্পেনের একটি টিভি চ্যানেলে বসে তিনি বলেছেন, “ভিনির গোল সেলিব্রেশন ভীষণ অসম্মানজনক। নাচতে চাইলে ব্রাজিলে যাও। স্পেনে বাঁদরের মতো আচরণ চলবে না। এখানে থাকতে হলে প্রতিপক্ষকে সম্মান করতে হবে।” পেড্রোর মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে। একের পর এক ফুটবলার রিয়াল তারকার সমর্থনে এগিয়ে এসেছেন। ব্রাজিল থেকে কড়া প্রতিবাদ এসেছে। পেড্রোর মন্তব্যের পর ইনস্টাগ্রামে একটি রেকর্ড করা ভিডিও আপলোড করেন ভিনিসিয়াস জুনিয়র। দৃঢ় গলায় বলেন, “আমি বর্ণবিদ্বেষ ও বিদেশি হিসেবে ঘৃণার শিকার হয়েছি। সাংস্কৃতিক বৈচিত্র্যকে উদযাপন করতে এই নাচ। হয় আপনাকে এটা মানতে হবে এবং এর সম্মান করতে হবে। না মানতে চাইলে এড়িয়ে যাবেন। কিন্তু আমি থামব না।”

সমালোচনার মুখে পড়ে স্প্যানিশ ফুটবল এজেন্টের প্রধান অবশ্য ক্ষমা চেয়ে নিয়েছেন। তাঁর সাফাই, মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। একটা উদাহরণ দিতে চেয়েছিলাম। সেটার ভুল অর্থ বের করা হয়েছে। যাই হোক, আজ রাতে অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে ম্যাচে রিয়াল মাদ্রিদ তারকার দিকে থাকবে সবার চোখ।