FIFA World Cup 2022: চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে ব্রাজিল, ক্রোটরাও পিছিয়ে নেই

আজ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি ব্রাজিল ও ক্রোয়েশিয়া। কাতার বিশ্বকাপের শেষ চারে ওঠার লড়াইয়ের আগে কী বলছেন নেইমার-লুকারা?

FIFA World Cup 2022: চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে ব্রাজিল, ক্রোটরাও পিছিয়ে নেই
চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে ব্রাজিল, ক্রোটরাও পিছিয়ে নেই
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 6:30 AM

দোহা: কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) শেষ আটের লড়াইয়ে আজকের প্রথম ম্যাচে নামতে চলেছে ক্রোয়েশিয়া (Croatia)। প্রতিপক্ষ ব্রাজিল (Brazil)। ফুটবল বিশেষজ্ঞদের মতে, চলতি বিশ্বকাপে ব্রাজিল অন্য়তম সেরা দল। আর এই মত শোনা গিয়েছে টুর্নামেন্ট শুরু হওয়ার আগে থেকেই। শেষ-১৬-র লড়াইয়ে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারানোর পর, বিশ্বকাপে ব্রাজিলের ‘হেক্সা’ (ছয়) ট্রফি জয়ের আশায় বুক বেঁধেছে সেলেকাও সমর্থকরা। সন হিউং মিনদের ছাড়াও সার্বিয়া, সুইৎজারল্য়ান্ডকেও দক্ষতার সঙ্গে হারিয়েছে ব্রাজিল। ফলে ক্রোয়েশিয়ার সামনে ব্রাজিল যে কঠিন প্রতিপক্ষ, তা বলাই বাহুল্য়। শেষ চারের লড়াইয়ে নামার আগে কী বলছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার থেকে শুরু করে ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ, তুলে ধরল TV9Bangla

ক্রোটদের বিরুদ্ধে নামার আগে ব্রাজিলিয়ান তারকা নেইমার ফিফাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, “প্রতিযোগিতায় আরও এগিয়ে যাওয়ার সময় এসেছে। অবশ্যই, আমরা শিরোপা জয় নিয়ে স্বপ্ন দেখছি। কিন্তু আমাদের ধাপে ধাপে এগিয়ে যেতে হবে। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে আমাদের চতুর্থ ম্যাচ ছিল। আমাদের তিনটি ম্যাচ এখনও বাকি রয়েছে। আমরা খুব ভালোভাবে প্রস্তুতি নিয়েছি এবং চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছি।”

নেইমার আরও বলেন, “রেকর্ড ভাঙা আমার কাছে গর্বের বিষয়। আমি এমন অনেক কিছু অর্জন করেছি যা আমি কখনও ভাবিনি, তাই আমি সত্যিই খুশি।” সার্বিয়া ম্যাচে গোড়ালিতে চোট পেয়েছিলেন নেইমার। তারপর তিনি গ্রুপ পর্বের বাকি দুটো ম্য়াচে খেলেননি। চলতি মরসুমে ছন্দেই ছিলেন নেইমার। পিএসজির হয়ে ২০টি ম্যাচে ১৫টি গোল করেছিলেন। তার পর বিশ্বকাপের মঞ্চে এসেই হঠাৎ করেই প্রথম ম্যাচের পর চোট রীতিমতো চিন্তায় ফেলে দিয়েছিল নেইমারকে। সেই কথা উল্লেখ করতে গিয়ে নেইমার বলেন, “আমি এই চোটটা পেয়ে ভীষণ ভয় পেয়েছিলাম। কারণ, এই মরসুমটা আমার দুর্দান্ত কাটছে। এই ধরণের চোট সহ্য করা খুবই কঠিন। সারা রাত ধরে আমি কেঁদেছি। আমার পরিবারের সকলে সেটা জানে। ফিজিওথোরাপিস্টরা দিন রাত আমার চিকিৎসা করে আমাকে সুস্থ করে তুলেছেন।” চোট সারিয়ে মাঠে ফিরেই গোল দর্শন হয়েছে নেইমারের। ক্রোটদের বিরুদ্ধেও গোল করার জন্য তৈরি নেইমার। যা তাঁর কথাতেই স্পষ্ট।

ক্রোয়েশিয়ার রক্ষণ এবং লুকাদের ম্যাচ টাইব্রেকারে টেনে নিয়ে যাওয়ার প্রবণতা বেশ ভাবাচ্ছে ব্রাজিলের কোচ তিতেকে। তাঁর কথায়, “ওদের টেকনিক্যাল জ্ঞান অনেক ভালো। ব্যক্তিগত নৈপুণ্যও রয়েছে। ধৈর্য রাখতে পারে ওরা এবং ঊচ্চ পর্যায়ে খেলার জন্য যা দরকার সেটাও রয়েছে। তবে আমরা আগের ম্যাচে যেভাবে খেলেছি, সেটাই ধরে রাখতে চাই। আমার মনে হয়, যারা ভালো খেলবে তারাই জিতবে।”

শেষ চারে ওঠার লড়াইয়ে কেউ কাউকে এক চুল জমি ছাড়তে নারাজা। ব্রাজিলের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের ম্যাচে নামার আগে ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ বলেছেন, “ব্রাজিলের বিরুদ্ধে খেলা মানেই একটা দারুণ ম্যাচের অপেক্ষায় থাকবে গোটা বিশ্ব। ব্রাজিলের বিরুদ্ধে নামাই যেন ফুটবলের একটা উৎসব এটা। আমরা নিজেদের সেরাটা উজাড় করে দিলে আমাদের পরের রাউন্ডে যাওয়ার সম্ভবনা রয়েছে। ক্রোয়েশিয়া এখানে থেমে যেতে চায় না। আমরা শক্তিশালী। আমরা আত্মবিশ্বাসী এবং আমরা ভালো খেলে চলেছি। ব্রাজিল ফেভারিট হতেই পারে। ফেভারিটরা হারতেও পারে।” ক্রোট কোচ জ্লাতকো দালিচও লুকার সুরে সুর মিলিয়েছেন। যে এই জায়গা থেকে খালি হাতে ক্রোটরা ফিরতে চায় না।