Qatar 2022: কাতার বিশ্বকাপের আগে ধুন্ধুমার, ৬০ জন বিদেশি শ্রমিক আটক

অনলাইনে কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যাচ্ছে, প্রায় ৬০ জন শ্রমিক নিজেদের বেতন নিয়ে প্রতিবাদ করছে।

Qatar 2022: কাতার বিশ্বকাপের আগে ধুন্ধুমার, ৬০ জন বিদেশি শ্রমিক আটক
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2022 | 9:30 AM

দোহা : আর মাত্র কয়েক সপ্তাহ। কাতারে বিশ্বকাপ (Qatar 2022)। মেসি-রোনাল্ডো-নেইমারদের মতো তারকাদের ফুটবল পায়ে দেখা যাবে। তার আগে কাতারে ধুন্ধুমার। সম্প্রতি ৬০ জন বিদেশি শ্রমিককে আটক করেছে কাতার। বেতন নিয়ে দীর্ঘদিন ধরেই আন্দোলন করছিল তারা। ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতার (FIFA World Cup) আগে এই বিতর্কে অস্বস্তিতে কাতার। আন্তর্জাতিক স্তরে আতশকাঁচের তলায় ছিল কাতার। আরবের অন্যান্য দেশের মতো, বিদেশি শ্রমিকদের (Foreign Labour) উপরই নির্ভর ছিল কাতার। বিশ্বকাপের প্রস্তুতিতে স্টেডিয়াম সংস্কার এবং অন্যান্য কাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের প্রতিবাদ এবং তার পরিপ্রেক্ষিতে ৬০ জনকে আটক করা, আগুনে ঘি ঢালতে পারে।

শ্রমিকদের কনসালটেন্সি সার্ভিস এই ঘটনার তদন্ত করছে। শ্রমিকদের প্রতি আদৌ খারাপ আচরণ করা হচ্ছে কী না, বিষয়টি খতিয়ে দেখছে তারা। আগামীতে যাতে এই সমস্যার পুনরাবৃত্তি না হয়, সেদিকেও নজর তাদের। কাতার সরকারে পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘বেশ কয়েকজন প্রতিবাদীকে আটক করা হয়েছে। জনসাধারণের সুরক্ষা প্রশ্নেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ কনসালটেন্সি সার্ভিসের পক্ষ থেকে এক্সিকিউটিভ ডিরেক্টর বলেন, ‘এটাই কি এ দেশের বাস্তব।’

অনলাইনে কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যাচ্ছে, প্রায় ৬০ জন শ্রমিক নিজেদের বেতন নিয়ে প্রতিবাদ করছে। দোহা আল বান্দারি ইন্টারন্যাশনাল গ্রুপের অফিসের বাইরে এই প্রতিবাদে সামিল হন শ্রমিকরা। অনেকের দাবি, তারা সাত মাস ধরে বেতন পাননি। দোহা রিং রোডে আল শোমুখ টাউয়ারের সামনে অবরোধ করে তারা। আল বান্দারি ইন্টারন্যাশনাল গ্রুপ বেসরকারি সংস্থা। এই বিষয়ে তাদের তরফে কোনও মন্তব্য করা হয়নি। কাতার সরকার অবশ্য স্বীকার করে নিয়েছে, এই সংস্থা শ্রমিকদের দীর্ঘদিন বেতন দেয়নি। কাতারের শ্রম দপ্তর বিষয়টি দেখছে। কাতার সরকারের তরফে জানানো হয়েছে, ক্ষতিগ্রস্থ শ্রমিকদের বেতন এবং যা সুযোগ সুবিধা পাওয়ার কথা ছিল, সেগুলো মিটিয়ে দেওয়া হবে। এই সংস্থার বিরুদ্ধে তদন্তও করেছে কাতার সংস্থা। শ্রমিকদের বেতন মেটানোর জন্য সময়সীমাও বেধে দেওয়া হয়েছিল।

শ্রমিকদের কনসালটেন্সি সার্ভিসের পক্ষ থেকে দাবি করা হয়েছে, কাতার পুলিশ শ্রমিকদের আটক করে ডিটেশন সেন্টারে রেখেছে। সেখানে প্রচণ্ড গরমে কষ্ট দেওয়া হচ্ছে তাদের। এ সপ্তাহে কাতারের রাজধানীর তাপমাত্র ৪১ ডিগ্রির কাছাকাছি।